ডায়ালাইসিস বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ডায়ালাইসিস বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ডায়ালাইসিস বলতে কি বুঝায়

ডায়ালাইসিস বলতে কি বুঝায়
ডায়ালাইসিস বলতে কি বুঝায়

ডায়ালাইসিস বলতে কি বুঝায়

ক. মূত্রের সংজ্ঞা দাও ।

খ. ডায়ালাইসিস বলতে কী বোঝ?

গ. রক্ত বিশুদ্ধকরণে 'X' এর কার্যকারিতা ব্যাখ্যা করো। 

ঘ. X ও Y এর কার্যকারিতা একই যুক্তিসহ বিশ্লেষণ করো। 

প্রশ্নের উত্তর

. নেফ্রনের মধ্যদিয়ে রক্ত প্রবাহিত হওয়ার সময় কয়েক দফা শোষণ ও নিঃসরণের ফলে উৎপন্ন নাইট্রোজেনঘটিত বর্জ্য পদার্থযুক্ত তরলকে মূত্র বলে ।

. বৃক্ক সম্পূর্ণ অকেজো বা বিকল হবার পর বৈজ্ঞানিক উপায়ে রক্ত পরিশোধিত করার নাম ডায়ালাইসিস। কিডনি বিকল হলে মূত্র ত্যাগের সমস্যা দেখা দেয়। রক্তে ক্রিয়েটিনিন বৃদ্ধি পায়। 

রক্তের বর্জ্য দ্রব্যাদি অপসারণে নির্দিষ্ট সময় পর পর রোগীকে ডায়ালাইসিস করা হয়। সাধারণত 'ডায়ালাইসিস মেশিনের' সাহায্যে রক্ত পরিশোধিত করা হয়। 

. উদ্দীপকে প্রদর্শিত 'X' দ্বারা নেফ্রনের রেনাল করপাসলকে নির্দেশ করা হয়েছে। রক্ত বিশুদ্ধকরণে এর কার্যকারিতা ব্যাখ্যা করা হলো— 

বৃত্তের রেনাল করপাসল অতিপরিস্রাবক রূপে কাজ করে। গ্লোমেরুলাস ও বোম্যান্স ক্যাপসুল-এ দুটি অংশ দ্বারা রেনাল করপাসল গঠিত। 

গ্লোমেরুলাসে রক্তের হাইড্রোস্ট্যাটিক চাপে রক্তের প্রোটিন ও রক্তকণিকা ছাড়া সমস্ত পানি, লবণ, শর্করা, ইউরিয়া, ইউরিক অ্যাসিড প্রভৃতি পরিস্রাবণ প্রক্রিয়ায় কৈশিক জালিকার এন্ডোথেলিয়াম ও ভিত্তিঝিল্লি এবং রেনাল ক্যাপসুলের এপিথেলিয়াম ভেদ করে ক্যাপসুলের স্পেসে জমা হয়। 

কার্যকরী পরিস্রাবণ চাপের মাধ্যমে রক্তের দ্রব্য বস্তু পরিশোধিত হয়। কিন্তু এতে রেচন বস্তু ছাড়াও দরকারি দ্রব্যাদি, যেমন- পানি, খনিজ লবণ, ভিটামিন ও গ্লুকোজও অবস্থান করে, যা পরবর্তীতে পুনঃশোষণ প্রক্রিয়ায় কৈশিক জালিকার মাধ্যমে রেনাল শিরায় গমন করে এবং রক্তের সাথে দেহে ফেরত যায়। 

বাকি অপ্রয়োজনীয় বস্তু ও রেচন বস্তুসমূহ ইউরেটারের মাধ্যমে মূত্রথলিতে যায় এবং বাইরে নিক্ষিপ্ত হয়।

. উদ্দীপকের প্রদর্শিত 'X' ও 'Y' যথাক্রমে রেনাল করপাসল ও ডায়ালাইজার।

‘X' অর্থাৎ রেনাল করপাসল বৃক্কের অতিপরিস্রাবকরূপে কাজ করে। এখানে রক্তের আন্ট্রাফিলট্রেশন ঘটে এবং রক্ত হতে রেচন বর্জ্য, পানি ও অন্যান্য দ্রব্য পরিস্রুত হয়ে গ্লোমেরুলার ফিলট্রেট হিসেবে রেনাল ক্যাপসুলে জমা হয় ।

অপরদিকে ডায়ালাইজার, ডায়ালাইসিস মেশিনের অংশ বিশেষ। বৃদ্ধ সম্পূর্ণ অকেজো বা বিকল হওয়ার পর বৈজ্ঞানিক উপায়ে রক্ত পরিশোধিত করার নাম ডায়ালাইসিস। 

সাধারণত 'ডায়ালাইসিস মেশিনের সাহায্যে রক্ত পরিশোধন করা হয়। এ মেশিনটির ডায়ালাইসিস টিউবের এক প্রান্ত রোগীর হাতের কব্জির ধমনির সাথে অন্য প্রান্ত ঐ হাতের কব্জির শিরার সাথে সংযোজন করা হয়। ধ থেকে টিউবের মধ্যে দিয়ে রক্ত ডায়ালাইসিস টিউবের মধ্য দিয়ে প্রবাহিত করানো হয়। 

এর প্রাচীর আংশিক বৈষম্যভেদ্য হওয়ায় ইউরিয়া, ইউরিক এসিড ও অন্যান্য ক্ষতিকর পদার্থ বাইরে বেরিয়ে আসে। 

পরিশোধিত রক্ত পুনরায় রোগীর দেহে প্রবেশ করানো হয়। উপরিউক্ত আলোচনা থেকে বলা যায় যে, ডায়ালাইজার ও রেনাল করপাসল উভয়ই রক্ত পরিশোধনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আর্টিকেলের শেষকথাঃ ডায়ালাইসিস বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম ডায়ালাইসিস বলতে কি বুঝায় যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ