সিদ্ধান্ত গ্রহণ বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সিদ্ধান্ত গ্রহণ বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সিদ্ধান্ত গ্রহণ বলতে কি বুঝায়।

সিদ্ধান্ত গ্রহণ বলতে কি বুঝায়
সিদ্ধান্ত গ্রহণ বলতে কি বুঝায়

সিদ্ধান্ত গ্রহণ বলতে কি বুঝায়

উত্তর ভূমিকা : মানবজীবনের গতিশীলতার অংশ হিসেবে সিদ্ধান্ত অনেক গুরুত্বপূর্ণ বিষয়। সমাজে বসবাস করতে হলে মানুষকে সর্বদা গতিশীল থাকতে হয়। 

কারণ সমাজে বসবাস করে মানুষকে নানা প্রকার কার্যসম্পাদন করতে হয়। আর এ কার্যসম্পাদন করার জন্যই তাকে প্রতিনিয়ত সিদ্ধান্ত গ্রহণ করতে হয়। সিদ্ধান্ত গ্রহণের ওপরই প্রশাসনিক কর্মকাণ্ডের সফলতা নির্ভর করে ।

সিদ্ধান্ত গ্রহণ : কোনো কাজ করার পূর্বের মানসিকতাকে সিদ্ধান্ত গ্রহণ বলা হয়। অর্থাৎ কোন প্রক্রিয়ায় কাজটি সম্পাদন করলে তা সঠিক হবে এ বিষয় নিয়ে মনস্থির করাই হলো সিদ্ধান্ত গ্রহণ।

শাব্দিক অর্থ : সিদ্ধান্ত শব্দের ইংরেজি প্রতিশব্দ হলো Decision। যা ল্যাটিন শব্দ Decide থেকে এসেছে। এর অর্থ হলো, স্থাপন করা, স্থায়ী ইচ্ছা, চূড়ান্ত ফলাফলে উপনীত হওয়া বা রায় ঘোষণা করা ইত্যাদি।

প্রামাণ্য সংজ্ঞা :

জি. আর. টেরি (G. R. Terry) বলেন, "A decision is usually made within the guides established by policy. A policy is relatively extensive affects many problems and is used again and again. In contrast a decision applies to particular problem and has a non continuous type of usage." 

এটা কোনো সিদ্ধান্ত সাধারণত নীতির দ্বারা প্রতিষ্ঠিত নির্দেশিকার মধ্যেই গৃহীত হয়। কোনো সিদ্ধান্ত নীতিমূলকভাবে ব্যাপক, এটা অনেক সমস্যাকে প্রভাবিত করে এবং বারবার প্রয়োগ করা হয়।

 পক্ষান্তরে, কোনো সিদ্ধান্ত কোনো বিশেষ সমস্যার ক্ষেত্রে প্রয়োগ করা হয় এবং এটা ক্রমাগত প্রয়োগ করা হয় না ।

সেকলার হাডসন (Seckler Hudson ) বলেন, "Decision making in government in a plural activity. One individual may pronounce the decision but may contribute to the process of making the decision. It is part of political system."

কপার (Kopper) বলেন, “পদক্ষেপের প্রবাহের মধ্য দিয়ে একটি নির্দিষ্ট বিন্দুতে উপনীত হওয়া হলো সিদ্ধান্ত গ্রহণ।” 

উপসংহার : পরিশেষে বলা যায় যে, লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনের জন্য যেকোনো প্রশাসনিক সংগঠনে অনেকগুলো বিকল্প হতে  যেকোনো একটি শ্রেষ্ঠ বিকল্পকে বেছে নিয়ে কাজটি সম্পন্ন করার প্রক্রিয়াকে সিদ্ধান্ত বলা হয় ।

সঠিক সিদ্ধান্ত গ্রহণ ব্যতীত কোনোভাবে আমরা উন্নয়নমুখী প্রশাসন ব্যবস্থা কল্পনাও করতে পারি না ।

আর্টিকেলের শেষকথাঃ সিদ্ধান্ত গ্রহণ বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম সিদ্ধান্ত গ্রহণ বলতে কি বুঝায়। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ