bangla data

সামাজিক জরিপের অসুবিধাসমূহ সংক্ষেপে লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সামাজিক জরিপের অসুবিধাসমূহ সংক্ষেপে লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সামাজিক জরিপের অসুবিধাগুলো সংক্ষেপে বর্ণনা কর।

সামাজিক জরিপের অসুবিধাসমূহ সংক্ষেপে লেখ
সামাজিক জরিপের অসুবিধাসমূহ সংক্ষেপে লেখ

সামাজিক জরিপের অসুবিধাসমূহ সংক্ষেপে লেখ

  • অথবা, সামাজিক জরিপের অসুবিধাগুলো সংক্ষেপে বর্ণনা কর। · 
  • অথবা, সামাজিক জরিপের সীমাবদ্ধতা উল্লেখ কর ।

উত্তর ভূমিকা : সামাজিক জরিপ সমাজের মানুষের সার্বিক কল্যাণের লক্ষ্যে পরিচালিত হয়ে থাকে। জরিপ পদ্ধতির মাধ্যমে কোনো বিশেষ এলাকা, সমাজ সম্পর্কে ধারণা পাওয়া যায়। এটি একটি সুশৃঙ্খল তথ্যানুসন্ধান পদ্ধতি । 

বর্তমান সময়ে সামাজিক গবেষণায় জরিপ একটি জনপ্রিয় ও বহুল প্রচলিত তথ্যানুসন্ধান পদ্ধতি। তথাপি এ পদ্ধতির কিছু সীমাবদ্ধতা পরিলক্ষিত হয় ।

সামাজিক জরিপের অসুবিধাসমূহ : নিম্নে সামাজিক জরিপ পদ্ধতির অসুবিধা উল্লেখ করা হলো :

১. গবেষকের মূল্যবোধের প্রভাব : জরিপ পদ্ধতিতে গবেষকের ইচ্ছা-অনিচ্ছা ও মূল্যবোধের প্রভাব গবেষণার ফলাফলে প্রভাব ফেলতে পারে । কারণ গবেষক সরাসরি উত্তরদাতার সাথে সম্পর্কযুক্ত।

২. নিরক্ষর জনসাধারণ : নিরক্ষর জনগোষ্ঠীর মধ্যে জরিপ পদ্ধতিতে তথ্য সংগ্রহ করা যথেষ্ট অসুবিধাজনক । যেমন— বাংলাদেশের শিক্ষিত জনগণের চেয়ে অশিক্ষিত জনগণ বেশি হওয়ায় তারা গবেষণা ও জরিপের প্রয়োজনীয়তা ও গুরুত্ব অনুধাবনে সক্ষম নয় ।

৩. নির্ভরযোগ্যতার অভাব : জরিপ পদ্ধতিতে নির্ভরযোগ্যতার কিছুটা ঘাটতি রয়েছে। সঠিক ব্যবস্থাপনা, প্রশিক্ষণ ও নিয়ন্ত্রণের অভাবে ভ্রান্ত ও অনির্ভরযোগ্য তথ্য প্রাপ্তির সম্ভবনা থাকে ।

৪. পক্ষপাতিত্ব : জরিপ পদ্ধতিতে পক্ষপাতিত্বেরও সম্ভাবনা থাকে । জরিপ পদ্ধতির ক্ষেত্রে যিনি তথ্য সংগ্রহ করেন তিনি অনেক সময় ব্যক্তিমূল্যবোধ দ্বারা প্রভাবিত হতে পারেন। ফলে এক্ষেত্রে পক্ষপাতিত্বের বড় রকমের সম্ভাবনা থেকে যায় । 

উপসংহার : পরিশেষে বলা যায়, যে, গবেষণা পদ্ধতি হিসেবে সামাজিক জরিপ নতুন নয়; বরং ঐতিহাসিক। কতিপয় অসুবিধা সত্ত্বেও এটি বিভিন্ন সময়ে, বিভিন্ন দেশে জনপ্রিয় গবেষণা পদ্ধতি। আধুনিক অনেক সমাজতাত্ত্বিকই এ পদ্ধতির সীমাবদ্ধতা দূরীভূত বা হ্রাস করতে সচেষ্ট। তাই এ পদ্ধতির গুরুত্ব ক্রমশ বৃদ্ধি পাচ্ছে।

আর্টিকেলের শেষকথাঃ সামাজিক জরিপের অসুবিধাসমূহ সংক্ষেপে লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম সামাজিক জরিপের সীমাবদ্ধতা উল্লেখ কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ