নিউরন বিভাজিত হয় না কেন

কেন কোনো কোনো টিস্যু বিভাজিত হয় না - আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নিউরন বিভাজিত হয় না কেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নিউরন বিভাজিত হয় না কেন

নিউরন বিভাজিত হয় না কেন
নিউরন বিভাজিত হয় না কেন

নিউরন বিভাজিত হয় না কেন

ক. স্লাইড স্টেইনিং কী?

খ. নিউরন বিভাজিত হয় না কেন?

গ. উদ্দীপকে উল্লিখিত 'A' এর প্রকারভেদ ব্যাখ্যা করো।

ঘ. উদ্দীপকের চিত্র-B ও চিত্র-C এর গঠন একই হলেও কাজ ভিন্ন—বিশ্লেষণ করো।

 প্রশ্নের উত্তর

. স্লাইড স্টেইনিং হলো এক ধরনের রঞ্জন প্রক্রিয়া যার মাধ্যমে অতি সূক্ষ্মতার সাথে বিশেষ ধরনের কোষ কিংবা কোষের কোনো অংশ অথবা টিস্যুর নির্দিষ্ট কোনো উপাদানকে রঙিন করা হয় ।

. প্রাণিদেহে এস্টার-রে গঠনের মাধ্যমে সেন্ট্রিওল কোষ বিভাজনে অংশগ্রহণ করে । স্নায়ুকোষ বা নিউরনে অন্যান্য কোষ অঙ্গাণু থাকলেও, এর সাইটোপ্লাজমে সক্রিয় সেন্ট্রিওল থাকে না বলে নিউরন বিভাজিত হয় না।

. উদ্দীপকে উল্লিখিত A অঙ্গাণুটি হলো প্লাস্টিড। প্লাস্টিডের প্রধান কাজ খাদ্য প্রস্তুত করা, খাদ্য সঞ্চয় করা ও উদ্ভিদ দেহকে বর্ণময় ও আকর্ষণীয় করে পরাগায়নে সাহায্য করা। নিম্নে অঙ্গাণুটির প্রকারভেদ ব্যাখ্যা করা হলো- প্লাস্টিড তিন প্রকার, যথা-

i. ক্লোরোপ্লাস্ট: সবুজ রঙের প্লাস্টিডকে ক্লোরোপ্লাস্ট বলে। প্লাস্টিডের গ্রানা অংশ সূর্যালোককে আবদ্ধ করে রাসায়নিক শক্তিতে রূপান্তরিত করে। এই আবদ্ধ সৌরশক্তি স্ট্রোমাতে অবস্থিত উৎসেচক সমষ্টি, বায়ু থেকে গৃহীত কার্বন ডাই-অক্সাইড ও কোষস্থ পানি থেকে সরল শর্করা উৎপন্ন করে ।

ii. ক্রোমোপ্লাস্ট: এরা রঙিন প্লাস্টিড তবে সবুজ নয়। ক্রোমোপ্লাস্টের উপস্থিতিতে ফুল, পাতা ও উদ্ভিদের অন্যান্য অংশ আকর্ষণীয় হয়ে ওঠে। ফুলকে আকর্ষণীয় করে পরাগায়নে সাহায্য করা এদের প্রধান কাজ।

iii. লিউকোপ্লাস্ট: এসব প্লাস্টিড বর্ণহীন। এদের প্রধান কাজ খাদ্য সঞ্চয় করা।

. উদ্দীপকের চিত্র-B ও চিত্র-C হলো যথাক্রমে ঐচ্ছিক পেশি এবং হৃদপেশি। এদের গঠন একই হলেও কাজ ভিন্ন। নিচে তা বিশ্লেষণ করা হলো-

ঐচ্ছিক পেশির কোষগুলো যেমন নলাকার, আড়াআড়ি ডোরাযুক্ত, তেমনি হৃদপেশির কোষগুলোও নলাকার, আড়াআড়ি ডোরাযুক্ত। এছাড়াও উভয় । পেশিতে একাধিক নিউক্লিয়াস থাকে। এ কারণে এদের গঠন একই রকম। তবে এদের কাজে ভিন্নতা রয়েছে। 

ঐচ্ছিক পেশি প্রাণীর ইচ্ছানুযারী সংকুচিত বা প্রসারিত হয়। পেশি অস্থিতন্ত্রে সংলগ্ন থাকে। মানুষের হাত এবং পায়ের পেশিতে এ পেশিসমূহ পাওয়া যায়। প্রাণীর চলনে এ পেশিসমূহ বিশেষ ভূমিকা পালন করে। তবে হৃদপেশির সংকোচন ও প্রসারণ প্রাণীর ইচ্ছাধীন নয়। 

অর্থাৎ হৃদপেশির গঠন ঐচ্ছিক পেশির মতো হলেও কাজ অনৈচ্ছিক পেশির মতো। হূৎপিণ্ডের সব হৃদপেশি সমন্বিতভাবে সংকুচিত ও প্রসারিত হয়। 

হৃদপেশি একটি নির্দিষ্ট গতিতে সংকুচিত ও প্রসারিত হয়ে দেহের মধ্যে রক্ত চলাচল প্রক্রিয়া সচল রাখে।তাই বলা যায়, ঐচ্ছিক পেশি ও হৃদপেশির গঠন একই হলেও কাজের ভিন্নতা রয়েছে।

আর্টিকেলের শেষকথাঃ নিউরন বিভাজিত হয় না কেন

আমরা এতক্ষন জেনে নিলাম নিউরন বিভাজিত হয় না কেন যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ