হৃদপেশি কি ধরনের পেশি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো হৃদপেশি কি ধরনের পেশি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের হৃদপেশি কি ধরনের পেশি

হৃদপেশি কি ধরনের পেশি
হৃদপেশি কি ধরনের পেশি
হৃদপেশি কি ধরনের পেশি

ক. সেন্ট্রোজোম কী?

খ. হৃদপেশি কি ধরনের পেশি? 

গ. চিত্র-B এর গঠন বৈশিষ্ট্য ব্যাখ্যা করো।

ঘ. চিত্র-A কে উদ্ভিদ কোষের স্বতন্ত্র অঙ্গাণু বলা হয়-ব্যাখ্যা করো।

প্রশ্নের উত্তর

. সেন্ট্রোস্ফিয়ারসহ সেন্ট্রিওলই হলো সেন্ট্রোজোম যা প্রাণিকোষের অনন্য বৈশিষ্ট্য ।

. হৃদপেশির কিছু বৈশিষ্ট্য অনৈচ্ছিক পেশির মতো। অনৈচ্ছিক পেশিতে টিস্যুর সংকোচন ও প্রসারণ প্রাণীর ইচ্ছাধীন নয়। 

এই বৈশিষ্ট্যটি হৃদপেশির ক্ষেত্রেও লক্ষ করা যায়। হৃদপেশির গঠন কিছুটা ঐচ্ছিক পেশির মতো হলেও কাজের দিক থেকে বিশেষ ধরনের অনৈচ্ছিক পেশির মতো । তাই হৃদপেশি অন্যান্য পেশি থেকে ভিন্ন।

. এ উদ্দীপকে চিত্র-B দ্বারা প্যারেনকাইমা টিস্যুকে বোঝানো হয়েছে। নিচে এ টিস্যুর গঠন বৈশিষ্ট্য ব্যাখ্যা করা হলো—

উদ্ভিদদেহের সব অংশে প্যারেনকাইমা টিস্যুর উপস্থিতি লক্ষ করা যায় । এ টিস্যুর কোষগুলো জীবিত সমব্যাসীয়, পাতলা প্রাচীরযুক্ত ও প্রোটোপ্লাজমপূর্ণ। 

এই টিস্যুতে আন্তঃকোষীয় ফাঁক দেখা যায়। এদের কোষপ্রাচীর পাতলা ও সেলুলোজ দ্বারা গঠিত। এসব কোষে যখন ক্লোরোপ্লাস্ট থাকে তখন তাকে ক্লোরেনকাইমা বলে। 

আবার জলজ উদ্ভিদের বড় বড় বায়ুকুঠুরিযুক্ত প্যারেনকাইমাকে অ্যারেনকাইমা বলে। দেহ গঠন, খাদ্য প্রস্তুত, খাদ্য সঞ্চয় ও খাদ্যদ্রব্য পরিবহন করাই প্যারেনকাইমা টিস্যুর প্রধান কাজ 

. উদ্দীপকের চিত্র - A দ্বারা ক্লোরোপ্লাস্টকে দেখানো হয়েছে। ক্লোরোপ্লাস্টকে উদ্ভিদ কোষের স্বতন্ত্র অঙ্গাণু বলা হয়। নিচে তা ব্যাখ্যা করা হলো-

সবুজ উদ্ভিদের পাতা, কচি কাণ্ড ও অন্যান্য সবুজ অংশের কোষে ক্লোরোপ্লাস্ট দেখতে পাওয়া যায়। উদ্ভিদকোষ ছাড়া এদের অন্য কোনো জীবকোষে দেখা যায় না। 

ক্লোরোপ্লাস্টের গ্রানা অংশ সূর্যালোককে আবদ্ধ করে রাসায়নিক শক্তিতে রূপান্তরিত করে। এই আবদ্ধ সৌরশক্তি ক্লোরোপ্লাস্টের স্ট্রোমাতে অবস্থিত উৎসেচক, গৃহীত CO2 ও কোষ পানি থেকে সালোকসংশ্লেষণ প্রক্রিয়ায় সরল শর্করা উৎপন্ন করে। তাই ক্লোরোপ্লাস্টের অনুপস্থিতিতে সালোকসংশ্লেষণ অসম্ভব। 

যেহেতু ক্লোরোপ্লাস্ট উদ্ভিদকোষ ছাড়া অন্য কোষে দেখা যায় না এবং এর কাজগুলো অন্য কোনো কোষীয় অঙ্গাণু করতে পারে না, তাই একে উদ্ভিদকোষের স্বতন্ত্র অঙ্গাণু বলা হয় ।

আর্টিকেলের শেষকথাঃ হৃদপেশি কি ধরনের পেশি?

আমরা এতক্ষন জেনে নিলাম হৃদপেশি কি ধরনের পেশি যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ