সিদ্ধান্ত গ্রহণের ধাপ গুলো আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সিদ্ধান্ত গ্রহণের ধাপগুলো আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সিদ্ধান্ত গ্রহণের ধাপসমূহ বর্ণনা কর।

সিদ্ধান্ত গ্রহণের ধাপগুলো আলোচনা কর
সিদ্ধান্ত গ্রহণের ধাপগুলো আলোচনা কর

সিদ্ধান্ত গ্রহণের ধাপগুলো আলোচনা কর

  • অথবা, সিদ্ধান্ত গ্রহণের ধাপসমূহ বর্ণনা কর।
  • অথবা, সিদ্ধান্ত গ্রহণের ধাপসমূহ লেখ।

উত্তর ভূমিকা : সিদ্ধান্ত গ্রহণের জন্য কোনো সুনির্দিষ্ট পদ্ধতি নেই। তবে কিছু সুনির্দিষ্ট ব্যাখ্যা অথবা পন্থা আছে যা সিদ্ধান্ত গ্রহণে সহায়ক ভূমিকা রাখে। 

সাম্প্রতিককালে সিদ্ধান্ত গ্রহণের জন্য কতকগুলো আবশ্যকীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। সুনির্দিষ্ট ধাপ অবলম্বন করে সিদ্ধান্ত গ্রহণ করা হলে তা বাস্তবায়ন করা সহজ হবে।

সিদ্ধান্ত গ্রহণের ধাপসমূহ : নিম্নে সিদ্ধান্ত গ্রহণের ধাপসমূহ উল্লেখ করা হলো :

১. সমস্যা নির্ণয় : সিদ্ধান্ত গ্রহণের প্রধান এবং প্রথম ধাপ হলো সমস্যা নির্ণয় করা ।

২. সমস্যার বিশ্লেষণ : পটভূমি, তথ্য এবং সমস্যাটির সাথে জড়িত উপায় বের করতে হলে সমস্যা বিশ্লেষণ করতে হবে । 

৩. বিকল্প পন্থার উদ্ভাবন : সমস্যা সমাধানের জন্য বিকল্প পন্থা রাখতে হবে।

৪. বিকল্প পন্থার মধ্য হতে নির্বাচন : কতকগুলো বিকল্প থেকে শ্রেষ্ঠ বিকল্প নির্বাচন করতে হলে কিছু মৌলিক পদক্ষেপের সুযোগ ব্যবস্থাপকের জন্য উন্মুক্ত থাকা প্রয়োজন ।

৫. বিকল্প ব্যবস্থাসমূহের মূল্যায়ন : প্রত্যেক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে দ্বিতীয় পর্যায়ে বিকল্প ব্যবস্থাসমূহের মূল্যায়নের প্রয়োজন পড়ে ।

৬. সিদ্ধান্তসমূহকে কার্যে রূপায়ণ : সিদ্ধান্তসমূহকে কার্যে রূপান্তর করার লক্ষ্যে নিম্নোক্ত তিনটি বিষয়ের ওপর গুরুত্ব প্রদান করতে হবে :

ক. সিদ্ধান্তসমূহের মধ্যে যোগাযোগ রক্ষা;

খ. কর্মচারীদের সিদ্ধান্ত কার্যকরণের নিশ্চয়তা প্রদান এবং

গ. সময়মতো সিদ্ধান্ত গ্রহণ করা ।

অন্যান্য : এছাড়াও সিদ্ধান্তসমূহের পুনর্বিবেচনা, উৎপত্তিসমূহের শ্রেণিবদ্ধকরণ এবং সময়ের ওপর গুরুত্ব এগুলোও সিদ্ধান্ত গ্রহণের ধাপ হিসেবে ধরা যায়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সিদ্ধান্ত গ্রহণের ধাপ হিসেবে উপরিউক্ত বিষয়সমূহ অনেক গুরুত্বপূর্ণ। অনেক সময় অপরিপূর্ণ অথবা অসময়োচিত সিদ্ধান্ত গ্রহণের ফলে গুরুতর বিপর্যয় দেখা দেয় । 

তাই প্রত্যেক ব্যবস্থাপককে এই বিষয়ের প্রতি গুরুত্ব প্রদান করা দরকার । সুনির্দিষ্ট ধাপ অনুসরণের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করলে তা বাস্তবায়ন করার পক্ষেও সহজ হবে।

আর্টিকেলের শেষকথাঃ সিদ্ধান্ত গ্রহণের ধাপগুলো আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সিদ্ধান্ত গ্রহণের ধাপসমূহ লেখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ