জেন্ডার এবং উন্নয়ন কি | জেন্ডার ও উন্নয়ন বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জেন্ডার এবং উন্নয়ন কি | জেন্ডার ও উন্নয়ন বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জেন্ডার এবং উন্নয়ন কি | জেন্ডার ও উন্নয়ন বলতে কি বুঝ ।

জেন্ডার এবং উন্নয়ন কি  জেন্ডার ও উন্নয়ন বলতে কি বুঝ
জেন্ডার এবং উন্নয়ন কি | জেন্ডার ও উন্নয়ন বলতে কি বুঝ

জেন্ডার এবং উন্নয়ন কি | জেন্ডার ও উন্নয়ন বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : বাংলাদেশ একটি জনবহুল দেশ। এই দেশের অর্ধেকই নারী। অথচ তারা পুরুষের দ্বারা বর্ণনা সময়ে নানা কারণে নির্যাতিত হয়। বাংলাদেশের সমগ্র ক্ষেত্রে উন্নয়নে নারীদের অবদান থাকলে, আমাদের দেশের পুরুষতান্ত্রিক সমাজ তা স্বীকার করে না । 

পুরুষতান্ত্রিক সমাজ এই রকম আচরণ করে যে তারাই যেন সমাজ বা দেশের উন্নয়নের মূল উৎস। অথচ পৃথিবীতে সকল কাজের মোট দুই-তৃতীয়াংশ সম্পন্ন করে থাকে নারী। 

আর পুরুষের এই ধরনের বৈষম্যমূলক আচরণ দূর করার লক্ষ্যে কিছু পৃথক তত্ত্বের উদ্ভব হয়েছে। উন্নয়নে নারী, নারী ও | উন্নয়ন এবং জেন্ডার ও উন্নয়ন। আমাদের আলোচনার বিষয় জেন্ডার এবং উন্নয়ন ।

→ জেন্ডার এবং উন্নয়ন : জেন্ডার ও উন্নয়ন হচ্ছে এমন একটি নারী নীতিমালা যেটা দ্বারা নারীর জীবনের সকল দিক আলোচনা করে বিংশ শতাব্দীর ৮০ -এর দশকে উন্নয়নে নারী, নারী এবং উন্নয়ন এই নীতিমালাগুলোর কিছু সীমাবদ্ধতা থাকার কারণে, জেন্ডার ও উন্নয়ন নামক তত্ত্বের উদ্ভব হয়েছে। 

এই নীতিমালা দ্বারা প্রত্যক সমাজ বা দেশের নারী ও পুরুষের জীবনের সকল ক্ষেত্রে তাদের মধ্যকার সম্পর্কের উপর আলোচনা করে থাকে ।

উন্নয়নের মূল লক্ষ্য দীর্ঘ, স্বাস্থ্যকর এবং সৃজনশীল জীবন উপভোগের লক্ষ্যে জনগণের জন্য একটি কর্মক্ষম পরিবেশ গড়ে তোলা। জেন্ডার ও উন্নয়ন নীতিমালা নারীর সকল দিককে সমানে নিয়ে আসে। 

নারী কর্তৃক সংগঠিত সকল কাজের এবং পারিবারিক ও সামাজিক কাজের উপর এবং পারিবারিক ও সামাজিক কাজগুলোকে মূল্য দেয়। মূলত নারী ও পুরুষের মধ্যকার সামাজিক সম্পর্কে কেন্দ্র করেই জেন্ডার ও উন্নয়ন নীতিমালার উদ্ভব।

→ জেন্ডার ও উন্নয়নের বৈশিষ্ট্য :

১. উন্নয়নের সকল ক্ষেত্রে পুরুষের পাশাপাশি নারীদের অন্তর্ভুক্ত করা । 

২. নারীদের সমস্যাগুলো চিহ্নিত করা।

৩. নারী ও পুরুষের মধ্যকার সামাজিক সম্পর্ক উন্নয়নে মনোযোগ স্থাপন করে।

৪. নারীকে সমস্যা না ভেবে উন্নয়নের ধারক ও বাহক মনে করা । 

৫. সকল ক্ষেত্রে নারীর কাজের স্বীকৃতি দেওয়া ।

৬. নারীর উৎপাদনমূলক কাজকে স্বীকৃতি দেওয়া।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নারী সংক্রান্ত নীতিমালাগুলোর, মধ্যে অন্যতম জেন্ডার ও উন্নয়ন যা গুরুত্ব অপরিসীম। নারী উন্নয়নের ক্ষেত্রে জেন্ডার এবং উন্নয়ন এই নীতিমালার ভূমিকা অপরিসীম এবং তা অস্বীকার করার কোনো প্রশ্ন নেই। 

সুতরাং আমরা বলতে পারি যে, নারী ও পুরুষের মধ্যকার সম্পর্ক উন্নয়নে এবং নারীর সকল উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে যদি এর সীমাবদ্ধতা কাটিয়ে উঠার সম্ভব হয় এবং তা হবে গৃহীত পদক্ষেপগুলোর মধ্যে অন্যতম।

আর্টিকেলের শেষকথাঃ জেন্ডার এবং উন্নয়ন কি | জেন্ডার ও উন্নয়ন বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম জেন্ডার এবং উন্নয়ন কি | জেন্ডার ও উন্নয়ন বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ