নগরায়ণ মাত্রা কাকে বলে | নগরায়ণ স্তর কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নগরায়ণ মাত্রা কাকে বলে | নগরায়ণ স্তর কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নগরায়ণ মাত্রা কাকে বলে | নগরায়ণ স্তর কি ।

নগরায়ণ মাত্রা কাকে বলে  নগরায়ণ স্তর কি
নগরায়ণ মাত্রা কাকে বলে | নগরায়ণ স্তর কি

নগরায়ণ মাত্রা কাকে বলে | নগরায়ণ স্তর কি

উত্তর : ভূমিকা : শহর বা নগর মানব সভ্যতার অন্যতম প্রতীক। নগর বলতে সাধারণত উন্নত রাস্তাঘাট, যোগাযোগ, অফিস-আদালত, পৌর প্রতিষ্ঠান এবং প্রশাসনিক ইউনিটসহ উন্নত জীবনযাপনের ঘনবসতিপূর্ণ এলাকাকে বুঝায়। 

সাধারণত নগর এলাকায় প্রয়োজনের অতিরিক্ত মানুষ বাস করে থাকে। আর এসব মানুষের ঠিকঠাক হিসেবে রাখার ক্ষেত্রে নগরায়ণ স্তর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে ।

নগরায়ণের মাত্রা বা স্তর : সাধারণভাবে কোনো এলাকার মোট জনসংখ্যার নগরীয় অংশের শতকরা হারকে নগরায়ণের মাত্রা বা স্তর বলে ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো-এর সংজ্ঞা অনুযায়ী, "The level of urbanization can be measured by the proportion of total population residing in urban areas." অর্থাৎ, নগরায়ণের স্তর = (নগরীয় জনসংখ্যা + মোট জনসংখ্যা) × ১০০।

বাংলাদেশে ১৯৯১ সালের আদমশুমারি অনুযায়ী নগরায়ণের স্তর ২০.১৪%। ১৯০১ সালে এটা ছিল ২.৪৩। (সারণি-১) সারণি-১ঃ বাংলাদেশের নগরায়ণের স্তর : ১৯০১-২০১৫।

শুমারি বছরনগরায়ণের স্তর (%)
১৯০১২.৪৩
১৯৬১৫.১৯
১৯৯১২০.১৫
২০০১27.10
২০১৫ (প্রক্ষেপিত)৩৬.৭৮

উৎস : Task force Report- 1991

উপসংহার : পরিশেষে বলা যায় যে, শহরায়ন তথা নগরের মানুষের সার্বিক তথ্য বা জনসংখ্যা সঠিকভাবে জানার ক্ষেত্রে শহরায়ন স্তর গুরুত্বপূর্ণ ।

আর্টিকেলের শেষকথাঃ নগরায়ণ মাত্রা কাকে বলে | নগরায়ণ স্তর কি

আমরা এতক্ষন জেনে নিলাম নগরায়ণ মাত্রা কাকে বলে | নগরায়ণ স্তর কি । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ