ছয় জগৎ শ্রেণিবিন্যাস বলতে কি বোঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ছয় জগৎ শ্রেণিবিন্যাস বলতে কি বোঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ছয় জগৎ শ্রেণিবিন্যাস বলতে কি বোঝায়?

ছয় জগৎ শ্রেণিবিন্যাস বলতে কি বোঝায়
ছয় জগৎ শ্রেণিবিন্যাস বলতে কি বোঝায়

জীববিজ্ঞানের প্রথম ক্লাসে শিক্ষক শিক্ষার্থীদেরকে জীববিজ্ঞান বিষয়টি সম্পর্কে ধারণা দিলেন । দ্বিতীয় ক্লাসে তিনি জীবের শ্রেণিবিন্যাস নিয়ে আলোচনা করার সময় নুসরাত প্রশ্ন করল, সকল জীবকে বিভিন্ন দলে ও উপদলে ভাগ করে নামকরণ করা আমাদের জন্য প্রয়োজন কেন? নুসরাতের প্রশ্নের উত্তর দিতে গিয়ে শিক্ষক বাস্তব জীবনে শ্রেণিবিন্যাসের প্রয়োজনীয়তা বিশ্লেষণ করলেন।

ক. ত্রিপদ নামকরণ

খ. ছয় জগত শ্রেণিবিন্যাস বলতে কী বোঝায়? 

গ. প্রথম ক্লাসে শিক্ষকের আলোচিত বিষয়টি ব্যাখ্যা করো। 

ঘ. নুসরাতের প্রশ্নের উত্তরে শিক্ষক করো ।

প্রশ্নের উত্তর

. বৈজ্ঞানিক নামের গণ ও প্রজাতির অংশের পর Variety বা জাত অংশ যুক্ত করে জীবের যে নামকরণ করা হয় তাই হলো রিপন নামকরণ।

. অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টমাস কেভলিয়ার স্মিথ জীবজগতের প্রোটিস্টা রাজ্যকে প্রোটোজোয়ার ও ক্রোমিটা নামে দুইটি ভাগে ভাগ করেন এবং মনেরাকে ব্যাকটেরিয়া রাজ্য হিসেবে পুনঃ নামকরণ করেন। এভাবে, তিনি জীবজগতকে মোট ছয়টি রাজ্যে ভাগ করেছেন। যা হয় জগত শ্রেণিবিন্যাস নামে পরিচিত।

. জীববিজ্ঞানের প্রথম ক্লাসে শিক্ষক শিক্ষার্থীদেরকে জীববিজ্ঞান বিষয়টি সম্পর্কে ধারণা দিলেন।বিজ্ঞানের প্রধান দুটি ভাগ রয়েছে- জড়বিজ্ঞান ও জীববিজ্ঞান। জীববিজ্ঞান বিজ্ঞানের এমন একটি শাখা যেখানে জীব ও জীবন সংক্রান্ত গবেষণা করা হয়। 

তাদের গঠন, বৃদ্ধি, বিবর্তন, শ্রেণিবিন্যাসবিদ্যার আলোচনাও এ শাখার অন্তর্ভুক্ত। জীববিজ্ঞান প্রকৃতি বিজ্ঞানের একটি প্রাচীনতম শাখা। জীববিজ্ঞানকে ইংরেজিতে বলা হয় Biology। 

Biology শব্দটি দুটি গ্রিক শব্দ Bios অর্থ জীবন ও Logos অর্থ জ্ঞান এর সমন্বয়ে গঠিত। অ্যারিস্টটলকে জীববিজ্ঞানের জনক বলা হয়। 

সভ্যতার আদিকাল থেকেই বিশ্বের বিভিন্ন অঞ্চলে জীববিজ্ঞানের চর্চা হয়েছে, যা জ্ঞানের শাখা বিকাশের জন্য ছিলো অপরিহার্য।জীববিজ্ঞান শিক্ষায় উদ্ভিদ, বিভিন্ন প্রাণী ও মানব জীবন সম্পর্কে জ্ঞান লাভ করা যায়। সৃষ্টিজগতে জীবকোষের মধ্যে প্রাণের স্পন্দন এক রহস্যপূর্ণ বিষয়। 

এ কারণে জীববিজ্ঞানের জ্ঞান জীবদেহের বিভিন্ন অংশ ও অঙ্গের গঠন, বিভিন্ন রাসায়নিক কার্যক্রম, পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানো, পুষ্টি গ্রহণ কিংবা প্রজননে প্রধান ভূমিকা রাখে। 

আমাদের দৈনন্দিন কাজে ও অভিজ্ঞতায় জীববিজ্ঞানের অবদান রয়েছে। অর্থাৎ বেঁচে থাকার জন্য পরিবেশের উপাদানে জীববিজ্ঞানের মূল ভিত্তি অন্তর্নিহিত রয়েছে। জীববিজ্ঞান শিক্ষার গুরুত্ব অপরিসীম।

. জীববিজ্ঞানের দ্বিতীয় ক্লাসে নুসরাতের প্রশ্নের উত্তর দিতে গিয়ে শিক্ষক বাস্তব জীবনে শ্রেণিবিন্যাসের প্রয়োজনীয়তা বিশ্লেষণ করলেন। শ্রেণিবিন্যাসের সাহায্যে বিস্তৃত জীবজগতকে সহজ উপায়ে অল্প পরিশ্রমে ও অল্প সময়ে সঠিকভাবে জানা যায়। 

বাস্তব জীবনেও জীবের শ্রেণিবিন্যাসের প্রয়োজনীয়তা রয়েছে। শ্রেণিবিন্যাসে একই বৈশিষ্ট্য সম্বলিত জীবসমূহকে একত্রে রাখা হয়েছে, ফলে কিছু সুনির্দিষ্ট বৈশিষ্ট্যের সাহায্যে একটি নির্দিষ্ট জীবের দল সম্পর্কে জানা যায়। 

জীবজগতে বেশিরভাগ জীবই মানবকল্যাণে ব্যবহৃত হয়, তাই জীবসমূহের সংরক্ষণে সচেতনতা জরুরি। এক্ষেত্রে জীবসমূহ চেনার জন্য শ্রেণিবিন্যাস প্রয়োজন । 

আমরা খাদ্য, বস্ত্র, বাসস্থান, চিকিৎসা এমনকি শিক্ষার উপকরণের জন্যও বিভিন্ন জীবের উপর নির্ভরশীল। এসকল জীবকে সঠিক ও সহজভাবে ব্যবহার করতে হলে দ্রুত শনাক্তকরণের জন্যও শ্রেণিবিন্যাস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

শ্রেণিবিন্যাসের মাধ্যমে বিভিন্ন গ্রুপে বিভক্ত থাকার ফলে বিভিন্ন জীবকে সহজেই শনাক্ত করে তালিকা করা সম্ভব হয় যা বিজ্ঞানীদের গবেষণা কার্যক্রমকে সহজতর করে। 

বিভিন্ন জীব সম্পর্কে সঠিক জ্ঞান অর্জনের ক্ষেত্রেও শ্রেণিবিন্যাসের প্রয়োজন। শ্রেণিবিন্যাসের সাহায্যে জীবের সঠিক শনাক্তকরণের ফলে জীবের উৎপত্তি ও বিবর্তন সম্পর্কেও জ্ঞান লাভ করা সহজতর হয়। 

তাই দেখা যাচ্ছে, আমাদের বাস্তব জীবনে শ্রেণিবিন্যাসের প্রয়োজনীয়তা অপরিসীম অর্থাৎ শিক্ষক নুসরাতকে যথাযথ উত্তর দিয়েছেন।

আর্টিকেলের শেষকথাঃ ছয় জগৎ শ্রেণিবিন্যাস বলতে কি বোঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম ছয় জগৎ শ্রেণিবিন্যাস বলতে কি বোঝায় যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ