বাংলাদেশে লোকপ্রশাসনের ভূমিকা ও গুরুত্ব লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বাংলাদেশে লোকপ্রশাসনের ভূমিকা ও গুরুত্ব লেখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বাংলাদেশে লোকপ্রশাসনের ভূমিকা ও গুরুত্ব লেখ।

বাংলাদেশে লোকপ্রশাসনের ভূমিকা ও গুরুত্ব লেখ
বাংলাদেশে লোকপ্রশাসনের ভূমিকা ও গুরুত্ব লেখ

বাংলাদেশে লোকপ্রশাসনের ভূমিকা ও গুরুত্ব লেখ

  • অথবা, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে লোকপ্রশাসনের গুরুত্ব বর্ণনা কর।
  • অথবা, বাংলাদেশে লোকপ্রশাসনের ভূমিকা ও গুরুত্ব আলোচনা কর।

উত্তর ভূমিকা : পরিবর্তনশীল বিশ্বে বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোতে পরিকল্পনা বাস্তবায়নে লোকপ্রশাসনের গুরুত্ব ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। 

ঔপনিবেশিক নিগূঢ় হতে মুক্তি পেয়ে যেসব উন্নয়নশীল দেশ দিন দিন উন্নতিসাধন করছে তাদের মধ্যে বাংলাদেশ অন্যতম। 

দেশকে জনকল্যাণমূলক রাষ্ট্রে পরিণত করা এবং সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করার জন্য লোকপ্রশাসন পাঠের গুরুত্ব অনুরি হয়ে পড়েছে।

বাংলাদেশে লোকপ্রশাসনের ভূমিকা ও গুরুত্ব : অভ্যন্তরীণ ও বাহ্যিক উভয় প্রকার চাহিদার উন্নয়নের জন্যসারা বিশ্বে এমনকি বাংলাদেশেও লোকপ্রশাসনের ভূমিকা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। স্বাধীনতা পরবর্তী বাংলাদেশে লোকপ্রশাসনের ভূমিকা 'নিম্নে আলোচনা করা হলো :

১. লক্ষ্য অর্জন : স্বাধীনতার পর থেকে আজ অবধি বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন লক্ষ্যসমূহ বাস্তবে রূপদানে কাজ করে যাচ্ছে। প্রশাসন । তাই এ ক্ষেত্রে লোকপ্রশাসনের ভূমিকা অপরিসীম।

২. উন্নতিসাধন : বাংলাদেশে সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক প্রভৃতি সব প্রকার উন্নয়নসাধনে লোকপ্রশাসনের ভূমিকা চোখে পড়ার মতো।

৩. নীতির বাস্তবায়ন : বাংলাদেশ সংবিধানের মূলনীতিতে যে রাষ্ট্র ব্যবস্থার কথা বলা হয়েছে তার বিভিন্ন নীতি প্রশাসনের মাধ্যমে বাস্তবায়িত হচ্ছে। গণতান্ত্রিক ও পুঁজিবাদী আদর্শে বিশ্বাসী রাষ্ট্র হলেও কল্যাণমুখী আদর্শের জন্য রাষ্ট্রের বহুমুখী কাজ প্রশাসন যন্ত্রই সম্পাদন করে।

৪. পরিকল্পনা প্রণয়ন ও কাজের সমন্বয় : লোকপ্রশাসন বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করে এবং তা প্রশাসনের সর্বোচ্চ পর্যায় হতে সর্বনিম্ন পর্যায় পর্যন্ত পৌঁছিয়ে দিয়ে কাজের সমন্বয়সাধন করে।

৫. অর্থনৈতিক ভিত্তি : লোকপ্রশাসন একটি দেশের অর্থনৈতিক ভিত্তিকে মজবুত করে। বাংলাদেশের অর্থনীতির ভিত্তি টিকে আছে প্রশাসনকে কেন্দ্র করে ।

৬. কর্মমুখী ও বাস্তবমুখী লোকপ্রশাসন : পাঠ কর্মমুখী ও বাস্তবমুখী শিক্ষা দান করে। সরকার কর্তৃক আদেশকৃত কাজের ব্যবহারিক প্রয়োগ করে প্রশাসন। তাই লোকপ্রশাসন পাঠের মাধ্যমে আলোচ্য জ্ঞান অর্জন করা সম্ভব।

৭. প্রশাসনিক সংস্কার : স্বাধীনতা অর্জনের পর থেকে আজ পর্যন্ত প্রশাসনে বিভিন্ন ধরনের সংস্কার সাধিত হয়েছে। লোকপ্রশাসনের পাঠের মাধ্যমেই আমরা সেই জ্ঞান অর্জন করতে সক্ষম হই।

৮. সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিতকরণ : সমাজ ও রাষ্ট্রীয় সব কাজে সুষ্ঠু ব্যবস্থাপনা জরুরি। আর বাংলাদেশে সুষ্ঠু ব্যবস্থাপনা নিশ্চিত করতে লোকপ্রশাসনের গুরুত্ব অপরিসীম।

৯. প্রাকৃতিক সম্পদের সুষ্ঠু ব্যবহার : বাংলাদেশ প্রাকৃতিক সম্পদে ভরপুর একটি দেশ। এসব সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে হলে চাই প্রশাসনিক জ্ঞান, যা আমরা লোকপ্রশাসন পাঠ থেকে আহরণ করতে পারি।

১০. সংস্কৃতির সংরক্ষণে : বাংলাদেশ একটি বহু সংস্কৃতির দেশ। সামাজিক পরিবর্তনের মাধ্যমে প্রতিনিয়ত পরিবর্তিত হচ্ছে কৃষ্টি-কালচার। আর এ পরিবর্তনের সাথে খাপ খাইয়ে প্রশাসনেও কিছু পরিবর্তন সাধিত হচ্ছে। এ সংস্কৃতির সংরক্ষণে প্রশাসন সবচেয়ে গুৰুত্বপূৰ্ণ ভূমিকা পালন করে।-

১১. কল্যাণকামী রাষ্ট্র গঠনে : কল্যাণকামী রাষ্ট্র গঠনে বাংলাদেশের প্রশাসন যন্ত্র তার কার্যাবলি চালিয়ে যাচ্ছে লোকপ্রশাসনের যথাযথ অধ্যয়নের মাধ্যমেই বাংলাদেশকে প্রকৃত জনকল্যাণমূলক রাষ্ট্রে পরিণত করা সম্ভব।

১২. প্রশাসনের বিকেন্দ্রীকরণে : বাংলাদেশের প্রশাসনিক কার্যক্রম প্রতিনিয়ত বেড়ে যাচ্ছে, যার ফলে প্রশাসনের বিকেন্দ্রীকরণ করা হচ্ছে। এর ফলে জনগণ হাতের কাছেই সরকারি সুবিধা পাচ্ছে এবং সরকারের কাজের চাপও কমে যাচ্ছে। এসব কিছুই সফল হচ্ছে কেবলমাত্র লোকপ্রশাসনের ভূমিকায়।

১৩. প্রশাসকের দক্ষতা বৃদ্ধিতে : প্রশাসনিক কার্যক্রমের সফলতার পূর্বশর্ত হলো প্রশাসকের দক্ষতা । প্রশাসক দক্ষ না হলে উন্নয়ন সম্ভব হবে না। আর তাই লোকপ্রশাসন বিভিন্ন ধরনের প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে প্রশাসকদের দক্ষতা বাড়াতে কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, পাঠ্য বিষয় হিসেবে উন্নত ও উন্নয়কামী রাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়সমূহে লোকপ্রশাসন এক আকর্ষণীয় ও আবশ্যকীয় বিষয় হিসেবে স্বীকৃতি পেয়েছে। 

লোকপ্রশাসনের যথার্থ জ্ঞান আমাদের রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে যেসব সমস্যা বিদ্যমান তার রহস্য দূরীভূত করে আমাদের ভবিষ্যৎ উজ্জ্বল করতে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে।

আর্টিকেলের শেষকথাঃ বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে লোকপ্রশাসনের গুরুত্ব বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম বাংলাদেশে লোকপ্রশাসনের ভূমিকা ও গুরুত্ব আলোচনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ