সামাজিক জরিপের বিভিন্ন ধাপসমূহ আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সামাজিক জরিপের বিভিন্ন ধাপসমূহ আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সামাজিক জরিপের বিভিন্ন ধাপ সংক্ষেপে লেখ।

সামাজিক জরিপের বিভিন্ন ধাপসমূহ আলোচনা কর
সামাজিক জরিপের বিভিন্ন ধাপসমূহ আলোচনা কর

সামাজিক জরিপের বিভিন্ন ধাপসমূহ আলোচনা কর

  • অথবা, সামাজিক জরিপের বিভিন্ন ধাপ সংক্ষেপে লেখ।
  • অথবা, সামাজিক জরিপের ধাপসমূহ সংক্ষেপে আলোচনা কর ।

উত্তর ভূমিকা : জরিপ পদ্ধতি সমাজবিজ্ঞানের অন্যতম গুরুত্বপূর্ণ ও জনপ্রিয় পদ্ধতি। জরিপ পদ্ধতির মাধ্যমে কোনো দেশ বা বিশেষ এলাকার চাহিদা, সমস্যা সম্পর্কে ধারণা লাভ করা যায়। 

সমাজ গবেষণায় এ পদ্ধতির মাধ্যমে দ্রুত কোনো কার্যকরী সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়। সমাজের ঘটনাবলি অনুসন্ধানের ক্ষেত্রে এটি একটি মৌলিক পদ্ধতি ।

সামাজিক জরিপের ধাপসমূহ : সামাজিক জরিপের ধাপসমূহ নিম্নে বর্ণনা করা হলো :

১. গবেষণার পরিকল্পনা প্রণয়ন : গবেষণার পরিকল্পনা প্রণয়ন জরিপ পদ্ধতির একটি গুরুত্বপূর্ণ ধাপ। মাঠ পর্যায়ে পর্যবক্ষেণ শুরু করার আগে গবেষণাটির পূর্ণাঙ্গ দিকসমূহ কীভাবে নির্ধারণ করা হবে সে সম্পর্কে একটি পরিকল্পনা থাকা প্রয়োজন হয় ।

২. প্রশ্নাবলি প্রণয়ন : জরিপের জন্য এ পর্যায়ে একটা সাধারণ প্রশ্নমালা প্রণয়ন করা হয় এবং জরিপ চলাকালে এর ওপর তথ্য সংগ্রহ করা হয়।

৩. তথ্যসংগ্রহের পদ্ধতি নির্ধারণ : এ পর্যায়ে গবেষণার জন্য তথ্যসংগ্রহের পদ্ধতি নির্ধারণ করতে হবে। কেননা জরিপ পদ্ধতির মূলভিত্তি হলো পর্যবেক্ষণের মাধ্যমে সংগৃহীত তথ্য ।

৪. তথ্যসংগ্রহ : তথ্যসংগ্রহ একটি সময়সাপেক্ষ ব্যাপার। নির্ধারিত সমস্যা সম্পর্কে সুষ্ঠু ও সুশৃঙ্খল জ্ঞানচর্চা করার জন্য তথ্যসংগ্রহ করা হয়ে থাকে ।

৫. তথ্য প্রক্রিয়াজাতকরণ : তথ্যসংগ্রহ করার সময় অনেক যুক্তিহীন তথ্য চলে আসতে পারে। এ পর্যায়ে প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে অপ্রয়োজনীয় তথ্য পরিহার করতে হয় ।

৬. প্রতিবেদন তৈরি : ফলাফল প্রকাশের জন্য প্রতিবেদন তৈরি করা হলো জরিপ পদ্ধতির সর্বশেষ ধাপ। জরিপের উদ্দেশ্য দ্বারা প্রতিবেদনের সূচিপত্র নির্ধারিত হয়। প্রতিবেদনের গঠন, কাঠামো, উপস্থাপনা এসবের ওপর নির্ভর করে জরিপ পদ্ধতির গ্রহণযোগ্যতা।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আধুনিক সমাজ গবেষকগণ সামাজিক জরিপকে বিভিন্ন অর্থে ব্যবহার করে থাকেন। কোনো কোনো সমাজ গবেষকের মতে, 

এটি সামাজিক অনুসন্ধানের একটি পদ্ধতি। কারো কারো মতে, এটি তথ্যসংগ্রহের কৌশল । আবার অনেকে এটিকে গবেষণার অংশ হিসেবে বিবেচনা করে ।

আর্টিকেলের শেষকথাঃ সামাজিক জরিপের বিভিন্ন ধাপসমূহ আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সামাজিক জরিপের ধাপসমূহ সংক্ষেপে আলোচনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ