শিল্পায়ন ও নগরায়নের ফলে সৃষ্ট সামাজিক সমস্যা গুলো সংক্ষেপে আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো শিল্পায়ন ও নগরায়নের ফলে সৃষ্ট সামাজিক সমস্যা গুলো সংক্ষেপে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের শিল্পায়ন ও নগরায়নের ফলে সৃষ্ট সামাজিক সমস্যা গুলো সংক্ষেপে আলোচনা কর ।

শিল্পায়ন ও নগরায়নের ফলে সৃষ্ট সামাজিক সমস্যা গুলো সংক্ষেপে আলোচনা কর
শিল্পায়ন ও নগরায়নের ফলে সৃষ্ট সামাজিক সমস্যা গুলো সংক্ষেপে আলোচনা কর

শিল্পায়ন ও নগরায়নের ফলে সৃষ্ট সামাজিক সমস্যা গুলো সংক্ষেপে আলোচনা কর

উত্তর : ভূমিকা : শিল্পায়ন ও শহরায়নের ফলে সমগ্র বিশ্বে ব্যাপক পরিবর্তন লক্ষ করা যায়। আর শিল্পায়ন ও শহরায়ন সমগ্র বিশ্বে আর্থসামাজিক উন্নয়নের একমাত্র মাধ্যম হিসেবে বিবেচনা করা হয়। 

বর্তমানে সমগ্র বিশ্বের উন্নত দেশসমূহের উন্নতির ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, পাশাপাশি এটি মানুষের সাথে মানুষের, মানুষের সাথে পরিবারের এবং শহরের সাথে গ্রামের বিভিন্ন ধরনের মানবীয় পরিবর্তনের সূচনা করেছে। 

যৌথ পরিবারে ভাঙন সূচিত করেছে এবং সামাজিক মূল্যবোধের অবক্ষয় ঘটিয়েছে। প্রকৃতপক্ষে, নগরায়ণ কল্যাণ ও অকল্যাণের এক যৌথ মহানায়ক হিসেবে বিবেচিত।

→ সামাজিক সমস্যা সৃষ্টি : শিল্পায়ন ও শহরায়নের ফলে জনসংখ্যা বৃদ্ধি, কিশোর অপরাধ, মাদকাসক্তি, শারীরিক ও মানসিক স্বাস্থ্য সমস্যা, বেকারত্ব, শ্রমিক বিশৃঙ্খলা প্রভৃতি সামাজিক সমস্যা সৃষ্টি হয়েছে। নিম্নে সমস্যা বা সামাজিক সমস্যা সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হলো :

১. অপরাধ ও কিশোর অপরাধ : নগরায়ণের ফলে দ্রুত আর্থসামাজিক পরিবর্তন সমাজকে জটিল করে তুলেছে। পারিবারিক বিশৃঙ্খলার ব্যাপক প্রভাব এবং একক পরিবারগুলো স্বামী-স্ত্রী উভয়ে চাকরি করায় শিশুদের সুষ্ঠু সামাজিকীকরণ হচ্ছে না। 

শিশুর স্বাভাবিক সামাজিক, আবেগীয় এবং মানসিক বিকাশও বাধাগ্রস্ত হচ্ছে। ফলে কিশোর অপরাধীর সংখ্যা বাড়ছে। 

সামাজিক জটিলতা, সামাজিক সমস্যার প্রভাব, রাজনৈতিক প্রভাব এবং সামাজিক মূল্যবোধের অবক্ষয়ের কারণে বিভিন্ন ধরনের অপরাধীর সংখ্যাও দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

২. জনসংখ্যা বৃদ্ধি : নগরায়ণের ফলে চিকিৎসা ব্যবস্থার ব্যাপক উন্নতি হয়েছে। ফলে মহামারি আকারের রোগগুলো বিদায় নিতে বাধ্য হয়েছে। 

অন্যান্য রোগেরও সুষ্ঠু চিকিৎসা হচ্ছে, ফলে রোগের কারণে অকাল মৃত্যু অনেক কমে গেছে। ছয়টি বিশেষ রোগের কারণে সংহভাগ শিশু নবজাতক পর্যায়েই মারা যেত। 

জাতীয় ও আন্তর্জাতিক প্রচেষ্টায় শিশু রোগগুলোও নিয়ন্ত্রণের আওতায় চলে এসেছে। ফলে মৃত্যুহার কমে গিয়ে মানুষের গড় আয়ু বেড়ে যাচ্ছে। 

কিন্তু অনেক দেশেই অজ্ঞতা ও অসচেতনতার কারণে জন্মনিয়ন্ত্রণের মানসিকতা সৃষ্টি হয়নি। ফলে জন্মহার ও মৃত্যুহারের তারতম্যের কারণে জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

৩. মাদকাসক্তি : সমগ্র বিশ্বেই মাদকাসক্তি এখন অন্যতম সামাজিক সমস্যা হিসেবে বিবেচিত। শিল্পায়ন সৃষ্ট উন্নত কারিগরি ও বৈজ্ঞানিক আবিষ্কার নতুন নতুন মাদকদ্রব্য উদ্ভাবন করছে। 

যা স্বল্প সময়ে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। নগরায়ণের সৃষ্ট মাদকদ্রব্যের সহজ লভ্যতা আর্থসামাজিক জটিলতা ও হতাশা এবং সঙ্গ-দোষের কারণে মাদকাসক্ত ব্যক্তির সংখ্যা ক্রমাগত বেড়ে চলেছে। 

মাদকাসক্তির কারণে যুব সমাজ নষ্ট হয়ে যাচ্ছে এবং অকাল মৃত্যুর শিকার হচ্ছে। মাদকাসক্তির কারণে অপরাধ প্রবণতাও বাড়ছে। বর্তমানে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে মাদকাসক্তিকে পারমাণবিক যুদ্ধের চেয়েও ভয়ঙ্কর মনে করা হয় ।

৪. বেকারত্ব : নগরায়ণের ফলে বৃদ্ধি পাচ্ছে বৃহৎ আকারের শিল্প-কারখানা এবং নতুন নতুন কর্মসংস্থানের মাধ্যমে কর্মক্ষেত্রের বিস্তৃতি হয়েছে। 

কিন্তু কুটিরশিল্পের ধ্বংসের মাধ্যমে অনেক লোকের কাজ কেড়েও নিয়েছে। কলে অদক্ষ শ্রমিকরা বেকার ও মানবেতর জীবনযাপনে বাধ্য হয়। জনসংখ্যা বৃদ্ধিও বেকারত্বের একটি বিশেষ কারণ। 

পূর্বে হস্তচালিত ও গৃহকেন্দ্রিক উৎপাদন ব্যবস্থায় যে কাজ করতে একশত জন লোকের দরকার হতো সে কাজ যান্ত্রিক উপায়ে পরিচালিত হওয়ায় মাত্র কয়েকজন লোকের দরকার হয়।

৫. শ্রমিক বিশৃঙ্খলা : শিল্পায়িত অর্থনৈতিক ব্যবস্থায় শ্রমিক একটি অপরিহার্য উৎপাদন উপাদান। কিন্তু মালিক শ্রমিক দ্বন্দ্ব, রাজনৈতিক বিশৃঙ্খলা এবং আর্থসামাজিক কারণে সৃষ্ট শ্রমিক- বিশৃঙ্খলা বর্তমানে এক মারাত্মক সামাজিক সমস্যা। শহরায়ন সৃষ্ট আর্থসামাজিক জটিলতা এবং শিল্পপতিদের বঞ্চনা শ্রমিক অসন্তোষের মূল কারণ ।

৬. স্বাস্থ্য সমস্যা : শহরায়ন সৃষ্ট, চিকিৎসা বিজ্ঞানের উন্নয়ন এবং স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধির ফলে অনেক মারাত্মক রোগ দূরীভূত হয়েছে। তবে পরিবেশ দূষণ ও শব্দ দূষণের কারণে মানুষের শারীরিক স্বাস্থ্য এখন চরম হুমকির সম্মুখীন । 

শিল্পায়ন ও শহরায়ন সৃষ্ট কারণে বর্তমানে হাটের রোগ, জন্ডিস, লিভার সিরোসিস মারাত্মক আকার ধারণ করেছে। 

আর্থসামাজিক জটিলতা এবং হতাশাজনিত দুশ্চিন্তার কারণে বর্তমানে মানসিক স্বাস্থ্যও হুমকির সম্মুখীন। বিভিন্ন ধরনের পীড়ন উদ্দীপকের কারণে মানসিক রোগীর সংখ্যাও দিন দিন বাড়ছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বর্তমান বিশ্বে নগরায়ণের ফলে ব্যাপক মানসিক পরিবর্তন লক্ষ করা যায়। 

যা আমাদের জীবনব্যবস্থাকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করে থাকে । বাংলাদেশেও নগরায়ণের ব্যাপক প্রভাব বিদ্যমান। 

যার ফলে দেখা দেয়, বিভিন্ন সামাজিক সমস্যা। তাই কিভাবে শহরায়ন সৃষ্ট সমস্যা মোকাবিলা করা যায় তার সম্মিলিত প্রচেষ্টা। তাহলে আমাদের সমাজব্যবস্থা অনেক সুন্দর হবে।

আর্টিকেলের শেষকথাঃ শিল্পায়ন ও নগরায়নের ফলে সৃষ্ট সামাজিক সমস্যা গুলো সংক্ষেপে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম শিল্পায়ন ও নগরায়নের ফলে সৃষ্ট সামাজিক সমস্যা গুলো সংক্ষেপে আলোচনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ