কেন কোনো কোনো টিস্যু বিভাজিত হয় না

কেন কোনো কোনো টিস্যু বিভাজিত হয় না - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো কেন কোনো কোনো টিস্যু বিভাজিত হয় না জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কেন কোনো কোনো টিস্যু বিভাজিত হয় না

কেন কোনো কোনো টিস্যু বিভাজিত হয় না
কেন কোনো কোনো টিস্যু বিভাজিত হয় না

কেন কোনো কোনো টিস্যু বিভাজিত হয় না

ক. নিঃস্রাবী টিস্যু কী?

খ. কেন কোনো কোনো টিস্যু বিভাজিত হয় না?

গ. B চিত্রের কোষটি ঐরূপ আকৃতি বিশিষ্ট হবার কারণ কী? ব্যাখ্যা করো।

ঘ. জীবজগতের বেঁচে থাকার জন্য A, B, C কোষগুলো অপরিহার্য - বিশ্লেষণ করো।

প্রশ্নের উত্তর

. যেসব টিস্যু থেকে মধু, তরুক্ষীর, রেজিন নিঃসৃত হয় সেসব টিস্যুই হলো নিঃস্রাবী টিস্যু।

. যে সকল টিস্যুর কোষগুলো সাধারণত জীবিত, পাতলা প্রাচীর বিশিষ্ট এবং কোষে পর্যাপ্ত সাইটোপ্লাজম থাকে তারা স্বাভাবিকভাবে বিভাজিত হয়। কিন্তু এসকল বৈশিষ্ট্যগুলো যখন কোনো টিস্যু কোষে দেখা যায় না তখন তারা বিভাজিত হয় না। কোনো কোনো টিস্যুর কোষগুলো মৃত, প্রাচীর অধিক পুরু এবং কোষে পর্যাপ্ত সাইটোপ্লাজম না থাকায় তারা বিভাজিত হয় না।

. B চিত্রের কোষটি হলো জাইলেম টিস্যুর ভেসেল। এটি দেখতে খাটো চোঙের মতো এবং দুই প্রান্ত খোলা। এ কোষের প্রান্তদ্বয়ের প্রাচীর গলে যায়। ফলে প্রান্তদ্বয় খোলা নলের মতো দেখায়। 

এছাড়া দুই প্রান্ত গলে যাওয়ায় এদের খাটো দেখায়। কোষটিকে ফাঁপা দেখায় কারণ এর ভেতর প্রাথমিক অবস্থায় যে প্রোটোপ্লাজম ছিল, পরিণত অবস্থায় সে প্রোটোপ্লাজম আর থাকে না। 

চিত্রের ভেসেল কোষটির প্রাচীরে বিভিন্ন ধরনের কূপ সৃষ্টি হতে দেখা গেছে। ভেসেলের প্রাচীরে পুরুত্বের ভিন্নতার কারণেই এরূপ কৃপাঙ্কিত প্রাচীর সৃষ্টি হয়ে থাকে।

. উদ্দীপকের A, B ও C কোষগুলো হলো জাইলেম টিস্যুর তিন ধরনের কোষ ট্রাকিড, ভেসেল ও জাইলেম ফাইবার। উক্ত কোষগুলো জীবের তথা উদ্ভিদ ও প্রাণীর বেঁচে থাকার জন্য অপরিহার্য। 

কারণ জাইলেম টিস্যুস্থ ট্রাকিড উদ্ভিদকে দৃঢ়তা প্রদান করে এবং পানি ও খনিজ লবণ পরিবহনে সাহায্য করে। 

এছাড়া অনেক সময় খাদ্য সঞ্চয়েও ভূমিকা রাখে। জাইলেম ফাইবার পানি ও খনিজ লবণ পরিবহন, খাদ্য সঞ্চয়, উদ্ভিদকে যান্ত্রিক শক্তি ও দৃঢ়তা প্রদানে সাহায্য করে। 

জাইলেমের ভেসেল মূল হতে পানি ও পানিতে দ্রবীভূত বিভিন্ন ধরনের খনিজ লবণ গাছের পাতা ও অন্যান্য সবুজ অংশে পরিবহন করে থাকে। এরাও উদ্ভিদ অঙ্গকে দৃঢ়তা প্রদান করে। 

কাজেই উদ্ভিদে A, B ও C চিহ্নিত ট্রাকিড, ভেসেল ও জাইলেম ফাইবার কোষগুলো না থাকলে উদ্ভিদের দৃঢ়তা প্রদানসহ উদ্ভিদে পানি ও খনিজ লবণ পরিবহনে ব্যাঘাত সৃষ্টি হতো। 

এতে উদ্ভিদে সালোকসংশ্লেষণ, শ্বসন, প্রস্বেদনসহ সকল অত্যাবশ্যকীয় শারীরবৃত্তীয় কাজগুলো সম্পন্ন হতে পারতো না। ফলে উদ্ভিদকুলের বেঁচে থাকা সম্ভব হতো না। 

ফলশ্রুতিতে উদ্ভিদের উপর নির্ভরশীল প্রাণিজগতের বেঁচে থাকাও হুমকিস্বরূপ হতো । তাই বলা যায়, উদ্দীপকের A, B ও C কোষগুলো উদ্ভিদ ও প্রাণী তথা জীবের বেঁচে থাকার জন্য অপরিহার্য।

আর্টিকেলের শেষকথাঃ কেন কোনো কোনো টিস্যু বিভাজিত হয় না

আমরা এতক্ষন জেনে নিলাম কেন কোনো কোনো টিস্যু বিভাজিত হয় না যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ