CEDAW কি সংক্ষেপে আলোচনা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো CEDAW কি সংক্ষেপে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের CEDAW কি সংক্ষেপে আলোচনা কর ।

CEDAW কি সংক্ষেপে আলোচনা কর
CEDAW কি সংক্ষেপে আলোচনা কর

CEDAW-এর সংজ্ঞা দাও। অথবা, CEDAW কি? সংক্ষেপে,আলোচনা কর ৷ অথবা, নারীদের প্রতি বৈষম্য রোধে আন্তর্জাতিক সনদ বা CEDAW সম্পর্কে আলোচনা কর।

উত্তর : ভূমিকা : সারাবিশ্বব্যাপী নানাভাবে নারীদের অধিকার খর্ব করা হচ্ছে। ফলে নারীসমাজ সামনে এগুতে হিমশিম খাচ্ছে। 

তাই তাদের অধিকার রক্ষায় এবং সকল বৈষম্যমূলক আচরণের বিরুদ্ধে নারী-পুরুষ সমতা স্থাপনে উদ্ভব ঘটে CEDAW এটি মূলত নারী-পুরুষ সমতার ক্ষেত্রে আন্তর্জাতিক সনদ ।

Q. CEDAW সংজ্ঞা : সকল ক্ষেত্রে নারী-পুরষের সমতা অর্জনের লক্ষ্যে জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক ১৯৭৯ সালের ১৮ ডিসেম্বর CEDAW (Convention on Elimination of all Forms of Discrimination Against Women) নারীর প্রতি সকল বৈষম্য বিলোপ সম্মেলন অনুষ্ঠিত হয়। 

CEDAW-তে ৩০টি ধারা রয়েছে। ১-১৬ পর্যন্ত ধারা নারী- পুরুষ সমতা সংক্রান্ত, ১৭-২২ পর্যন্ত ধারা সিডো বাস্তবায়ন সংক্রান্ত এবং ২৩-৩০ পর্যন্ত ধারা সিডো-এর প্রশাসন সংক্রান্ত । বাংলাদেশে ৬ নভেম্বর ১৯৮৪ সালে সিডো বাস্তবায়ন করে । 

কনভেনশনের শর্ত অনুযায়ী স্বাক্ষরকারী রাষ্ট্রসমূহ নারীর মৌলিক মানবাধিকার ও স্বাধীনতা নিশ্চিত করবে, নারী পাচার ও পতিতাবৃত্তি রোধ করবে, শিক্ষা, কর্মসংস্থান, স্বাস্থ্য, অর্থনীতি ও সমাজের অন্যান্য ক্ষেত্রে নারীর প্রতি বৈষম্য বিলোপ করবে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নারীর প্রতি বৈষম্য রোধেও নারী-পুরুষ সমতা প্রতিষ্ঠায় CEDAW-এর গুরুত্ব অনেক। 

বিশ্বের রাষ্ট্রগুলো CEDAW-এর ধারাগুলো বাস্তবায়নের মাধ্যমে নারীদের অগ্রগতি নিশ্চিত করতে পারে। মূলত CEDAW যথার্থ নারী স্বার্থ সংশ্লিষ্ট একটি আন্তর্জাতিক সনদ ।

আর্টিকেলের শেষকথাঃ CEDAW কি সংক্ষেপে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম CEDAW কি সংক্ষেপে আলোচনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ