তারাবি শব্দের অর্থ কি | Tarabi sobdar ortho ki

ইসলাম হচ্ছে মহা শাশ্বত একটি ধর্ম। যে একমাত্র ধর্মে রয়েছে মানব জাতির মুক্তি। পৃথিবীর মানুষকে মুক্তি দিতেই মহান আল্লাহ রব্বুল আলামিন মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর মাধ্যমে  আমাদের উপহার দিয়েছেন ইসলাম। 

আর ইসলামে একটি গুরুত্বপূর্ণ মাস হচ্ছে রমজান। এবং এই মাসের একটি গুরুত্বপূর্ণ আমল হচ্ছে সালাত বা নামাজুল তারাবি বা তারাবীর নামাজ। যা এই মাসের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি ইবাদত। 

আমরা জানি যে কেউ ইসলামকে আঁকড়ে ধরলে তাঁর রয়েছে নিশ্চিত জান্নাত। আর ইসলামে প্রতিটি ভালো আমলের বিনিময়ে বিভিন্ন প্রতিদান আল্লাহ্ নিজেই নির্ধারণ করে দিয়েছেন। 

তারাবির নামাজ কি - তারাবি শব্দের অর্থ কি
তারাবির নামাজ কি - তারাবি শব্দের অর্থ কি

কিন্তু রমজানের সাওম বা রোজার কোনো বিনিময় আল্লাহ্‌ বান্দার জন্য নির্ধারণ করে দেননি। আল্লাহ্‌র ঘোষণা হচ্ছে, তাঁর বান্দারা  সাওম বা রোজা একমাত্র আল্লাহর জন্যই করে থাকেন বা পালন করে থাকেন। আর তাই আল্লাহ নিজেই এই রোজার প্রতিদান দিবেন।  (মুসলিম: ২৭৬০)।

রোজার এই অগণিত নেকী পাওয়ার জন্য আল্লাহ্ পুরো রমজান মাসকে করে দিয়েছেন ইবাদতের উন্মুক্ত শস্যক্ষেত্রে। আর সালাত বা নামাজুল তারাবি বা তারাবির নামাজ হচ্ছে সেই বাগানেরই একটি গাছ। 

যে গাছকে পরিপূর্ণ পরিচর্যায় আমরা পেতে পারি বেশুমার নিয়ামত ও বরকত। আজ আমরা পবিত্র সালাত বা নামাজুল তারাবি বা তারাবি শব্দের অর্থ কি ( tarabi sobder ortho ki )? কীভাবে তারাবি এসেছে? তারাবির নামাজ সুন্নাত নাকি নফল ইত্যাদি সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করবো ইনশাআল্লাহ। 

তারাবির নামাজ কি | Tarabi namaz ki

পবিত্র মাস রমজানে  এশার সালাত বা নামাজের পর থেকে বিতর ও ফজরের নামাজের  আগপর্যন্ত যে সালাত বা নামাজ আদায় করা হয় তাকে সালাতুল তারাবি বা তারাবির নামাজ বলা হয়। 

এই সালাত বা নামাজ তাহাজ্জুদের সালাত বা নামাজের মতো করে দুই দুই  রাকাতে আদায় করতে হয়। এই সালাত বা নামাজের প্রতি চার রাকাআত শেষে বিশ্রাম নিতে হয়।

সাধারণ নফল বা সুন্নত সালাত বা নামাজের চেয়ে তারাবির সালাত বা নামাজ অধিকতর মর্যাদাপূর্ণ।  গুরুত্বের দিক থেকেও তারাবির নামাজ মর্যাদা সুন্নতে মুয়াক্কাদাহ যা ওয়াজিবের কাছাকাছি। তারাবি নামাজের  ক্ষেত্রে সুন্নাহ হলো রাতের শেষ দিকে আদায় করা। 

তারাবি শব্দের অর্থ কি | Tarabi sobdar ortho ki

তারাবি মূলত আরবি শব্দ। যার আগমন হয়েছে তারবিহাতুন শব্দ থেকে। তারবিহাতুন  শব্দটির মূল অর্থ হচ্ছে আরাম, প্রশান্তি অর্জন, বিরতি দেওয়া, বিশ্রাম নেওয়া ইত্যাদি। 

আর এই  তারাবি শব্দটি হচ্ছে  তারাবিহাতুন শব্দেরই বহুবচনের রূপ। অর্থাৎ এই সালাত বা নামাজ ধীরে সুস্থে আরাম করে বিশ্রাম নিয়ে আদায় করতে হয়। 

তারাবি সালাত বা নামাজ মূলত ৮ থেকে ২০ বা ৩৬ ইত্যাদি রাকাত পর্যন্ত আদায় করা হয়। এত লম্বা সময় এই সালাত বা নামাজ আদায় করতে হয় বলে এই সালাত বা নামাজে বিশ্রামের জন্য যথেষ্ট বিরতি দিতে হয়। ফলে অনেক গুলো বিরতির কারণে এই সালাত বা নামাজকে সালাতুল তারাবি বা তারাবির নামাজ বলা হয়।

তারাবির নামাজ সুন্নত নাকি নফল | Tarabi namaz sunnat naki nofol

আমাদের কাছে অনেকেই জানতে চান তারাবির নামাজ সুন্নত নাকি নফল? এই বিষয়টি ইবাদতের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। 

পবিত্র ইসলাম ধর্মের বিধান মূলত দুই প্রকার। যে বিধানের একটি হলো ফরজ আর অপরটি হলো নফল। নফল কাজকে গুরুত্ব ভেদে সুন্নাত নামকরণ করা হয়। 

এখন আমাদের যদি তারাবির নামাজ সুন্নত নাকি নফল Tarabi namaz sunnat naki nofol? এটা জানতে হলে, আমাদের আগে জানতে হবে ফরজ নফল ওয়াজিব কাকে বলে। 

পবিত্র ইসলাম ধর্মে বিভিন্ন আইনকানুনকে বলা হয় শরিয়ত। আর এই শরিয়তের বিধানাবলি স্তরভেদে ভিন্নতা রয়েছে। এই বিধানবলি গুলোকে বিভিন্ন আদেশ-নিষেধের উপর স্থিরীকৃত। 

পবিত্র কুরআন-হাদিসের বর্ণনায় ইসলামি বিভিন্ন বিধিবিধানের  স্তরবিন্যাস সুস্পষ্টভাবে উল্লেখ না থাকলে,  উম্মতের জ্ঞানী গুণী ফকিহ ও আইনবিদ মুফতি মুহাদ্দিসগণ কুরআন-সুন্নাহের আলোকে গবেষণা করে এইসব বিধিনিষেধ গুলোকে বিভিন্ন স্তরে রূপ দিয়েছেন।

আর এই আদেশসমূহকে ফরজ, ওয়াজিব, সুন্নত ও মুস্তাহাব ইত্যাদি ভাগে ভাগ করেছেন। একইসাথে নিষেধসমূহকে হারাম ও মাকরুহ ইত্যাদি ভাগে ভাগ করেছেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ