দেহে রক্ত চলাচল কমে গেলে কী সমস্যা হতে পারে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো দেহে রক্ত চলাচল কমে গেলে কী সমস্যা হতে পারে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের দেহে রক্ত চলাচল কমে গেলে কী সমস্যা হতে পারে

দেহে রক্ত চলাচল কমে গেলে কী সমস্যা হতে পারে
দেহে রক্ত চলাচল কমে গেলে কী সমস্যা হতে পারে

রফিকদের স্কুলের মাঠে রক্তদান কর্মসূচি চলছে। রফিকের ইচ্ছা সে যেে রক্তদান করবে ও তার রক্তের গ্রুপ পরীক্ষা করবে। সে তার বন্ধু | প্রচুর সফিককে বলল চল দু'জন মিলে ঐ কর্মসূচিতে অংশগ্রহণ করি। রফিক বাঁচা রক্তদান কর্মসূচিতে অংশগ্রহণ করে জানতে পারল তার রক্তের কোনো সাম এন্টিবডি নেই। রফিক রক্তদান করলেও সফিক অংশগ্রহণ করে নাই। সে তার রক্তের গ্রুপও জানে না । 

ক. টিউনিকা মিডিয়া কী?

খ. দেহে রক্ত চলাচল কমে গেলে কী সমস্যা হতে পারে? ব্যাখ্যা করো ।

গ. রফিকের রক্তের গ্রুপ উল্লেখপূর্বক তাদের খেলার মাঠের কর্মসূচির কারণ ব্যাখ্যা করো ।

ঘ. উদ্দীপকের আলোকে রফিক ও সফিকের সামাজিক দায়বদ্ধতা বিশ্লেষণ করো ।

প্রশ্নের উত্তর

. বৃত্তাকার অনৈচ্ছিক পেশি দিয়ে গঠিত শিরা ও ধমনির মাঝের স্তরই হলো টিউনিকা মিডিয়া।

. দেহে রক্ত চলাচল কমে গেলে কোষে পরিমাণ মতো অক্সিজেন এবং শোষিত খাদ্যবস্তু পৌঁছাবে না। ফলে পুষ্টির অভাবে কোষ মারা যাবে। 

আবার কোষে বিপাকের ফলে উৎপন্ন বর্জ্য সঠিকভাবে অপসারিত হবে না। এছাড়াও হূৎপিণ্ডে প্রয়োজন মতো রক্ত প্রবাহিত না হলে সমস্যা দেখা দিবে। তদুপরি দেহে রক্ত চলাচল কমে গেলে প্রাণীর মৃত্যুও ঘটতে পারে । 

. উদ্দীপকে দেওয়া আছে, রফিকের রক্তে কোনো এন্টিবডি নেই, অর্থাৎ রফিকের রক্তের গ্রুপ AB। কারণ AB গ্রুপের রক্তে এন্টিজেন ও এন্টিজেন b থাকলেও কোনো এন্টিবডি নেই। 

রফিকের খেলার মাঠের কর্মসূচিটি হচ্ছে রক্তদান কর্মসূচি। বর্তমানে রক্তদানে মানুষকে উদ্বুদ্ধ করার জন্য এরকম নানা কর্মসূচি নেওয়া হয়।

সাধারণত কোনো বিশেষ দিবসে বা বিশেষ কোনো অনুষ্ঠানে রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়। এতে জনসাধারণের মাঝে রক্তদান সম্পর্কে ভ্রান্ত ধারণা ও ভীতি অনেকাংশে হ্রাস পায়। 

এ সকল কর্মসূচি প্রায়শই গ্রহণের ফলে অতীতের তুলনায় মানুষ রক্তদান ও গ্রহণ সম্পর্কে অধিক আগ্রহী ও সচেতন হন। এই কর্মসূচিতে স্বেচ্ছাসেবকেরা রক্ত সংগ্রহ করে ব্লাড ব্যাংকে জমা রাখেন। 

অনেক সময় মুমূর্ষ রোগীর বা দুর্ঘটনায় আহত ব্যক্তির রক্তের প্রয়োজন হয়। জরুরি ভিত্তিতে অনেক সময় এ ব্লাড ব্যাংকের রক্ত রোগীর দেহে সঞ্চালন করা হয়। 

রক্ত সঞ্চালনের পূর্বে রোগীর রক্তের গ্রুপ জানা থাকা আবশ্যক। কারণ সব গ্রুপই সব গ্রুপের ব্যক্তিকে রক্ত দিতে পারে না। 

রক্তের এন্টিবডি ও তার সাথে অসামঞ্জস্যপূর্ণ এন্টিজেন অন্য কোনো গ্রুপের রক্তকে জমিয়ে দেয়। 

মুমূর্ষ রোগীকে রক্ত দানের ক্ষেত্রে এ সকল জটিলতার হাত থেকে মুক্ত রাখার লক্ষ্যেই স্বেচ্ছাসেবকেরা রক্ত সংগ্রহের ক্ষেত্রে রক্তের গ্রুপ পরীক্ষা করেই তা সংগ্রহ করার কর্মসূচি গ্রহণ করেছিলেন।

. উদ্দীপকে রফিককে রক্তদান কর্মসূচিতে রক্তদানে উৎসাহিত হতে দেখা গেছে ।

রক্তদান একটি মহৎ কাজ। আকস্মিক দুর্ঘটনায় শল্য চিকিৎসা, প্রাকৃতিক দুর্যোগ বা অন্য কোনো কারণে অত্যধিক রক্তক্ষরণ হলে দেহে রক্তের পরিমাণ আশঙ্কাজনকভাবে কমে যায়। 

রক্তশূন্যতা দূর করার জন্য ঐ ব্যক্তির দেহে রক্ত সংযোজন করতে হয়। জরুরি ভিত্তিতে এই রক্তশূন্যতা দূর করার জন্য রোগীর দেহে অন্য মানুষের রক্ত দিতে হয়। 

তবে কোনো অবস্থাতেই রোগীর রক্তের গ্রুপ ও প্রকৃতি পরীক্ষা না করে রোগীর দেহে অন্য কোনো ব্যক্তির রক্ত প্রবেশ করানো উচিত নয়। ব্যতিক্রম হলে নানা জটিলতা হয়ে রোগী মারা যেতে পারে। 

এ সকল কারণে জরুরি ও মুমূর্ষু রোগীকে রক্তদান করে তার জীবন বাঁচানো সত্যিই মহৎ কাজ। আমাদের সকলকে মনে রাখতে হবে রক্তদানে রক্ত দাতার কোনো ক্ষতি হয় না।

একজন সুস্থ মানুষের দেহে প্রতি সেকেন্ডে ২০ লক্ষ লোহিত রক্তকণি তৈরি হয়। এছাড়া দেখা গেছে একজন সুস্থ ব্যক্তি চার মাস অন্তর রক্তদান করলে দাতার দেহে সামান্যতম কোনো অসুবিধা সৃষ্টি হয় না। 

আবার যেহেতু রক্তের কোন বিকল্প নেই এবং জরুরি অবস্থায় অনেক মুমূর্ষু রোগীর প্রচুর রক্তের প্রয়োজন হয় তাই এমন অবস্থায় রক্তদান করে তাদের জীবন। 

বাচানো যেমন মহৎ কাজ, তেমনি এটি আমাদের সকলের জন্য একটি সামাজিক দায়বদ্ধতাও বটে। যদিও রফিকের বন্ধু সফিক রক্তদানে অংশগ্রহণ করেনি, শরীর সুস্থ স্বাভাবিক থাকলে সফিকেরও রক্তদানে উৎসাহী হওয়া উচিত ছিলো। 

এতে সে কোনো না কোনো মুমূর্ষু রোগীর উপকারে আসতে পারত এমনকি তার রক্তের গ্রুপও জানতে পারত। 

তাই বলা যায়, রফিকের এমন রক্তদান কর্মসূচি অর্থাৎ তার এই সামাজিক দায়বদ্ধতাপূর্ণ কর্মসূচি সত্যিই প্রশংসা পাওয়ার যোগ্য ।

আর্টিকেলের শেষকথাঃ দেহে রক্ত চলাচল কমে গেলে কী সমস্যা হতে পারে

আমরা এতক্ষন জেনে নিলাম দেহে রক্ত চলাচল কমে গেলে কী সমস্যা হতে পারে যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ