আনুষ্ঠানিক সংগঠন কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আনুষ্ঠানিক সংগঠন কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আনুষ্ঠানিক সংগঠন কাকে বলে।

আনুষ্ঠানিক সংগঠন কাকে বলে
আনুষ্ঠানিক সংগঠন কাকে বলে

আনুষ্ঠানিক সংগঠন কাকে বলে

উত্তর ভূমিকা : সংগঠন হলো প্রশাসন ব্যবস্থার অবিচ্ছেদ্য অঙ্গ। কেননা সংগঠন ছাড়া প্রশাসনিক কর্ম পরিচালনাগু অত্যন্ত কষ্টকর । আর আনুষ্ঠানিক সংগঠন যেকোনো দেশের প্রশাসন ব্যবস্থার কেন্দ্রবিন্দু বলে পরিচিত। 

আধুনিককালে পরিবর্তনশীল ব্যবস্থার সাথে সংগতিপূর্ণ হওয়ায় আনুষ্ঠানিক সংগঠনের প্রয়োজনীয়তা অপরিসীম। কেননা আনুষ্ঠানিক সংগঠনের কাঠামো একই সাথে সুনির্দিষ্ট এবং পরিবর্তনশীল ।

আনুষ্ঠানিক সংগঠন : আনুষ্ঠানিক সংগঠন বলতে সাধারণত এমন একটি সংগঠনকে বুঝায় যার সুনির্দিষ্ট কাঠামো বা নীতিমালা রয়েছে। আনুষ্ঠানিক সংগঠন সম্পদ ও ব্যক্তির মধ্যে সমন্বয় সাধনের লক্ষ্যে গড়ে ওঠে। 

রাষ্ট্র অথবা যেকোনো প্রতিষ্ঠানের সেবা সকলের জন্য নিশ্চিত করতে এ ধরনের সংগঠন গড়ে ওঠে। এ ধরনের সংগঠন সুনির্দিষ্ট কাঠামো বা নীতিমালার ভিত্তিতে কর্ম সম্পাদন করে থাকে।

প্রামাণ্য সংজ্ঞা :

লিচ এডউইন ও স্টেন (Edwin and Stein) এর মতে, "Formal organization is a number of persons who systematically and consciously combine their individual efforts for the accomplishment of a common task." 

অর্থাৎ, আনুষ্ঠানিক সংগঠন হলো এমন কতকগুলো ব্যক্তিবর্গের সমষ্টি যারা সুসংগঠিত এবং সচেতনভাবে নিজেদের ব্যক্তিগত কর্ম প্রচেষ্টার সমন্বয়ে সাধারণ কর্ম সম্পাদন করে থাকে

চেস্টার আই. বার্নার্ড (Chester I. Bernard) এর মতে, “নির্দিষ্ট উদ্দেশ্য বাস্তবায়নের জন্য দুই বা ততোধিক ব্যক্তির কার্যাবলির যথাযথভাবে সমন্বয়সাধন প্রক্রিয়াকে সংগঠন বলে।”

ট্যালকট পারসন্স (Talcott Persons) আনুষ্ঠানিক সংগঠনকে কোনো লক্ষ্য অর্জনের পন্থা বলে অভিহিত করেছেন। 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আনুষ্ঠানিক সংগঠন হলো এমন একটি সংগঠন যার উদ্দেশ্য সাধনের জন্য সুনির্দিষ্ট কাঠামো বা নীতিমালা রয়েছে এবং ঐ সংগঠনের সকল কার্যাবলি ঐ নীতিমালার মধ্যদিয়ে পরিচালিত হয়। 

আনুষ্ঠানিক সংগঠনের বৈজ্ঞানিক ভিত্তি রয়েছে এবং তা পরিবর্তনশীল পরিবেশের সাথে খাপ খাইয়ে চলতে সক্ষম।

আর্টিকেলের শেষকথাঃ আনুষ্ঠানিক সংগঠন কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম আনুষ্ঠানিক সংগঠন কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ