সরল দৈব নমুনায়ন বলতে কী বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সরল দৈব নমুনায়ন বলতে কী বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সরল দৈব নমুনায়ন কাকে বলে।

সরল দৈব নমুনায়ন বলতে কী বুঝ
সরল দৈব নমুনায়ন বলতে কী বুঝ

সরল দৈব নমুনায়ন বলতে কী বুঝ

উত্তর ভূমিকা : যে কৌশলের সাহায্যে সমগ্রক থেকে প্রতিনিধিত্বশীল নমুনা বাছাই করার পর ঐ নমুনা পরীক্ষা ও বিশ্লেষণের মাধ্যমে যাচাই করা হয় এবং সমগ্রক সম্পর্কে সঠিক সিদ্ধান্তে উপনীত হওয়া যায় তাকে নমুনায়ন বলে । 

মূলত নমুনায়ন হলো একটি কৌশল । সরল দৈবচয়িত নমুনায়ন হলো নমুনা নির্বাচনের হাতিয়ার, যার মাধ্যমে সমগ্রকের বৈশিষ্ট্য সম্পর্কে যুক্তিসংগত সিদ্ধান্তে উপনীত হওয়া যায় ।

সরল দৈবচয়িত নমুনায়ন : সরল দৈবচয়িত নমুনায়ন বলতে বুঝায় যে কৌশলে নমুনা চয়নকালে সমগ্রকের প্রতিটি এককের নমুনায় অন্তর্ভুক্ত হওয়ার সমান সম্ভাবনা থাকে এবং কোনো এককের নমুনায় অন্তর্ভুক্ত হওয়া সম্পূর্ণ দৈবচয়নের ওপর নির্ভরশীল থাকে । 

এ কৌশল কেবল তখনই ব্যবহারযোগ্য বলে বিবেচিত হয়, যখন সমগ্রকের প্রতিটি উপাদান সমজাতীয় হয়। সরল দৈবচয়িত নমুনায়নের দুটি কৌশল রয়েছে। তা হলো- i. লটারি পদ্ধতি ও ii. দৈবচয়িত সারণি ।

i. লটারি পদ্ধতি : সরল দৈবচয়নের গুরুত্বপূর্ণ ও জনপ্রিয় পদ্ধতি হলো লটারি পদ্ধতি। এ পদ্ধতির দুটি ধাপ রয়েছে । যথা : 

১. সমগ্রকের প্রতিটি উপাদানের জন্য একটি সংখ্যা নির্দিষ্ট করে ভিন্ন ভিন্ন কার্ড তৈরি করা হয়। কার্ডগুলোকে একটি পাত্রে রাখা হয়।

২. এলোমেলো করে মিশিয়ে চূড়ান্ত বাক্স থেকে একটি একটি করে প্রয়োজনীয় সংখ্যক কার্ড তোলা হয়। এটি নমুনা নির্বাচনের একটি সহজ পদ্ধতি। এতে করে পক্ষপাতিত্বের সম্ভাবনা থাকে না। নমুনায় প্রতিটি এককের অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা সমান থাকে।

ii. দৈবচয়িত সারণি : দৈবচয়িত সংখ্যা সারণির সাহায্যে নমুনা নির্বাচন করতে হলে প্রথমে সমগ্রকের প্রতিটি একককে একটি ক্রমিক সংখ্যা দ্বারা চিহ্নিত করতে হয়। 

এরপর দৈবচয়িত সংখ্যা সারণির যেকোনো সংখ্যা থেকে শুরু করে সারণি অনুযায়ী প্রয়োজনমতো সংখ্যা নির্ধারণ করা হয় । অর্থাৎ নমুনার সংখ্যা যত হবে দৈবচয়িত সংখ্যাগুলোকে সমগ্রকের ক্রমিক সংখ্যার সাথে মিলিয়ে নমুনা নির্বাচন করা হয়।-

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক গবেষণায় নমুনায়ন পদ্ধতিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নমুনায়নের প্রকারভেদগুলো একেক নমুনার ক্ষেত্রে কার্যকরী নমুনা হিসেবে ব্যবহৃত হয়। 

যে পদ্ধতিতে অবাধে সমগ্রক থেকে প্রতিনিধিত্বশীল নমুনা বাছাই করার পর ঐ নমুনা পরীক্ষা করা হয় ও বিশ্লেষণের মাধ্যমে যাচাই বাছাই করা হয় এবং সমগ্রক সম্পর্কে সঠিক সিদ্ধান্তে উপনীত হওয়া যায় তাই সরল দ্বৈবচয়িত নমুনায়ন পদ্ধতি ।

আর্টিকেলের শেষকথাঃ সরল দৈব নমুনায়ন বলতে কী বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম সরল দৈব নমুনায়ন কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ