এস্টেট কি | এস্টেট কাকে বলে

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো এস্টেট কি | এস্টেট কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের এস্টেট কি | এস্টেট কাকে বলে ।

এস্টেট কি  এস্টেট কাকে বলে
এস্টেট কি  এস্টেট কাকে বলে

এস্টেট কি | এস্টেট কাকে বলে

উত্তর : ভূমিকা : এস্টেট অনুযায়ী একজন চাষার কাজ হচ্ছে তাকে বর্গা দেওয়া জমি চাষ করা। বিনিময়ে এই চাষা জীবনযাপনের মতো কিছু খাদ্য এবং জমিদারদের কাছ থেকে সাময়িক নিরাপত্তা ছাড়া আরো কিছু সেবা পাবে ।

→ এস্টেট : স্তরবিন্যাসের দ্বিতীয় ব্যবস্থাটি হচ্ছে এস্টেট। মধ্যযুগের জমিদারি প্রথাই ছিল এই এস্টেটের মূল উৎস। ■ মধ্যযুগীয় ইউরোপীয় সমাজ সাধারণত তিনটি এস্টেট বা স্তরে বিভক্ত ছিল-

First Estate .........The clergy. (যাজক)।

Second Estate..... The nobility (যোদ্ধা) ।

Third Estate......... The commoners (সাধারণ শ্রেণি)। প্রথম এস্টেট : এরা যাজক শ্রেণি এবং রাষ্ট্র শাসন করতো এরা সমাজের সামাজিক রাজনৈতিক থেকে শুরু করে সব ধরনের অধিকার ভোগ করতো ।

দ্বিতীয় এস্টেট : এরা যোদ্ধা এদের কাজ ছিল নগর রাষ্ট্রকে বহিঃশক্তির হাত থেকে রক্ষা করা ।

তৃতীয় এস্টেট : সাধারণ মানুষকে বলা হতো তৃতীয় এস্টেট। এদের কাজ ছিল শুধু উৎপাদন করা। এরা সমাজে সকল সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত ।

মধ্য ইউরোপীয় সমাজে জন্মেই ব্যক্তির সামাজিক মর্যাদা নিরূপণ করতো। অর্থাৎ যে ব্যক্তি যে Estate এ জন্মগ্রহণ করবে সেই Esate এর অন্তর্ভুক্ত থাকবে এবং ঐ Esate এর পদমর্যাদা লাভ করবে। প্রত্যেক Estate এর সদস্যদের দায়িত্ব ও কর্তব্য নির্দিষ্ট ছিল ।

দাস প্রথা এবং বর্ণ প্রথার মতো এস্টেট একজন মানুষের নির্ধারিত হতো আরোপিতভাবে। উত্তরাধিকারী সূত্রেই অভিজাত জমিদাররা তাদের খেতাব এবং সম্পত্তি অর্জন করতো। আর একজন কৃষকের ছেলে জন্মাত দাসত্বমূলক মর্যাদা নিয়ে চিরতরে সমাজের সদস্য হয়ে থাকার জন্য। 

জমিদারি প্রথার উন্নতি ঘটতে থাকলে এর মধ্যে বৈষম্য প্রবলভাবে দেখা দিতে থাকে । যতই সময় যেতে থাকে জমিদারদের প্রভাব প্রতিপত্তি ও ততই বাড়তে থাকে। দ্বাদশ শতাব্দীতে ইউরোপে যাজক সম্প্রদায়ের প্রভাব দেখা দিতে থাকে এবং তাদের সাথে বণিক এবং শিল্প সম্প্রদায়ের আবির্ভাব ঘটে 1

উপসংহার : পরিশেষে বলা যায় যে, এই শ্রেণির আবির্ভাবের প্রভাব ছিল সূদুরপ্রসারী এবং এদের আবির্ভাবের কারণেই ধীরে ধীরে এস্টেটের বিলুপ্তি ঘটে।

আর্টিকেলের শেষকথাঃ এস্টেট কি | এস্টেট কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম এস্টেট কি | এস্টেট কাকে বলে । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ