অতি শহরায়ন বা Over Urbanization কি | Over Urbanization বা অতি শহরায়ন কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অতি শহরায়ন বা Over Urbanization কি | Over Urbanization বা অতি শহরায়ন কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অতি শহরায়ন বা Over Urbanization কি | Over Urbanization বা অতি শহরায়ন কাকে বলে ।

অতি শহরায়ন বা Over Urbanization কি  Over Urbanization বা অতি শহরায়ন কাকে বলে
অতি শহরায়ন বা Over Urbanization কি  Over Urbanization বা অতি শহরায়ন কাকে বলে

অতি শহরায়ন বা Over Urbanization কি | Over Urbanization বা অতি শহরায়ন কাকে বলে

উত্তর : ভূমিকা : তৃতীয় বিশ্বে নগরায়ণের একটি স্বাভাবিক পরিণতি হচ্ছে অতি শহরায়ন। একটি শহরায়ন প্রক্রিয়া স্বাভাবিকভাবে যখন চলতে থাকে তখন অতি শহরায়ন তার বিপরীত দিকটা অবলম্বন করে থাকে। 

অতি শহরায়ন অনুন্নয়নের প্রত্যয়। নগরী যখন উন্নয়নের সহায়ক না হয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করে তখন তা অতি শহরায়ন ।

অতি শহরায়ন বা Over Urbanization :

সাধারণভাবে বলা যায়, নগর যখন উন্নয়নের সহায়ক না ... হয়ে প্রতিবন্ধক হয়ে উঠে তখন তাকে অতি শহরায়ন বলে । অন্যভাবে বলা যায়, একটি নগরীর ধারণ ক্ষমতার অতিরিক্ত জনসংখ্যা হলেই তখন তাকে অতি শহরায়ন বলে ।

→ নিম্নে অতি শহরায়ন সম্পর্কে কতিপয় জনপ্রিয় সংজ্ঞা প্রদত্ত হলো :

1. Philip M. Houser বলেন, "Over Urbanization is generally a situation in which large portions of the population living urban place than their degree of economic development justifies", অর্থাৎ, অর্থনৈতিক উন্নয়নের তুলনায় কোনো একটি নগরে যে পরিমাণ জনসংখ্যা থাকা দরকার তার চেয়ে অধিক জনসংখ্যা থাকাই হচ্ছে অতি শহরায়ন ।”

অন্য কথায়, উন্নয়নকামী দেশসমূহে যে গতিতে শহরায়ন বৃদ্ধি পাচ্ছে ঠিক সেই গতিতে কর্মসংস্থান বৃদ্ধি পাচ্ছে না। উন্নয়নকামী দেশসমূহে নগরীয় এই ধরনের বিকাশকে অতি শহরায়ন হিসেবে বিবেচনা করা হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে অতি শহরায়ন খুবই গুরুত্বপূর্ণ-প্রত্যয়। কায়েমী স্বার্থ দ্বারা অতি শহরায়ন হচ্ছে এবং প্রকৃত রাজনৈতিক পরিবর্তনে বাধাদান করছে। 

বস্তি অতি নগরায়ণের ফলস্বরূপ। অনুন্নত দেশসমূহে শহরায়ন এবং জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে ঠিকই কিন্তু প্রকৃত শহরায়ন হচ্ছে না। তাই আমাদের উচিত শহরায়ন সৃষ্ট সমস্যাগুলো দূর করে। অতি নগরায়ণের কবল থেকে নগরকে রক্ষা করা।

আর্টিকেলের শেষকথাঃ অতি শহরায়ন বা Over Urbanization কি | Over Urbanization বা অতি শহরায়ন কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম অতি শহরায়ন বা Over Urbanization কি | Over Urbanization বা অতি শহরায়ন কাকে বলে । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ