শীতকালে উদ্ভিদের পাতা বেশি ঝরে যায় কেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো শীতকালে উদ্ভিদের পাতা বেশি ঝরে যায় কেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের শীতকালে উদ্ভিদের পাতা বেশি ঝরে যায় কেন

শীতকালে উদ্ভিদের পাতা বেশি ঝরে যায় কেন
শীতকালে উদ্ভিদের পাতা বেশি ঝরে যায় কেন

শীতকালে উদ্ভিদের পাতা বেশি ঝরে যায় কেন

ক. থ্রম্বোপ্লাস্টিন কী?

খ. শীতকালে উদ্ভিদের পাতা বেশি ঝরে যায় কেন?

গ. উদ্দীপকে 'A' চিহ্নিত অঙ্গটির গঠন বর্ণনা করো ।

ঘ. উদ্দীপকের 'X' চিত্রটির প্রক্রিয়া মানবদেহের জন্য গুরুত্বপূর্ণ— উক্তিটি বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

. রক্ত জমাটের ক্ষেত্রে প্রোথ্রম্বিন থেকে থ্রম্বিন তৈরিতে ব্যবহৃত এনজাইমই হলো থ্রম্বোপ্লাস্টিন।

. উদ্ভিদ প্রধানত মূল দ্বারা তার প্রয়োজনীয় পানি শোষণ করে এবং প্রয়োজনের অতিরিক্ত পানি পাতার স্টোমাটা ও কাণ্ডের লেন্টিসেল দ্বারা প্রস্বেদন প্রক্রিয়ায় বের করে দেয়। 

কিন্তু প্রস্বেদন বেশি হলে উদ্ভিদে প্রয়োজনীয় পানি ও খনিজের ঘাটতি দেখা দেবে। প্রস্বেদনের অতিরিক্ত হার এর ক্ষতিকর প্রভাব এড়ানোর জন্যই উদ্ভিদের শীতকালে পাতা ঝরে যায় । 

. উদ্দীপকের A চিহ্নিত অঙ্গটি হলো হৃৎপিণ্ড। নিচে হৃৎপিণ্ডের গঠন বর্ণনা করা হলো-

হূৎপিণ্ড দুই ফুসফুসের মাঝে অবস্থিত একটি ত্রিকোণাকার ফাঁপা অঙ্গ। হৃৎপিণ্ড হৃদপেশি নামক একটি বিশেষ ধরনের অনৈচ্ছিক পেশি দ্বারা গঠিত। এটি পেরিকার্ডিয়াম নামক পাতলা পর্দা দ্বারা আবৃত থাকে । 

এর প্রাচীরে তিনটি স্তর রয়েছে- বহিঃস্তর বা এপিকার্ডিয়াম, মধ্যস্তর বা মায়োকার্ডিয়াম এবং অন্তঃস্তর বা এন্ডোকার্ডিয়াম। হৃৎপিণ্ডের ভেতরে চারটি প্রকোষ্ঠ রয়েছে দুটি অলিন্দ-ডান ও বাম অলিন্দ এবং দুটি নিলয়- ডান ও বাম নিলয়। 

এরা পরস্পর যথাক্রমে আন্তঃঅলিন্দ ও আন্তঃনিলয় পর্দা দ্বারা পৃথক থাকে। ডান অলিন্দ ও নিলয়ের ছিদ্রপথে ট্রাইকাসপিড কপাটিকা এবং বাম অলিন্দ ও নিলয়ের ছিদ্রপথে বাইকাসপিড কপাটিকা থাকে এবং মহাধমনি ও ফুসফুসীয় ধমনির মুখে অর্ধচন্দ্রাকার কপাটিকা থাকে। এরা রক্তের বিপরীতমুখী প্রবাহকে প্রতিরোধ করে।

. চিত্র-X দ্বারা মানবদেহের রক্ত সঞ্চালন প্রক্রিয়াকে দেখানো হয়েছে। এ প্রক্রিয়াটি মানবদেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

হৃৎপিণ্ডের ডান বা বাম্ অলিন্দদ্বয় প্রসারিত হলে দেহের বিভিন্ন অংশ থেকে রক্ত হৃৎপিণ্ডে প্রবেশ করে। যেমন- ঊর্ধ্ব মহাশিরার মাধ্যমে কার্বন

ডাইঅক্সাইডযুক্ত রক্ত ডান অলিন্দে প্রবেশ করে। ঠিক একই সময়ে ফুসফুসীয় শিরার মাধ্যমে অক্সিজেনযুক্ত রক্ত বাম অলিন্দে প্রবেশ করে । 

অলিন্দদ্বয়ের সংকোচনের ফলে ডান অলিন্দের রক্ত ডান অলিন্দ-নিলয় ছিদ্রপথে ডান নিলয়ে প্রবেশ করে। ঠিক একইভাবে বাম অলিন্দ-নিলয় ছিদ্রপথে বাম অলিন্দের রক্ত বাম নিলয়ে প্রবেশ করে। 

এরপর ছিদ্র দুটি কপাটিকা দ্বারা বন্ধ হয়ে যায়। পরবর্তীতে নিলয়দ্বয় সংকুচিত হলে ডান নিলয় থেকে কার্বন ডাইঅক্সাইডযুক্ত রক্ত ফুসফুসীয় ধমনির মাধ্যমে ফুসফুসে প্রবেশ করে পরিশোধিত হয়। 

ঠিক একই সময় বাম নিলয় থেকে অক্সিজেনযুক্ত রক্ত মহাধমনির মাধ্যমে সারাদেহে পরিবাহিত হয়। এভাবে হৃৎপিণ্ডের পর্যায়ক্রমিক সংকোচন ও প্রসারণের ফলে রক্ত সঞ্চালন প্রক্রিয়া অব্যাহত থাকে। 

এ রক্ত সঞ্চালন প্রক্রিয়ার ফলেই মানবদেহের সকল কোষেই O2 এবং পুষ্টি উপাদান পৌঁছে থাকে। এ উপাদান আমাদের বেঁচে থাকার জন্য অত্যাবশ্যক। 

এছাড়া উক্ত প্রক্রিয়ার মাধ্যমেই CO2 যুক্ত দূষিত রক্ত পরিশোধিত হয়, যা মানব জীবনের জন্য গুরুত্বপূর্ণ। সুতরাং আলোচনা শেষে একথা বলা যায়, উদ্দীপকের চিত্র-X প্রক্রিয়াটি মানবদেহের জন্য গুরুত্বপূর্ণ।

আর্টিকেলের শেষকথাঃ শীতকালে উদ্ভিদের পাতা বেশি ঝরে যায় কেন

আমরা এতক্ষন জেনে নিলাম শীতকালে উদ্ভিদের পাতা বেশি ঝরে যায় কেন যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ