প্রশাসনিক নেতৃত্ব কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্রশাসনিক নেতৃত্ব কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্রশাসনিক নেতৃত্বের সংজ্ঞা দাও।

প্রশাসনিক নেতৃত্ব কাকে বলে
প্রশাসনিক নেতৃত্ব কাকে বলে

প্রশাসনিক নেতৃত্ব কাকে বলে

  • অথবা, প্রশাসনিক নেতৃত্বের সংজ্ঞা দাও ।
  • অথবা, প্রশাসনিক নেতৃত্ব কী?

উত্তর ভূমিকা : প্রতিষ্ঠান বা সংগঠনের ধরন বা আকার যেমনি হোক, সকল প্রতিষ্ঠানের বা সংগঠনের সুষ্ঠু পরিচালনার জন্য নেতৃত্ব একটি মুখ্য উপাদান। 

নেতৃত্ব বিভিন্ন ধরনের হয়ে থাকলেও লোকপ্রশাসনে নেতৃত্ব বলতে প্রশাসনিক নেতৃত্বকে বুঝানো হয়ে থাকে। 

কোনো শাসক বা ঊর্ধ্বতন কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত বিভিন্ন নীতি-আদর্শের বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালনকারী ব্যক্তি প্রশাসনিক নেতা নামে পরিচিত।

প্রশাসনিক নেতৃত্ব : নেতৃত্ব একটি রাজনৈতিক ও প্রশাসনিক ক্ষমতা। সাধারণ অর্থে, প্রশাসনিক নেতৃত্ব বলতে কোনো সরকারি নীতি বা সিদ্ধান্ত বাস্তবায়নে প্রশাসনিক কর্মকর্তা বা দায়িত্বপ্রাপ্ত কর্তৃপক্ষ হিসেবে অধস্তনদের প্রয়োজনীয় দিকনির্দেশনা ও অনুপ্রাণিত করাকে বুঝায়। 

প্রশাসনিক নেতৃত্ব বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্তর এবং স্থানীয় সরকার পর্যন্ত বিস্তৃত। সারা দেশের সকল সরকারি, আধাসরকারি কর্মকর্তা-কর্মচারী প্রশাসনিক নেতৃত্বের অধীনে থেকে সরকারি নীতি বাস্তবায়নে কাজ করে থাকেন।

প্রশাসনের বিভিন্ন দপ্তর ও বিভাগের মধ্যে শৃঙ্খলা আনয়ন এবং লক্ষ্য অর্জনে নিরলস ও কর্মনিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনে উদ্বুদ্ধ করার জন্য শক্তিশালী প্রশাসনিক নেতৃত্ব প্রয়োজন। 

ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট জবাবদিহিতার বিধান ও কর্মকাণ্ডের তত্ত্বাবধানের ব্যবস্থা না থাকলে সিদ্ধান্ত বাস্তবায়নে অনিয়ম ও দীর্ঘসূত্রতা দেখা দিতে পারে। 

এছাড়াও লাল ফিতার দৌরাত্ম্য, অর্থ অপচয়, স্বজনপ্রীতি প্রভৃতি রোধ করে প্রশাসনকে জনকল্যাণমুখী ও সচল করতে প্রশাসনিক নেতৃত্বের প্রয়োজনীয়তা ব্যাপক ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, যেকোনো সংগঠন বা প্রতিষ্ঠানের প্রাণশক্তি হচ্ছে দক্ষ নেতৃত্ব। সমাজের সর্বোচ্চ প্রতিষ্ঠান হিসেবে রাষ্ট্রের সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য নেতৃত্ব অত্যন্ত প্রয়োজন। 

এই নেতৃত্ব যা প্রশাসনিক নেতৃত্ব নামে পরিচিত সেটি প্রশাসন তথা রাষ্ট্রযন্ত্রকে সচল ও জনকল্যাণমুখী নীতি বাস্তবায়নে সহায়তা করে।

আর্টিকেলের শেষকথাঃ প্রশাসনিক নেতৃত্ব কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম প্রশাসনিক নেতৃত্ব কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ