BMR বলতে কী বোঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো BMR বলতে কী বোঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের BMR বলতে কী বোঝ

BMR বলতে কী বোঝ
BMR বলতে কী বোঝ

ক. অ্যাপেনডিসাইটিস কী?

খ. BMR বলতে কী বোঝ?

গ. উদ্দীপকের A অংশের কাজ বর্ণনা করো।

ঘ. B-এর গুরুত্ব বিবেচনায় তার ত্রুটিপূর্ণ কার্যকলাপের ভোগান্তির উপর মন্তব্য করো।

প্রশ্নের উত্তর

. অ্যাপেনডিক্সের সংক্রমনই হলো অ্যাপেনডিসাইটিস।।

. BMR বলতে পূর্ণবিশ্রামরত অবস্থায় মানব শরীরে ব্যবহৃত শক্তির পরিমাণ নির্দেশককে বোঝায়। BMR এর মান হতে এক জন সুস্থ ব্যক্তির কতটুকু ক্যালরি প্রয়োজন তা নির্ণয় করা যায়। BMR এর মান বয়স, লিঙ্গ, খাদ্যভ্যাস ও শরীরের গঠনের উপর নির্ভর করে।

. উদ্দীপকের A চিহ্নিত অংশটি হলো যকৃত। এটি বিভিন্ন ধরনের কাজে ভূমিকা রাখে। যকৃত পিত্তরস তৈরি করে, যা পিত্তথলিতে জমা থাকে। পিত্তরস খাদ্যের অম্লভাব প্রশমিত করে এবং ক্ষারীয় পরিবেশ সৃষ্টি করে। 

এই পরিবেশ খাদ্য পরিপাকের অনুকূল। পিত্তরস চর্বিজাতীয় খাদ্যকে ক্ষুদ্র দানায় পরিণত করে, যা লাইপেজ সহযোগে পরিপাকে সহায়তা করে। 

অতিরিক্ত, অ্যামাইনো এসিড যকৃতে আসার পর বিভিন্ন রাসায়নিক ক্রিয়ার মাধ্যমে ইউরিয়া, ইউরিক এসিড ও অ্যামোনিয়ারূপে নাইট্রোজেনঘটিত বর্জ্য পদার্থ তৈরি করে এবং স্নেহজাতীয় পদার্থ শোষণে সাহায্য করে। 

রক্তে কখনও গ্লুকোজের মাত্রা কমে গেলে যকৃতে সঞ্চিত গ্লাইকোজেনের কিছু অংশ গ্লুকোজে পরিণত হয় ও রক্তস্রোতে মিশে যায় । এভাবে রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণেও যকৃত ভূমিকা রাখে।

. চিত্রের B চিহ্নিত অংশটি অগ্ন্যাশয়। মানব শরীরের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ গ্রন্থি। এটি একই সাথে বহিঃক্ষরা ও অন্তঃক্ষরা গ্রন্থি হিসেবে কাজ করে। 

বহিঃক্ষরা গ্রন্থি থেকে নিঃসৃত অগ্ন্যাশয় রসে ট্রিপসিন, লাইপেজ, অ্যামাইলেজ নামক উৎসেচক থাকে। এসব এনজাইম শর্করা, আমিষ ও স্নেহজাতীয় খাদ্যের পরিপাকে সহায়তা করে। তাছাড়া আয় -  ক্ষারের সাম্যতা, পানির সাম্যতা, দেহতাপ প্রভৃতি নিয়ন্ত্রণ করে।

আবার, অন্তঃক্ষরা গ্রন্থি হিসেবে অগ্ন্যাশয়ের একটি অংশ অতি প্রয়োজনায় কিছু হরমোন নিঃসরণ করে, যেমন- গ্লুকাগন ও ইনসুলিন। রক্তের গ্লুকোজ নিয়ন্ত্রণ ও অন্যান্য শারীরবৃত্তীয় কাজে এ হরমোন দুটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

এ কারণে B চিহ্নিত অংশ অর্থাৎ অগ্ন্যাশয় ঠিকভাবে না করলে ট্রিপসিন, লাইপেজ, অ্যামাইলেজ ইত্যাদি উৎসেচক নির্গত হবে না ফলে বিভিন্ন ধরনের খাবারের পরিপাকও সঠিকভাবে হবে না। 

এছাড়া এখান থেকে যে ইনসুলিন তৈরি হয় তা তৈরি বন্ধ হলে মানুষ  ডায়াবেটিস রোগে ভুগবে। এভাবে বিভিন্ন ভোগান্তির সৃষ্টি  কাজ হবে 

আর্টিকেলের শেষকথাঃ BMR বলতে কী বোঝ

আমরা এতক্ষন জেনে নিলাম BMR বলতে কী বোঝ যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ