অনানুষ্ঠানিক সংগঠন কাকে বলে উদাহরণ দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অনানুষ্ঠানিক সংগঠন কাকে বলে উদাহরণ দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অনানুষ্ঠানিক সংগঠন কাকে বলে উদাহরণ দাও।

অনানুষ্ঠানিক সংগঠন কাকে বলে উদাহরণ দাও
অনানুষ্ঠানিক সংগঠন কাকে বলে উদাহরণ দাও

অনানুষ্ঠানিক সংগঠন কাকে বলে উদাহরণ দাও

উত্তর ভূমিকা : অনানুষ্ঠানিক সংগঠন একটি নতুন ধারণা যা আনুষ্ঠানিক সংগঠনের দোষ-ত্রুটির পরিপ্রেক্ষিতে সৃষ্টি হয়েছে। অনানুষ্ঠানিক সংগঠন আচরণবাদী সমাজবিজ্ঞানীদের দৃষ্টিভঙ্গি থেকে উদ্ভূত। 

আনুষ্ঠানিক সংগঠনের দোষ-ত্রুটি পরিহার করে প্রশাসন ব্যবস্থায় গতিশীলতা ও স্বচ্ছতা নিশ্চিত করতে অনানুষ্ঠানিক সংগঠনের সৃষ্টি হয়েছে। এ সংগঠনকে প্রাথমিক সংগঠন হিসেবে অভিহিত করা হয়। gomonist be hibi)

অনানুষ্ঠানিক সংগঠন : সাধারণভাবে অনানুষ্ঠানিক সংগঠন বলতে এমন একটি সংগঠনকে বুঝানো হয়, যেখানে প্রশাসন ব্যবস্থায় গতিশীলতা নিশ্চিত করতে ক্ষমতা ও কর্তৃত্বকে মানবিক সম্পর্কের মাধ্যমে বিচার করা হয় । 

অনানুষ্ঠানিক সংগঠনকে আনুষ্ঠানিক সংগঠনের ছায়া সংগঠন বলা হয়। সদস্যদের সামাজিক ও মনস্তাত্ত্বিক অভাবের সন্তুষ্টি বিধানের লক্ষ্যে অনানুষ্ঠানিক সংগঠনের সৃষ্টি।

প্রামাণ্য সংজ্ঞা :

ফিফনার ও শেরউড (Pfiffner and Sharwood) এর মতে, "By informal organisation I mean the aggregate of the personal contracts interaction and the associated groupings of people." 

অনানুষ্ঠানিক সংগঠন বলতে ব্যক্তিগত চুক্তি মিথস্ক্রিয়া ও যুক্তকরণের সমষ্টিকে বুঝানো হয় ।

চেন্ডলার ও প্লেনো (Chandler and Plano) এর মতে, “অনানুষ্ঠানিক সংগঠন হলো এমন একটি সংগঠন যেখানে প্রশাসন গতিশীলতা সৃষ্টির লক্ষ্যে ক্ষমতা ও কর্তৃত্বকে মানবিক সম্পর্কের মাধ্যমে বিচার করা হয়।”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, অনানুষ্ঠানিক সংগঠন হচ্ছে এমন এক সংগঠন যেখানে কোনো পূর্ব নির্ধারিত লক্ষ্য ও নিয়মকানুন থাকে না । 

তবে এখানকার স্বতঃস্ফূর্ত যৌথ প্রচেষ্টা একটি বিশেষ ফলাফলের দিকেই পরিচালিত হয়। তাছাড়া এখানে অংশগ্রহণকারী কর্মীদের কোনো নির্দিষ্ট ভূমিকা বা কর্তৃত্ব থাকে না বিধায় ঊর্ধ্বতন অধস্তন সম্পর্কও নেই ।

আর্টিকেলের শেষকথাঃ অনানুষ্ঠানিক সংগঠন কাকে বলে উদাহরণ দাও

আমরা এতক্ষন জেনে নিলাম অনানুষ্ঠানিক সংগঠন কাকে বলে উদাহরণ দাও। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ