বহু পর্যায়ে নমুনায়ন কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বহু পর্যায়ে নমুনায়ন কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বহু পর্যায়ী নমুনায়ন বলতে কী বুঝ ।

বহু পর্যায়ে নমুনায়ন কাকে বলে
বহু পর্যায়ে নমুনায়ন কাকে বলে

বহু পর্যায়ে নমুনায়ন কাকে বলে

  • অথবা, বহু পর্যায়ী নমুনায়ন বলতে কী বুঝ?
  • অথবা, বহু পর্যায়ী নমুনায়ন কী?

উত্তর ভূমিকা : নমুনায়ন হলো একটি কৌশল। এ কৌশলের মাধ্যমে নমুনা নির্বাচন করা হয়। এ কৌশল দুই ভাগে বিভক্ত। যথা : সম্ভাবনা নমুনায়ন এবং নিঃসম্ভাবনা নমুনায়ন। 

সম্ভাবনা নমুনায়ন মূলত সম্পূর্ণভাবে সম্ভাবনার ওপর। নির্ভরশীল। সম্ভাবনা নমুনায়নের একক সংগ্রহ করতে দৈবচয়ন বা লটারি পদ্ধতি ব্যবহার করা হয়। সম্ভাবনা নমুনায়ন পদ্ধতির একটি প্রকারভেদ হচ্ছে বহুপর্যায়ী নমুনায়ন ।

বহুপর্যায়ী নমুনায়ন : যে নমুনায়ন কৌশলে বহু ধাপ অনুসরণ করে নমুনা নির্বাচন করা হয় তাকে বহুপর্যায়ী নমুনায়ন বলে। বিভিন্ন পর্যায়ে বড় থেকে ছোট এভাবে ক্রমান্বয়ে সাজানো হলে তাকে বহুপর্যায়ী নমুনায়ন বলা হয়। 

প্রথম নির্বাচিত একককে প্রথম নমুনা ধরা হয়। এ কৌশলে প্রথম ধাপে একবার নমুনা নির্বাচন করা হয়। পরবর্তীতে আবার দ্বিতীয় ধাপে নমুনা নির্বাচন করা হয়। 

এগুলোকে বলা হয় প্রথম পর্যায়ী এবং দ্বিতীয় পর্যায়ী গুচ্ছ বা একক । এভাবে পর্যায়ক্রমে তৃতীয়, চতুর্থ, পঞ্চম নমুনা এককে বিভক্ত করা হয় ।

উদাহরণস্বরূপ বলা যায়, কোনো দেশের বেকারত্বের হার নমুনা এককের সাহায্যে নিতে হবে। এক্ষেত্রে প্রথমে বিভাগ, দ্বিতীয়ত জেলা, তৃতীয়ত থানা এভাবে পর্যায়ক্রমে বহুপর্যায়ে নমুনা সংগ্রহ করা যায়। 

সমগ্রকের আয়তন যখন বড় হয়, তখন বহুপর্যায়ী নমুনায়ন গ্রহণ করা যায় । বহুপর্যায়ী নমুনায়নের ক্ষেত্রে প্রথম ধাপে দৈবচয়ন পদ্ধতিতে এবং পরবর্তী ধাপে সে নমুনাসমূহ থেকে আবার একটি উপযুক্ত পদ্ধতি অবলম্বন করে নমুনা নির্বাচন করা হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বহুপর্যায় নমুনায়ন পর্যায়ক্রমে তথ্যসংগ্রহ করে থাকে। এটি প্রশাসনিক কাজে বেশি ব্যবহৃত হয়। অন্যান্য পদ্ধতির তুলনায় এ পদ্ধতিতে অনেক স্বাধীনতা রয়েছে। 

এখানে বহু ধাপে তথ্যসংগ্রহ করা হয়। তবে কিছু অসুবিধা থাকা সত্ত্বেও বলা যায়, বিশেষ বিশেষ ক্ষেত্রে এর ব্যবহার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আর্টিকেলের শেষকথাঃ বহু পর্যায়ে নমুনায়ন কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম বহু পর্যায়ী নমুনায়ন কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ