bangla data

স্কেলিং কি | skelling ki

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্কেলিং কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্কেলিং বলতে কী বুঝ।

স্কেলিং কি
স্কেলিং কি

স্কেলিং কি

  • অথবা, স্কেলিং বলতে কী বুঝ?
  • অথবা, স্কেলিং কাকে বলে?

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণায় স্কেলিং একটি গুরুত্বপূর্ণ ধারণা। সাধারণত কোনো কিছু পরিমাপ করার জন্য স্কেলিং ব্যবহার করা যায়। 

সামাজিক গবেষণায় সমাজবিজ্ঞানীরা পরিমাপক ব্যবহার করেন। স্কেলিংয়ের মাধ্যমে গুণগত বিষয়ে মাপন করা হয় । স্কেলিং একটি বিজ্ঞানসম্মত পদ্ধতি ।

স্কেলিং : কোনো বিষয় পরিমাপের জন্য যে স্কোর/নম্বর/মান প্রদান করা হয় তাকে স্কেলিং বলা হয় ।, 

প্রামাণ্য সংজ্ঞা :

K. D. Bailey বলেন, “স্কেলিং হলো একটি বিশেষ প্রত্যয়ের বিভিন্ন পর্যায়ে সংখ্যা বা প্রতীক বিন্যাস করার প্রক্রিয়া।” 

L. H. Kidder and C. M. Judd বলেন, “একটি চলকের সাফল্যাঙ্কের শ্রেণিসমূহ বা পরিসরের সন্নিবেশকে বলা হয় মাপনী আর একটি সংগঠন পরিমাপের জন্যে সাফল্যাঙ্ককে কর্মপদে সাজানোর প্রক্রিয়াকে বলা হয় স্কেলিং।”

P. V. Young বলেন, “একটি নির্দিষ্ট বস্তু সমগ্রকের বৈশিষ্ট্য সমষ্টির বহু চলক বিশিষ্ট তথ্য বিন্যাসকে একটি মাপন বলা যাবে। 

যদি বিন্যাসটি থেকে পরিমাপগতভাবে বস্তুকে এমনভাবে চিহ্নিত করা যায় যে, প্রত্যেকটি বৈশিষ্ট্যই হবে পরিমাণগত চলকের একটি সাধারণ কর্ম।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পরিমাপের একটি অন্যতম পদ্ধতি হলো স্কেলিং। সামাজিক গবেষণায় গবেষকগণ বিভিন্ন বিষয় পরিমাপের জন্য স্কেলিং পদ্ধতি ব্যবহার করে থাকেন ।

আর্টিকেলের শেষকথাঃ স্কেলিং কি

আমরা এতক্ষন জেনে নিলাম স্কেলিং কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ