স্থানীয় নেতৃত্ব কি। স্থানীয় নেতৃত্ব কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্থানীয় নেতৃত্ব কি। স্থানীয় নেতৃত্ব কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্থানীয় নেতৃত্ব কি। স্থানীয় নেতৃত্ব কাকে বলে।

স্থানীয় নেতৃত্ব কি। স্থানীয় নেতৃত্ব কাকে বলে
স্থানীয় নেতৃত্ব কি। স্থানীয় নেতৃত্ব কাকে বলে

স্থানীয় নেতৃত্ব কি। স্থানীয় নেতৃত্ব কাকে বলে

উত্তর ভূমিকা : বর্তমানে বিশ্বব্যাপী প্রচলিত নেতৃত্বের প্রথা বহু বিবর্তনের ফল। যেকোনো রাষ্ট্রে বা সমাজব্যবস্থায় নেতৃত্বের ভূমিকা অতি গুরুত্বপূর্ণ। 

কেননা নেতৃত্ব কেবল কেন্দ্রীয় বা জাতীয়ভাবে বিকশিত হয়, এ ধারণা সঠিক নয়। নেতৃত্ব জাতীয় স্তর অতিক্রম করে আজ স্থানীয়ভাবে ক্রিয়াশীল এবং সময়ের প্রয়োজনে স্থানীয় নেতৃত্ব একটি জনপ্রিয়রূপ লাভ করেছে।

স্থানীয় নেতৃত্ব : একটি সমষ্টিগত জনগোষ্ঠীকে নির্দিষ্ট লক্ষ্যে পরিচালিত করার গুণই নেতৃত্ব নামে পরিচিত। এ নেতৃত্ব স্থানীয়, গ্রামীণ, জাতীয় এমনকি আন্তর্জাতিক পর্যায়ের ক্রিয়াশীল হতে পারে। 

বিভিন্ন আর্থসামাজিক অবস্থা, ভৌগোলিক অবস্থান, স্থানীয় আচার আচরণ ইত্যাদি কারণে নেতৃত্ব বিভিন্ন রকমের হতে পারে ।

সাধারণত যে নেতৃত্ব কোনো দেশ বা অঞ্চলের স্থানীয় পর্যায়ে সীমাবদ্ধ থাকে তাকে স্থানীয় নেতৃত্ব বলে। স্থানীয় নেতৃত্বের মাধ্যমে স্থানীয় জনগণের চাহিদা, আচার আচরণ, আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটে। 

কোনো নির্দিষ্ট এলাকায় স্থানীয় জনগণ যখন একক বা সমষ্টিগত দায়বদ্ধতা থেকে স্থানীয় জনসাধারণের সার্বিক কল্যাণার্থে যাবতীয় কর্মকাণ্ডের দায়দায়িত্ব কোনো ব্যক্তি বা ব্যক্তিবর্গের ওপর অর্পণ করে তখন তাকে স্থানীয় নেতৃত্ব বলা হয়। 

স্থানীয় নেতৃত্ব শুধুমাত্র স্থানীয় জনগণের চাহিদা ও প্রয়োজন মিটানোর ওপর গুরুত্বারোপ করে থাকে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, একটি শক্তিশালী সমাজব্যবস্থা গঠন করার জন্য গণতান্ত্রিক পদ্ধতি ও ভাবধারায় স্থানীয় নেতৃত্ব প্রয়োজন। 

স্থানীয় পর্যায়ের জনগণকে রাজনীতি সচেতন করে সচেতন দেশপ্রেমিক হিসেবে গড়ে তুলতে স্থানীয় নেতৃত্বের ভূমিকা অনস্বীকার্য। তাই স্থানীয় নেতৃত্বের গুরুত্ব দিন দিন বেড়েই চলেছে। গীত ।

আর্টিকেলের শেষকথাঃ স্থানীয় নেতৃত্ব কি। স্থানীয় নেতৃত্ব কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম স্থানীয় নেতৃত্ব কি। স্থানীয় নেতৃত্ব কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ