ব্যাপন বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ব্যাপন বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ব্যাপন বলতে কি বুঝায়

ব্যাপন বলতে কি বুঝায়
ব্যাপন বলতে কি বুঝায়

হাসান চাকুরীর কারণে ঢাকায় ভাড়া বাড়িতে অবস্থান করে। বাড়িটি বেশ পুরনো, জানালাগুলো ভারী কাঠের তৈরি। ঈদের ছুটিতে সে বাড়িতে গেল কিন্তু ভুল করে জানালা খুলে রেখে গেল। ঢাকায় প্রচুর বৃষ্টি হলো। কয়েকদিন। বাড়ি থেকে ফিরে সে আর তার ঘরের জানালা বন্ধ করতে পারল না ।

ক. থ্যালাসেমিয়া কী?

খ. ব্যাপন বলতে কী বোঝায়?

গ. হাসানের জানালা বন্ধ করতে না পারার কারণ ব্যাখ্যা করো । 

ঘ. জীবিত উদ্ভিদের ক্ষেত্রে এরকম কোন কোন ঘটনাগুলো উদ্ভিদকে বেঁচে থাকতে সাহায্য করে? ঘটনাগুলোর গুরুত্ব ব্যাখ্যা করো।

প্রশ্নের উত্তর

. থ্যালাসেমিয়া হলো রক্তের লোহিত রক্তকণিকার অস্বাভাবিক অবস্থাজনিত রোগ।

. যে ভৌত প্রক্রিয়ায় একই তাপমাত্রা ও বায়ুমণ্ডলীয় চাপে কোনো দ্রব্যের অণুগুলো বেশি ঘনত্বের এলাকা থেকে কম ঘনত্বের এলাকায় ছড়িয়ে পড়ে তাকে ব্যাপন বলে। 

যেমন— এক গ্লাস পানিতে এক চামচ চিনি ছেড়ে দিলে কিছুক্ষণের মধ্যেই গ্লাসের পানি মিষ্টি হয়ে যায়। এক্ষেত্রে চিনির অণুগুলো ব্যাপন প্রক্রিয়ায় পানিতে ছড়িয়ে পড়ায় পানি মিষ্টি স্বাদযুক্ত হয়।

. উদ্দীপকে উল্লিখিত হাসানের বাড়িটি বেশ পুরনো এবং জানালাগুলো ভারী কাঠ দিয়ে তৈরি। হাসানের জানালাগুলো বন্ধ না করতে পারার কারণ হচ্ছে ইমবাইবিশন প্রক্রিয়া। ইমবাইবিশন এক ধরনের ব্যাপন প্রক্রিয়া। 

এই প্রক্রিয়াতে কোনো দ্রব্যের অণু উচ্চ ঘনত্বের দ্রবণ থেকে নিম্ন ঘনত্বের দ্রবণের দিকে প্রবাহিত হয়। কাঠ একধরনের কলয়েড জাতীয় শুকনো পদার্থ। 

কলয়েড জাতীয় পদার্থগুলো হাইড্রোফিলিক বা পানিপ্রিয় এধরনের পদার্থগুলো তরলের সংস্পর্শে এলে তা শুষে নিয়ে স্ফীত হয়। আবার তরলের অভাবে সংকুচিত হয়ে যায়। ফলে গ্রীষ্মকালে পানির অভাবে জানালাগুলোর আয়তন কিছুটা কমে যায়। 

তখন খুব সহজেই জানালা লাগানো যায় । ইমবাইবিশন প্রক্রিয়ায় কোষপ্রাচীর ও প্রোটোপ্লাজম পানি শোষণ করে স্ফীত হয়ে ওঠে এবং সজীব থাকে। প্রচুর বৃষ্টি হওয়াতে পানি কাঠের সংস্পর্শে আসে এবং কাঠ তা শোষণ করে আয়তনে বেড়ে যায়। 

জানালার আয়তন বেড়ে যাওয়াতে সেটি আর আগের গঠনে থাকে না। এ কারণে হাসান তার জানালাগুলো বন্ধ করতে পারেনি ।

. উদ্দীপকের ঘটনাটি একধরনের পানি শোষণ প্রক্রিয়া। জীবিত উদ্ভিদের ইমবাইবিশন, ব্যাপন এবং অভিস্রবণ এ তিনটি ঘটনাও এর সাথে সাদৃশ্যপূর্ণ। এসব প্রক্রিয়া উদ্ভিদকে বেঁচে থাকতে সাহায্য করে। নিম্নে এদের গুরুত্ব ব্যাখ্যা করা হলো-

ইমবাইবিশন প্রক্রিয়ায় শুকনা বা আধা শুকনা কলয়েড পদার্থ তরল শুষে নিতে পারে। কলয়েড জাতীয় পদার্থগুলো হাইড্রোফিলিক বা পানিপ্রিয় হয়। কোষপ্রাচীর ও প্রোটোপ্লাজম কলয়েডধর্মী হওয়ায় ইমবাইবিশন 

প্রক্রিয়ায় পানি শোষণ করে এবং সজীব থাকে। ইমবাইবিশন প্রক্রিয়া না থাকলে পানির অভাবে প্রোটোপ্লাজম সংকুচিত হয়ে মারা যেত এবং উদ্ভিদের মৃত্যু ঘটতো। ব্যাপন প্রক্রিয়ায় বেশি ঘনত্ব থেকে অণু কম ঘনত্বের এলাকায় ছড়িয়ে পড়ে। ব্যাপন চাপ ঘাটতির কারণে মাটি থেকে পানি উদ্ভিদের মূলরোম দিয়ে প্রবেশ করে। 

এই প্রক্রিয়ায় এক কোষ তার পাশের কোষ থেকেও পানি টেনে নেয়। আবার, অভিস্রবণ প্রক্রিয়ায় মাটি থেকে পানি উদ্ভিদের মূলরোম দিয়ে প্রবেশ করে পরিবহন কলায় পৌঁছে। পরিবহন কলার মাধ্যমে পানি পাতায় পৌঁছায়। এছাড়া এক কোষ থেকে অন্য কোষে পানি পরিবহনও এই প্রক্রিয়ায় হয়ে থাকে। একে কোষ থেকে কোষান্তরে অভিস্রবণ বলা হয়। 

অর্থাৎ মূলরোম দিয়ে পানি প্রবেশ ব্যাপন ও অভিস্রবণ দ্বারা হয়ে থাকে। কিন্তু মূলরোম থেকে মূলের কটেক্স, অন্তঃচক্র এবং পরিচক্র হয়ে পানি জাইলেম কলায় এবং পরবর্তীতে পাতায় পৌঁছানোর কাজটি হয় অভিস্রবণের মাধ্যমে ।

তাই বলা যায় যে, জীবিত উদ্ভিদের ইমবাইবিশন, ব্যাপন এবং অভিস্রবণ উদ্ভিদকে বেঁচে থাকতে সাহায্য করে। তাই, এদের গুরুত্বও অনেক।

আর্টিকেলের শেষকথাঃ ব্যাপন বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম ব্যাপন বলতে কি বুঝায়  যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ