নগরীয়তা বলতে কি বুঝ | নগরীয়তা কাকে বলে

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নগরীয়তা বলতে কি বুঝ | নগরীয়তা কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নগরীয়তা বলতে কি বুঝ | নগরীয়তা কাকে বলে ।

নগরীয়তা বলতে কি বুঝ  নগরীয়তা কাকে বলে
নগরীয়তা বলতে কি বুঝ | নগরীয়তা কাকে বলে

নগরীয়তা বলতে কি বুঝ | নগরীয়তা কাকে বলে

উত্তর : ভূমিকা : নগরীয়তা (Urbanism) বলতে নগর মানসিকতাকে বোঝানো হয়ে থাকে। নগর মানসিকতা এমন একটি দৃষ্টিভঙ্গি বা জীবন দর্শনের নাম যা সাধারণত নগরে বসবাস করার ফলে গড়ে উঠে। 

১৯৩৮ সালে সিকাগো বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট সমাজবিজ্ঞানী Louis Wirth প্রথম Urbanism প্রত্যয়টি ব্যবহার করেন যাকে তিনি বলেন, Away of life বা একটি জীবনযাত্রা প্রণালি যা নগরে বসবাসের ফলে সৃষ্টি হতে পারে । 

এ প্রসঙ্গে চন্দ্র শেখর ভট বলেন, Urbanism is a style of life অর্থাৎ, নগরে বাস করতে গিয়ে মানুষ যে জীবনধারা অনুসরণ করে তাই হচ্ছে নগরীয়তা। সহজ কথায় নগরীয়তা বলতে নগর জীবনের বৈশিষ্ট্যকে নির্দেশ করে। 

নগরীয়তা তাই এক ধরনের নগর জীবনযাত্রার পরিচায়ক। নগরীয়তা বলতে নগর সংস্কৃতি অর্থাৎ একটি নগর তার বাসিন্দাদের চিন্তাভাবনা পারস্পরিক আচরণ, যে প্রক্রিয়ায় বিভিন্ন সামাজিক, সংস্কৃতিক ঘটনা নগরীর জীবনযাত্রার ওপর প্রভাব বিস্তার করে তাকে নগরীয়তা বলে ।

শহরায়ন ও নগরীয়তা এক কথা নয়। নগরীয়তা একটি ব্যাপক ব্যাপার। সাধারণভাবে নগরজীবনের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক প্রভৃতি দিকগুলোর সবই এর অন্তর্গত।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, স্বল্পোন্নত দেশগুলোর তো বটেই উন্নত দেশগুলোরও নতুন নগরে নগরীয়তা সৃষ্টি হতে সময় লাগে। 

নগরীয়তা নগর বা পৌর প্রবৃদ্ধির প্রক্রিয়া নয়। এ প্রক্রিয়ার চূড়ান্ত রূপ নগরের দেহ জ্যোতি, দেহ প্রভা, দেহ সৌন্দর্য এককথায় বলতে গেলে নগর জীবনের সুকুমারত্ব।

আর্টিকেলের শেষকথাঃ নগরীয়তা বলতে কি বুঝ | নগরীয়তা কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম নগরীয়তা বলতে কি বুঝ | নগরীয়তা কাকে বলে । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ