স্তরিত নমুনায়ন ও গুচ্ছ নমুনায়নের মধ্যে পার্থক্য উল্লেখ কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্তরিত নমুনায়ন ও গুচ্ছ নমুনায়নের মধ্যে পার্থক্য উল্লেখ কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্তরিত নমুনায়ন ও গুচ্ছ নমুনায়নের মধ্যকার পার্থক্য সংক্ষেপে লেখ।

স্তরিত নমুনায়ন ও গুচ্ছ নমুনায়নের মধ্যে পার্থক্য উল্লেখ কর
স্তরিত নমুনায়ন ও গুচ্ছ নমুনায়নের মধ্যে পার্থক্য উল্লেখ কর

স্তরিত নমুনায়ন ও গুচ্ছ নমুনায়নের মধ্যে পার্থক্য উল্লেখ কর

  • অথবা, স্তরিত নমুনায়ন ও গুচ্ছ নমুনায়নের মধ্যকার পার্থক্য সংক্ষেপে লেখ ।
  • অথবা, স্তরিত নমুনায়ন ও গুচ্ছ নমুনায়নের মধ্যে পার্থক্য কী? বর্ণনা কর।

উত্তর ভূমিকা : নমুনা নির্বাচন করার দুটি উল্লেখযোগ্য পদ্ধতি হলো স্তরিত নমুনায়ন ও গুচ্ছ নমুনায়ন পদ্ধতি। স্তরিত নমুনায়নের ক্ষেত্রে বিভিন্ন একককে বিশেষ বিশেষ বৈশিষ্ট্যের ভিত্তিতে আলাদা আলাদাভাবে ক্রম বা স্তরে সাজানো হয় এবং সেখান থেকে কাঙ্ক্ষিত নমুনা বাছাই করা হয় । 

অপরদিকে, গুচ্ছ নমুনায়নের ক্ষেত্রে প্রথম গুচ্ছ এবং দ্বিতীয় স্তরে তা থেকে নমুনা সংগ্রহ করা হয়। সমগ্রক প্রাকৃতিকভাবে ভৌগোলিক দিক দিয়ে গুচ্ছে বিভক্ত করা হয়। সমগ্রক প্রাকৃতিকভাবে ভৌগোলিক দিক দিয়ে গুচ্ছে বিভক্ত থাকলে এ পদ্ধতি ব্যবহার করা হয় ।

স্তরিত নমুনায়ন ও গুচ্ছ নমুনায়নের মধ্যে পার্থক্য : নিম্নে স্তরিত নমুনায়ন ও গুচ্ছ নমুনায়নের মধ্যে পার্থক্য নিরূপণ করা হলো : 

১. কোনো সমগ্রক হতে, প্রতিটি এককগুলোকে নির্দিষ্ট ধরন বা বৈশিষ্ট্যের ভিত্তিতে প্রাথমিক ক্ষেত্রে বিভিন্ন স্তরে বিভক্ত করা হয় । অপরপক্ষে, ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্যের ভিত্তিতে অসমরূপ জাতীয় এককগুলোর সমন্বয়ে গুচ্ছ নমুনায়ন তৈরি করা হয়। 

২. স্তরিত নমুনায়নের অন্তর্ভুক্ত এককগুলোতে সমরূপতা থাকে । অপরপক্ষে, গুচ্ছ নমুনায়নে এককগুলোতে অসমরূপতা থাকে। 

৩. স্তরিত নমুনায়নে বিভিন্ন স্তরে অসমরূপতা থাকে। অন্যদিকে, গুচ্ছ নমুনায়নে সর্বাধিক সমরূপতা থাকে ।

৪. স্তরিত নমুনায়নে স্তরে স্তরে আনুপাতিক হারে দৈব নমুনা নির্বাচন করা হয় । অপরপক্ষে, গুচ্ছ নমুনায়নের নির্ভরযোগ্যতা তুলনামূলক কম ।

৫. স্তরিত নমুনায়নে সময়, পরিশ্রম ও ব্যয় বেশি হয় । অপরপক্ষে, গুচ্ছ নমুনায়নে সময়, অর্থ ও পরিশ্রম কম হয় । 

৬. স্তরিত নমুনায়নে স্তরে স্তরে প্রতিটি একক অন্তর্ভুক্ত হয় । অপরপক্ষে, গুচ্ছ নমুনায়নে প্রতিটি একক অন্তর্ভুক্ত হয় না। 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক গবেষণায় স্তরিত ও গুচ্ছ নমুনায়ন গুরুত্বপূর্ণ। তথ্য সংগ্রহে উভয় পদ্ধতি কার্যকরী ভূমিকা পালন করে থাকে । তথ্যের ভিন্নতা ও নমুনায়নের প্রকার হিসেবে একেক ক্ষেত্রে একেক নমুনায়ন পদ্ধতি উপযোগী।

আর্টিকেলের শেষকথাঃ স্তরিত নমুনায়ন ও গুচ্ছ নমুনায়নের মধ্যে পার্থক্য উল্লেখ কর

আমরা এতক্ষন জেনে নিলাম স্তরিত নমুনায়ন ও গুচ্ছ নমুনায়নের মধ্যে পার্থক্য কী? বর্ণনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ