উদ্ভিদ ও প্রাণী কোষের মধ্যে পার্থক্য ব্যাখ্যা করো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উদ্ভিদ ও প্রাণী কোষের প্রধান পার্থক্য ব্যাখ্যা করো  জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উদ্ভিদ ও প্রাণী কোষের প্রধান পার্থক্য ব্যাখ্যা করো

উদ্ভিদ ও প্রাণী কোষের প্রধান পার্থক্য ব্যাখ্যা করো
উদ্ভিদ ও প্রাণী কোষের প্রধান পার্থক্য ব্যাখ্যা করো

উদ্ভিদ কোষীয় একটি অঙ্গাণু সৌরশক্তিকে রাসায়নিক শক্তিতে রূপান্তরিত করে নিজ দেহে সঞ্চয় করে রাখে। অপর একটি অঙ্গাণু এই সঞ্চিত শক্তিকে গতিশক্তিতে রূপান্তরিত করে সকল জৈবিক কাজে সহায়তা করে।

ক. অ্যারেনকাইমা কাকে বলে?

খ. উদ্ভিদ ও প্রাণীর কোষের মধ্যে পার্থক্য ব্যাখ্যা করো।

গ. উদ্দীপকের প্রথম অঙ্গাণুটির গঠন সচিত্র বর্ণনা করো ।

ঘ. উদ্ভিদকোষে উক্ত অঙ্গাণু দুটির অনুপস্থিতি পরিবেশে কী বিপর্যয় ঘটাতে পারে? তোমার মতামত বিশ্লেষণ করো ।

প্রশ্নের উত্তর

. জলজ উদ্ভিদের বড় বড় বায়ুকুঠুরিযুক্ত প্যারেনকাইমা কোষকে অ্যারেনকাইমা বলে ।

. উদ্ভিদকোষ ও প্রাণিকোষের মধ্যে প্রধান পার্থক্য নিম্নরূপ:

উদ্ভিদকোষে প্লাস্টিড থাকে। অপরদিকে প্রাণিকোষে প্লাস্টিড থাকে না। উদ্ভিদকোষে জড় কোষপ্রাচীর বিদ্যমান। কিন্তু প্রাণিকোষে কোনো কোষপ্রাচীর নেই। উদ্ভিদকোষে সেন্ট্রোসোম নেই। পক্ষান্তরে প্রাণিকোষে সেন্ট্রোসোম আছে।

. উদ্দীপকের প্রথম অঙ্গাণুটি হলো ক্লোরোপ্লাস্ট। এটি উদ্ভিদকোষের অনন্য বৈশিষ্ট্য। নিচে এর সচিত্র গঠন বর্ণনা করা হলো-

ক্লোরোপ্লাস্টের গঠনে দেখা যায়, এটি দুটি স্তর নিয়ে গঠিত একটি বহিঃস্তর ও অপরটি অন্তঃস্তর। ভিতরে অসংখ্য ছোট ছোট গ্রানাম চাকতি থাকে যেখানে সূর্যের আলো আবদ্ধ হয়। একটি গ্রানামের সাথেঅন্যগ্রানাম সংযুক্ত থাকে গ্রানাম ল্যামেলামের মাধ্যমে। এছাড়াও ভেতরে তরল ম্যাট্রিক্স থাকে। ম্যাট্রিক্সে স্ট্রোমা ছড়ানো অবস্থায় থাকে। স্ট্রোমা থেকে সালোকসংশ্লেষণের প্রয়োজনীয় উৎসেচক নিঃসৃত হয়।

. উদ্দীপকের প্রথম অঙ্গাণুটি হলো ক্লোরোপ্লাস্ট যা সৌরশক্তিকে রাসায়নিক শক্তিতে রূপান্তরিত করে এবং অপর অঙ্গাণুটি হলো মাইটোকন্ড্রিয়া। 

এরা সঞ্চিত শক্তিকে গতিশক্তিতে রূপান্তরিত করে। উদ্ভিদকোষে অঙ্গাণু দুটির অনুপস্থিতি পরিবেশে বিশেষ বিপর্যয় ঘটাতে পারে। ক্লোরোপ্লাস্টের উপস্থিতিতে সবুজ উদ্ভিদ সালোকসংশ্লেষণের মাধ্যমে শর্করা জাতীয় খাদ্য তৈরি করে, যা উদ্ভিদের খাদ্যের চাহিদা পূরণ করে থাকে। 

আবার, প্রাণীরাও খাদ্যের জন্য সম্পূর্ণরূপে সবুজ উদ্ভিদের উপর নির্ভরশীল। কাজেই সমস্ত জীবজগতের উপরেই ক্লোরোপ্লাস্টের প্রভাব রয়েছে।' আবার ক্লোরোপ্লাস্ট তথা ক্লোরোফিলের উপস্থিতিতে সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার CO2 শোষিত হয় এবং O, উৎপন্ন হয়। 

যা পরিবেশের ভারসাম্য রক্ষায় সহায়তা করে। ক্লোরোপ্লাস্টের অনুপস্থিতিতে সালোকসংশ্লেষণ সম্পন্ন হবেনা ফলে সবুজ উদ্ভিদে খাদ্য তৈরি হওয়া বন্ধ হয়ে যাবে এবং O2 ও CO2 এর ভারসাম্যতা নষ্ট হয়ে যাবে। 

ফলে পরিবেশে বিপর্যয় ঘটবে। অন্যদিকে, মাইটোকন্ড্রিয়া জীবের যাবতীয় কাজের জন্য শক্তি উৎপাদন ও নিয়ন্ত্রণ করে। শ্বসনের গুরুত্বপূর্ণ দুটি পর্যায় ক্রেবস চক্র ও ইলেকট্রন ট্রান্সপোর্ট সিস্টেম মাইটোকন্ড্রিয়ায় সম্পন্ন হয়। 

এ অঙ্গাণুটির অনুপস্থিতিতে শক্তি উৎপাদন সম্পূর্ণরূপে বন্ধ হয়ে যাবে। ফলে জীবদেহের সকল জৈবনিক ক্রিয়া বন্ধ হয়ে যাবে। এতে পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে যাবে। তাই, উদ্ভিদকোষে উক্ত অঙ্গাণু দুটির অনুপস্থিতি পরিবেশে বিপর্যয় ডেকে আনবে বলে আমি মনে করি।

আর্টিকেলের শেষকথাঃ উদ্ভিদ ও প্রাণী কোষের প্রধান পার্থক্য ব্যাখ্যা করো

আমরা এতক্ষন জেনে নিলাম উদ্ভিদ ও প্রাণী কোষের প্রধান পার্থক্য ব্যাখ্যা করো যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ