শ্রেণি কি | শ্রেণি কাকে বলে

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো শ্রেণি কি | শ্রেণি কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের শ্রেণি কি | শ্রেণি কাকে বলে ।

শ্রেণি কি  শ্রেণি কাকে বলে
শ্রেণি কি  শ্রেণি কাকে বলে

শ্রেণি কি | শ্রেণি কাকে বলে

উত্তর : ভূমিকা : পৃথিবীর যেসব সমাজে আবার সামাজিক জটিলতা কম এবং ক্ষমতা কিংবা শ্রেণি তত্ত্বের কোনো অস্তিত্ব নেই সেসব সমাজে আবার শ্রেণিকরনের মাত্রা কম; বরং নেই বললেই চলে। 

তবে রাষ্ট্রকেন্দ্রিক যে সকল সমাজে সামাজিক শ্রেণি বিভাজনের অস্তিত্ব রয়ে গেছে সেগুলোতে সামাজিক শ্রেণি বিভাজনের মূল নিয়ামকগুলোর মধ্যে শারীরিক শক্তি, বয়স, লিঙ্গ এবং স্বাস্থ্য হচ্ছে শ্রেণি বিভাজনের মূল ।

শ্রেণি : সামাজিক শ্রেণি হচ্ছে এক ধরনের একক বৈশিষ্ট্যপূর্ণ স্তর যা কিছু পরিবারকে অন্তর্ভুক্ত করে এসব পরিবারে রয়েছে সমমর্যাদা এবং তারা সামাজিক মিথস্ক্রিয়ার ক্ষেত্রে একে অপরকে গ্রহণ করে ।

প্রামাণ্য সংজ্ঞা : সমাজবিজ্ঞানীরা বিভিন্নভাবে সামাজিক শ্রেণির সংজ্ঞা দিয়েছেন। নিম্নে তাদের কয়েকটি সংজ্ঞা দেওয়া হলো : আমেরিকান সমাজবিজ্ঞানী R. centers ১৯৪৯ সালে Princeton থেকে প্রকাশিত তাঁর The psychology of social classes গ্রন্থে বলেন, "A social class system can well be reganded as a psychological phenumemon in the fullest sense of the term" অর্থাৎ, পরিভাষায় সঠিক অর্থ বুঝতে গেলে দেখা যাবে সামাজিক শ্রেণি ব্যবস্থা হচ্ছে একটি মনোজাগতিক প্রপঞ্চ। সামাজিক স্তরবিন্যাসের তৃতীয় স্তর হলো বর্ণ। 

যদিও শ্রেণি ও বর্ণ স্তরবিন্যাসের ভিন্ন ধরন তবুও এ দুটি ধরন একই সমাজে পাশাপাশি ক্রিয়াশীল সত্যিকার অর্থে এমন কোনো সমাজ নেই যেখানে সম্পূর্ণভাবে শ্রেণি বা বর্ণ ক্রিয়াশীল।

সমাজবিজ্ঞানী ম্যাকাইভার ও পেজ শ্রেণি প্রত্যয়টিকে জাতি- বর্ণের উপর নির্ভরশীল একটি প্রত্যয় হিসেবে দেখেছেন। শ্রেণিকে any porsion of a community marked off from the nest by the social status হিসেবে ব্যাখ্যা করে এঁরা বলেন যেমন জাতি-বর্ণ থেকে শ্রেণির সৃষ্টি হয়েছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক শ্রেণি হচ্ছে সমাজে অবস্থানরত সমমর্যাদা সম্পন্ন কিছু লোকের সমষ্টি যে মর্যাদা যতনা আরোপিত তার চেয়ে বেশি অর্জিত এদের সবারই নির্দিষ্ট কোন মাত্রার ঊর্ধ্বে ও নিম্নমুখী গতিশীলতার কারণে।

আর্টিকেলের শেষকথাঃ শ্রেণি কি | শ্রেণি কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম শ্রেণি কি | শ্রেণি কাকে বলে । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ