সামাজিক শ্রেণি কি | সামাজিক শ্রেণি বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সামাজিক শ্রেণি কি | সামাজিক শ্রেণি বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সামাজিক শ্রেণি কি | সামাজিক শ্রেণি বলতে কি বুঝ ।

সামাজিক শ্রেণি কি  সামাজিক শ্রেণি বলতে কি বুঝ
সামাজিক শ্রেণি কি | সামাজিক শ্রেণি বলতে কি বুঝ

সামাজিক শ্রেণি কি | সামাজিক শ্রেণি বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : সামাজিক শ্রেণি বলতে আমরা বুঝি কোন এক মূল্যবোধের উপর নির্ভরশীল একটি জনগোষ্ঠী যা অন্যান্য জনগোষ্ঠী থেকে আলাদা। কার্ল মার্কস শ্রেণির ভিত্তি হিসেবে অর্থনীতি এবং মর্যাদার সূচক হিসেবে ব্যক্তিগত মালিকানাকে নির্দেশ করেছেন ।

→ সামাজিক শ্রেণি ; সামাজিক শ্রেণি ব্যবস্থা অনুযায়ী একজন ব্যক্তির মর্যাদা ও অবস্থান নির্ধারিত হয় তার অর্থনৈতিক অবস্থানেরর উপর। সমাজের গতিশীলতার সাথেও সামাজিক শ্রেণির ব্যবস্থার সম্পর্ক রয়েছে। 

বর্ণবাদ এবং দাস প্রথার মতো এখানে আবার পৃথকীকরণের সীমারেখাগুলো এতোটা স্পষ্ট নয়। এই প্রথার বৈশিষ্ট্য হচ্ছে গতিশীলতা যার কারণে এক স্তরের সদস্য অন্য স্তরে যোগ্যতা অনুযায়ী সহজেই অনুপ্রবেশ করতে পারে। 

তবু বলা যায় যে, এই ধরনের গতিশীলতা খুব একটা ভৌত কিছু নয় এবং তা কখনো কখনো বংশানুক্রমিক রূপ লাভ করে থাকে। এই ধরনের সামাজিক স্তরবিন্যাসের মূলে রয়েছে সম্পত্তি এবং ক্ষমতার অসম বণ্টন। 

এখানে কারো মর্যাদা আরোপিত নয়, বরং তা হচ্ছে অর্জিত তবে পরিবার এবং বংশের প্রভাব কিছুটা থেকে যাওয়ার কারণে মাঝে মধ্যে মনে হয় যেন তা একটা আরোপিত বিষয় যেমন- মার্কস যুক্তরাষ্ট্রের সামাজিক গতিশীলতা থাকলে ও বর্ণ এবং ধর্মের কারণে অনেক সময় সহজেই কেউ সামাজিক সিঁড়ির উপরে উঠতে পারে না। এই সামাজিক শ্রেণিগত ব্যবস্থার প্রদান বৈশিষ্ট্যটি হচ্ছে আয়গত বৈষম্য। 

২০০১ সালে দেখা যায় যে, যুক্তরাষ্ট্রের একটি মধ্যবিত্ত সংসারের আয় ছিল ৪২২২৮ ডলার। এই পরিসংখ্যানের ভিত্তিতে বলা যায় যে, যুক্তরাষ্ট্রের সমাজের অর্ধেকের আয় ছিল অনেক বেশি, আবার অন্য অর্ধেকের আয় ছিল অনেক কম।

তবে এই পরিসংখ্যানের থেকেও সমাজে আয়-ব্যয়ের বৈষম্যটি অনুমান করা সম্ভব নয়। কারণ এখানে অনেকে খুব বেশি আয় করলেও শেষপ্রান্তে গিয়ে দেখা যায় এমন অনেক পরিবার আছে যাদের আয় একেবারেই কম। Rossides এর মতে, যুক্তরাষ্ট্রে উচ্চবিত্তের সংখ্যা হচ্ছে জনগণের মাত্র দুই শতাংশ ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বর্তমান জগতে সমাজবিজ্ঞানীরা সামাজিক বিষয়গুলো গবেষণা পর্যালোচনার জন্য ব্যাপকভাবে সামাজিক শ্রেণিগত পরিভাষাগুলো ব্যবহার করে থাকে ।

আর্টিকেলের শেষকথাঃ সামাজিক শ্রেণি কি | সামাজিক শ্রেণি বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম সামাজিক শ্রেণি কি | সামাজিক শ্রেণি বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ