বিশ্ব উষ্ণায়নের কারণসমূহ কি কি | বৈশ্বিক উষ্ণতা কি কি কারণে বৃদ্ধি পাচ্ছে

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বিশ্ব উষ্ণায়নের কারণসমূহ কি কি | বৈশ্বিক উষ্ণতা কি কি কারণে বৃদ্ধি পাচ্ছে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বিশ্ব উষ্ণায়নের কারণসমূহ কি কি | বৈশ্বিক উষ্ণতা কি কি কারণে বৃদ্ধি পাচ্ছে ।

বিশ্ব উষ্ণায়নের কারণসমূহ কি কি  বৈশ্বিক উষ্ণতা কি কি কারণে বৃদ্ধি পাচ্ছে
বিশ্ব উষ্ণায়নের কারণসমূহ কি কি | বৈশ্বিক উষ্ণতা কি কি কারণে বৃদ্ধি পাচ্ছে

বিশ্ব উষ্ণায়নের কারণসমূহ কি কি | বৈশ্বিক উষ্ণতা কি কি কারণে বৃদ্ধি পাচ্ছে

উত্তর : ভূমিকা : বর্তমানে বৈশ্বিক উষ্ণতা একটি মারাত্মক বিষয় যা হবে প্রাকৃতির জন্য হুমকি। বৈশ্বিক উষ্ণতা দিন দিন বেড়েই যাচ্ছে। বৈশ্বিক উষ্ণতার জন্য মূলত মানুষ দায়ী। কারণ মানুষ তার লোভের কারণে বৈশ্বিক উষ্ণতা সৃষ্টি করেছেন ।

→ বৈশ্বিক উষ্ণতার কারণ : বর্তমানে বৈশ্বিক উষ্ণতা মানুষসহ সকল প্রাণীর জন্য মারাত্মক ক্ষতিকর। নিম্নে বৈশ্বিক উষ্ণতার কারণ দেওয়া হলো :

১. বর্তমানে পুঁজিবাদী যুগে মানুষ শিল্প কারখানা গড়ে তুলছে। এসব শিল্প কারখানা হতে উৎপন্ন CO2, CFC গ্যাস ওজোন স্তরে গিয়ে ক্ষতিগ্রস্ত করছে। ফলে সূর্যের তাপ বিকিরণে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে যা বৈশ্বিক উষ্ণতাকে আরো বাড়িয়ে দিচ্ছে।

২. ক্রমবর্ধমান জনসংখ্যার ফলে মানুষ তার বসবাসসহ ফসল উৎপাদন এর জন্য বনভূমি কেটে ফেলছে। ফলে বনভূমি প্রকৃতি থেকে CO2 পর্যন্ত শোষণ করতে পারছে না । ফলে প্রকৃতি বা বৈশ্বিক উষ্ণতা পড়ছে।

৩. মানুষ তার আরাম আয়েশের জন্য এখন ফ্রিজ, ব্যবহার করছে। কিন্তু এগুলো থেকে CFC গ্যাস নির্গত হয় যা বায়ুমণ্ডলকে উত্তপ্ত করে দেয়।

৪. বর্তমানে নগরায়ণ বৃদ্ধির ফলে গাড়ি, যানবাহনের পরিমাণ বৃদ্ধি পেয়েছে। এর ফলে অতিরিক্ত CO2, CO গ্যাস উৎপন্ন হয় যা পরিবেশ এর জন্য মারাত্মক ক্ষতিকর ।

৫. বর্তমানে মানুষ প্রযুক্তিগত উন্নয়নের ফলে বিভিন্ন ধরনের পারমাণবিক অস্ত্রের ব্যবহার করছে। কিন্তু এই পারমাণবিক বোমার বিস্ফোরণের ফলে পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে।

৬. জীবাশ্ম জ্বালানির ব্যবহার বর্তমানে জীবাশ্ম জ্বালানির অতিরিক্ত ব্যবহারের কারণে বায়ুমণ্ডল উত্তপ্ত হচ্ছে। আর বায়ুমণ্ডল উত্তপ্ত হওয়ার কারণে বৈশ্বিক তাপমাত্রা বা উষ্ণতা বেড়েই যাচ্ছে।

m

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বিশ্ব উষ্ণতা দিন দিন যে হারে বেড়ে চলেছে, সেজন্য আমরাই দায়ী। তাই আমাদের সবাইকে এ উষ্ণতা রোধের জন্য একসাথে কাজ করতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ বিশ্ব উষ্ণায়নের কারণসমূহ কি কি | বৈশ্বিক উষ্ণতা কি কি কারণে বৃদ্ধি পাচ্ছে

আমরা এতক্ষন জেনে নিলাম বিশ্ব উষ্ণায়নের কারণসমূহ কি কি | বৈশ্বিক উষ্ণতা কি কি কারণে বৃদ্ধি পাচ্ছে । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ