bangla data

সনাতন সংগঠনের বৈশিষ্ট্য সমূহ কি কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সনাতন সংগঠনের বৈশিষ্ট্য সমূহ কি কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সনাতন সংগঠনের বৈশিষ্ট্য সমূহ কি কি।

সনাতন সংগঠনের বৈশিষ্ট্য সমূহ কি কি
সনাতন সংগঠনের বৈশিষ্ট্য সমূহ কি কি

সনাতন সংগঠনের বৈশিষ্ট্য সমূহ কি কি

উত্তর ভূমিকা : আনুষ্ঠানিক সংগঠন সকল দেশের প্রশাসন ব্যবস্থার কেন্দ্রবিন্দু হিসেবে স্বীকৃত। আধুনিককালে আনুষ্ঠানিক সংগঠনের গুরুত্ব উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। 

আনুষ্ঠানিক সংগঠনের কার্যাবলি সহজেই অনুমান করা যায়। এ সংগঠনের কর্ম পরিধি সুনির্দিষ্ট ও সীমাবদ্ধ । আনুষ্ঠানিক সংগঠনকে নিয়মতান্ত্রিক সংগঠনও বলা হয়

সনাতন সংগঠনের বৈশিষ্ট্য : নিম্নে সনাতন বা আনুষ্ঠানিক কাঠামোর বেশ কিছু বৈশিষ্ট্য রয়েছে। এ সংগঠনের কতিপয় বৈশিষ্ট্য সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো :

১. সুনির্দিষ্ট কাঠামো/নীতিমালা : আনুষ্ঠানিক কাঠামোর অন্যতম প্রধান বৈশিষ্ট্য হলো এর সুনির্দিষ্ট কাঠামো বা নীতিমালা । 

এ সংগঠনে সুনির্দিষ্ট কাঠামো বা নীতিমালা থাকায় বাইরে থেকে তা সুস্পষ্টরূপে দৃশ্যমান এবং সংগঠন পরিচালনায় অধিক সহায়ক । সুনির্দিষ্ট কাঠামো থাকায় ক্ষমতা ও কর্তৃত্ব বণ্টনের ক্ষেত্রে বেগ পেতে হয় না

২. স্থায়িত্ব ও দীর্ঘমেয়াদি : আনুষ্ঠানিক সংগঠনের কর্মপদ্ধতি সুনির্দিষ্ট এবং এ কাঠামো সচরাচর পরিবর্তন করা হয় না বিধায় তা স্থায়ী ও দীর্ঘমেয়াদি। 

তবে আনুষ্ঠানিক সংগঠন জনগণের চাহিদা তথা যুগের চাহিদা অনুযায়ী কর্ম সম্পাদন করে বিধায় এর দীর্ঘমেয়াদি গুণ সর্বদা পরিলক্ষিত হয় না।

৩. বৈজ্ঞানিক ব্যবস্থাপনা : আনুষ্ঠানিক সংগঠনের ভিত্তি হলো বৈজ্ঞানিক এবং এখানে কর্ম সম্পাদনে বৈজ্ঞানিক রীতিনীতি অনুসরণ করা হয় যা এ সংগঠনের অন্যতম বৈশিষ্ট্য। 

আনুষ্ঠানিক সংগঠন পরিচালনা করতে যেকোনো সমস্যকে বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা করা হয়। তাই আনুষ্ঠানিক সংগঠনে অলীক বা কল্পনা যুক্তির স্থান নেই ।

৪. পরিবর্তনশীলতা : পরিবর্তনশীলতা আনুষ্ঠানিক সংগঠনের অন্যতম একটি বৈশিষ্ট্য। আনুষ্ঠানিক সংগঠন যুগের চাহিদা ও সমস্যার সাথে সংগতিপূর্ণ হওয়ায় তা পরিবর্তনশীল। 

এ ধরনের সংগঠন পরিবেশ পরিস্থিতির সাথে খাপ খাইয়ে চলতে হয় বিধায় তা পরিবর্তন, পরিমার্জন ও সংশোধনশীল ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আনুষ্ঠানিক সংগঠন হলো সুনির্দিষ্ট, স্থায়ী ও পরিবর্তনশীল। গতিশীলতা আনুষ্ঠানিক সংগঠনের অন্যতম বৈশিষ্ট্য। 

যদিও বর্তমানে অনানুষ্ঠানিক সংগঠনগুলোর প্রভাব উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে তবুও যুগের চাহিদার সাথে সংগতিপূর্ণ হওয়া এ ধরনের সংগঠনের প্রয়োজনীয়তা অপরিসীম।

আর্টিকেলের শেষকথাঃ সনাতন সংগঠনের বৈশিষ্ট্য সমূহ কি কি

আমরা এতক্ষন জেনে নিলাম সনাতন সংগঠনের বৈশিষ্ট্য সমূহ কি কি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ