অঙ্গ নিয়ে তন্ত্র গঠিত

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অঙ্গ নিয়ে তন্ত্র গঠিত জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অঙ্গ নিয়ে তন্ত্র গঠিত

অঙ্গ নিয়ে তন্ত্র গঠিত
অঙ্গ নিয়ে তন্ত্র গঠিত

ক. লসিকা কোষ কাকে বলে?

খ. অঙ্গ নিয়ে তন্ত্র গঠিত—ব্যাখ্যা করো।

গ. 'A' টিস্যুর বৈশিষ্ট্যগুলো লিখো।

ঘ. 'A' ও 'B' টিস্যুতে মিল ও অমিল দুটোই বিদ্যমান--মতামত দাও।

প্রশ্নের উত্তর

. লসিকাতন্ত্রে অবস্থিত রোগ প্রতিরোধী কোষকে লসিকা কোষ বলে।

. এক বা একাধিক টিস্যু দিয়ে তৈরি এবং একটি নির্দিষ্ট কাজ করতে সক্ষম প্রাণিদেহের অংশবিশেষকে অঙ্গ বলে। 

অর্থাৎ কোনো অঙ্গে - একই অথবা একাধিক ধরনের টিস্যু থাকে এবং সেই অঙ্গ কোনো না কোনো নির্দিষ্ট কাজ করতে পারে। আবার জীবদেহের কতগুলো অঙ্গের সমন্বয়ে বিভিন্ন তন্ত্র সংগঠিত হয়। অর্থাৎ অঙ্গ নিয়েই তন্ত্র গঠিত।

. উদ্দীপকের 'A' দ্বারা পাতার শিরা ও পত্রবৃত্তে অবস্থিত টিস্যু অর্থাৎ কোলেনকাইমা টিস্যুকে বোঝানো হয়েছে। নিচে এ টিস্যুর বৈশিষ্ট্য দেয়া হলো—

এরা বিশেষ ধরনের প্যারেনকাইমা কোষ দ্বারা গঠিত। এদের কোষপ্রাচীরে সেলুলোজ ও পেকটিন জমা হয়ে বেশ পুরু হয়। এ টিস্যুর কোষগুলোর প্রাচীর অসমভাবে পুরু এবং 

কোণাগুলো অধিক পুরু হয়। কোলেনকাইমা টিস্যুর কোষগুলো লম্বাটে ও সজীব। এরা প্রোটোপ্লাজমপূর্ণ কোষ দ্বারা গঠিত। কোষপ্রান্ত চৌকোণাকার, সরু বা তীর্যক । অনেক সময় এ টিস্যুতে আন্তঃকোষীয় ফাঁক থাকে।

. উদ্দীপকের 'A' হলো কোলেনকাইমা টিস্যু যা পাতার শিরা এবং পত্রবৃন্তে বিদ্যমান এবং 'B' হলো স্ক্লেরেনকাইমা টিস্যু যা ফাইবার ও স্ক্লেরাইড নিয়ে গঠিত। টিস্যু দুটিতে মিল ও অমিল উভয়ই রয়েছে। নিম্নের টিস্যু দুইটির মিল ও অমিলের মতামত দেওয়া হলো—

কোলেনকাইমা ও স্ক্লেরেনকাইমা কোষগুলো আকার, আকৃতি ও গঠনের দিক থেকে অভিন্ন হওয়ায় এরা সরল টিস্যুর অন্তর্ভুক্ত। 

উন্নত শ্রেণির উদ্ভিদে এদের দেখা যায়। কোলেনকাইমা ও স্কেরেনকাইমা উভয়ের কোষগুলোই লম্বাকৃতির হয়। এদের কোষপ্রাচীর পুরু হয়। 

উভয় টিস্যুই উদ্ভিদদেহের দৃঢ়তা প্রদান করে। তবে গঠন ও কাজের দিক দিয়ে এদের মধ্যে অমিলও রয়েছে। 

কোলেনকাইমার কোষ প্রাচীর সেলুলোজ ও পেকটিন দ্বারা গঠিত, কিন্তু স্ক্লেরেনকাইমার কোষ প্রাচীর লিগনিনযুক্ত। কোলেনকাইমার কোষ প্রোটোপ্লাজমপূর্ণ কিন্তু স্ক্লেরেনকাইমার কোষগুলো প্রোটোপ্লাজমবিহীন । 

আবার কোলেনকাইমার কোষপ্রাচীরের কোণগুলো অধিক পুরু হলেও স্ক্লেরেনকাইমার কোষপ্রাচীর সমানভাবে পুরু। কোলেনকাইমার প্রধান কাজ খাদ্য প্রস্তুত করা, অন্যদিকে স্ক্লেরেনইমার প্রধান কাজ পানি ও খনিজ লবণ পরিবহন করা।

আর্টিকেলের শেষকথাঃ অঙ্গ নিয়ে তন্ত্র গঠিত

আমরা এতক্ষন জেনে নিলাম অঙ্গ নিয়ে তন্ত্র গঠিত যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ