সামাজিক জরিপ পদ্ধতির সুবিধাসমূহ সংক্ষেপে লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সামাজিক জরিপ পদ্ধতির সুবিধাসমূহ সংক্ষেপে লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সামাজিক জরিপের সুবিধাগুলো সংক্ষেপে বর্ণনা কর।

সামাজিক জরিপ পদ্ধতির সুবিধাসমূহ সংক্ষেপে লেখ
সামাজিক জরিপ পদ্ধতির সুবিধাসমূহ সংক্ষেপে লেখ

সামাজিক জরিপ পদ্ধতির সুবিধাসমূহ সংক্ষেপে লেখ

  • অথবা, সামাজিক জরিপের সুবিধাগুলো সংক্ষেপে বর্ণনা কর । 
  • অথবা, সামাজিক জরিপের সুবিধাগুলো কী কী? উল্লেখ কর ।

উত্তর ভূমিকা : সমাজবিজ্ঞান যতগুলো পদ্ধতির মাধ্যমে সমস্যা গবেষণা করে তার মধ্যে জরিপ পদ্ধতি অন্যতম। জরিপ পদ্ধতির মাধ্যমে কোনো বিশেষ এলাকা, সমাজ সম্পর্কে ধারণা পাওয়া যায়। 

এটি একটি সুশৃঙ্খল তথ্যানুসন্ধান পদ্ধতি । সামাজিক জরিপ কোনো একটি নির্দিষ্ট গণ্ডিতে সীমাবদ্ধ নয় । এ পদ্ধতির বেশকিছু সুবিধা পরিলক্ষিত হয় ।

সামাজিক জরিপের সুবিধাসমূহ : সামাজিক জরিপ পদ্ধতির কিছু বিশেষ সুবিধা রয়েছে। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলো : 

১. বস্তুনিষ্ঠতা : বস্তুনিষ্ঠতা সামাজিক জরিপ পদ্ধতির প্রধান সুবিধা হিসেবে গণ্য। জরিপ পদ্ধতিতে সংগৃহীত তথ্য বস্তুনিষ্ঠ হয় । কেননা এর সাথে সম্পৃক্ত থাকেন গবেষক নিজে । ফলে সংগৃহীত তথ্য কারো দ্বারা এককভাবে প্রভাবিত হতে পারে না। 

২. সমস্যা নির্ণয় : জরিপ পদ্ধতির অন্যতম সুবিধা হলো যথার্থ সমস্যা নির্ণয়। যেকোনো সমস্যা সম্পর্কে গভীরভাবে জানতে ও তার বিকল্প সমাধান নির্ণয়ে সামাজিক জরিপ পদ্ধতি সাহায্য করে।

৩. নমনীয়তা : জরিপ পদ্ধতির ধরন অনেকটাই নমনীয় প্রকৃতির । এজন্য জরিপ পদ্ধতি ব্যাপক গ্রহণযোগ্যতাও লাভ করেছে। 

এ পদ্ধতিতে গবেষণার উদ্দেশ্য অনুযায়ী যেকোনো এক বা একাধিক কৌশল প্রয়োগ করে সঠিক তথ্য সংগ্রহ করা যায় ।

৪. সামাজিক সমস্যার সঠিক সমাধান : সামাজিক সমস্যার প্রকৃতি, প্রগতি, পরিধি, কারণ ও ফলাফল নির্ণয়ের ক্ষেত্রে সামাজিক জরিপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

এসব সমস্যা কীভাবে সমাধান করা যেতে পারে সে বিষয়েও সামাজিক জরিপ বিভিন্ন বিকল্প পন্থা নির্দেশ করতে সক্ষম হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজ গবেষণায় জরিপ একটি গুরুত্বপূর্ণ ও বহুল ব্যবহৃত তথ্যানুসন্ধান পদ্ধতি। এ পদ্ধতির বিভিন্ন সুবিধা ও ভূমিকা সামাজিক উন্নয়নের ধারা অব্যাহত রেখে যাচ্ছে। 

সামাজিক জরিপ কোনো একটি নির্দিষ্ট গণ্ডিতে সীমাবদ্ধ নয় । এ কারণে উন্নত ও অনুন্নত উভয় দেশেই সামাজিক জরিপ পদ্ধতি বেশ জনপ্রিয় ।

আর্টিকেলের শেষকথাঃ সামাজিক জরিপ পদ্ধতির সুবিধাসমূহ সংক্ষেপে লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম সামাজিক জরিপের সুবিধাগুলো কী কী? উল্লেখ কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ