বিবর্তন বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বিবর্তন বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বিবর্তন বলতে কি বুঝায় 

বিবর্তন বলতে কি বুঝায়
বিবর্তন বলতে কি বুঝায়

বিবর্তন বলতে কি বুঝায়

ক. খাদ্য কত প্রকার?

খ. বিবর্তন বলতে কী বোঝায়?

গ. চিত্রের 'ক' অংশে কী হয়, কীভাবে হয় বর্ণনা করো ।

ঘ. উক্ত অঙ্গটি যে তন্ত্রের অন্তর্ভুক্ত সেখানে Entamoeba histolytica নামক জীবাণু আক্রমণ করলে কি হতে পারে— ব্যাখ্যা করো।

প্রশ্নের উত্তর

. উপাদান অনুযায়ী খাদ্য প্রধানত তিন প্রকার

. বিবর্তন হলো প্রজন্ম থেকে প্রজন্মে নির্দিষ্ট এলাকায় এক কিংবা কাছাকাছি প্রজাতির অ্যালিল ফ্রিকোয়েন্সির পরিবর্তন। 

পৃথিবীতে বর্তমানে যত জীব আছে তারা বিভিন্ন সময়ে এই ভূ-মণ্ডলে আবির্ভূত হয়েছে। যাদের কিছু সংখ্যক বিলুপ্ত হয়েছে। আবার কোন জীব নিজের ধীর পরিবর্তন ঘটিয়ে তথা বিবর্তনের মাধ্যমে এখনও টিকে আছে।

. উদ্দীপকের চিত্রের ক চিহ্নিত অংশটি হলো পাকস্থলি, যেখানে খাদ্যের পরিপাক হয়। পাকস্থলির প্রাচীরে গ্যাস্ট্রিক গ্রন্থি থেকে গ্যাস্ট্রিক রস নিঃসৃত হয় যা প্রধানত আমিষ জাতীয় খাদ্য পরিপাকে সহায়তা করে। 

পাকস্থলিতে পরিপাকের জন্য গ্যাস্ট্রিক রসে তিনটি উপাদান থাকে। এর একটি হাইড্রোক্লোরিক এসিড। যা খাদ্যে থাকা জীবাণু ধ্বংস করে এবং নিষ্ক্রিয় পেপসিনোজেনকে সক্রিয় পেপসিনে পরিণত করে। 

এছাড়া পেপসিনের কাজের জন্য অম্লীয় পরিবেশ তৈরি করে। দ্বিতীয়টি হলো পেপসিন। এটি আমিষ পরিপাককারী এনজাইম, যা আমিষকে ভেঙ্গে পলিপেপটাইডে পরিণত করে। 

তৃতীয় উপাদানটি হলো রেনিন। এটি দুধের আমিষ জাতীয় খাদ্য ক্যাসেইনকে প্যারাক্যাসেইনে পরিণত করে। পাকস্থলির সংকোচন ও প্রসারণে গ্যাস্ট্রিক রস খাদ্যের সাথে মিশে ও ক্রিয়া করে। 

ফলে খাদ্যবস্তু নরম ও তরল অবস্থায় পরিণত হয় যা কাইম নামে পরিচিত। পাকস্থলিতে পরিপাক শেষ হলে এই কাইম অল্প অল্প করে পাকস্থলি থেকে অস্ত্রে প্রবেশ করে। এভাবেই পাকস্থলিতে খাদ্য পরিপাক হয়।

. উদ্দীপকে উল্লিখিত অঙ্গটি হলো পাকস্থলি যা পরিপাকতন্ত্রের অন্তর্গত। Entamoeba histolytica এক ধরনের প্রোটোজোয়া। পরিপাকতন্ত্রে এই জীবাণুর সংক্রমণে আমাশয় হয়। 

এই জীবাণু পরিপাকতন্ত্রের টিস্যু ধ্বংস করার মাধ্যমে রোগ সৃষ্টি করে। 

আমাশয় রোগের কারণে

-ঘন ঘন মলত্যাগ

-মনের সাথে শ্লেম্মা বের হওয়া 

- পেটে ব্যথা

-অনেক সময় শ্লেষ্মাযুক্ত মলের সাথে রক্ত যাওয়া

-দুগ্ধজাত দ্রব্য হজম না হওয়া ইত্যাদি সমস্যা দেখা দেয়।'

যথাযত চিকিৎসার মাধ্যমে আমাশয় থেকে আরোগ্য লাভ করা সম্ভব। তবে সময়মতো চিকিৎসা না করা হলে এ রোগ মারাত্মক হতে পারে।

আর্টিকেলের শেষকথাঃ বিবর্তন বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম বিবর্তন বলতে কি বুঝায় যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ