খরা সৃষ্টির কারণসমূহ কি কি | খরার কারণ সমূহ বর্ণনা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো খরা সৃষ্টির কারণসমূহ কি কি | খরার কারণ সমূহ বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের খরা সৃষ্টির কারণসমূহ কি কি | খরার কারণ সমূহ বর্ণনা কর ।

খরা সৃষ্টির কারণসমূহ কি কি  খরার কারণ সমূহ বর্ণনা কর
খরা সৃষ্টির কারণসমূহ কি কি | খরার কারণ সমূহ বর্ণনা কর

খরা সৃষ্টির কারণসমূহ কি কি | খরার কারণ সমূহ বর্ণনা কর

উত্তর : ভূমিকা : বাংলাদেশে প্রাকৃতিক দুর্যোগের মধ্যে খরা অন্যতম। খরার কারণে দেশের প্রকৃতিতে ব্যাপক পরিবর্তন আসে। খরার কারণে সকল ধরনের সমস্যার মধ্যে ফসল বিনষ্ট অন্যতম । বাংলাদেশে মূলত খরা দেখা দেয় গ্রীষ্ম মৌসুমে ।

→ খরার কারণসমূহ : খরার বিভিন্ন কারণে সংঘটিত হয়। নিম্নে খরা সৃষ্টির কারণসমূহ আলোচনা করা হলো-

১. বর্তমানে বাংলাদেশে বৃষ্টিপাতের স্বল্পতার কারণে খরা হয়ে থাকে।

২. পরিবেশগত বিপর্যয় খরা সৃষ্টির জন্য দায়ী। যেমন- কোন এলাকায় গাছপালার পরিমাণ কমে গেলে সে এলাকার খরা সৃষ্টি হয় ।

৩. বর্তমানে ক্রমবর্ধমান জনসংখ্যার জন্য বেশি চাষাবাদের প্রয়োজন পড়ে। তাই জমি বারবার চাষ করার কারণে মাটির নিচ হতে পানি তোলা যাচ্ছে যা শুষ্ক মৌসুমে সৃষ্টি হয় ।

৪. বাংলাদেশের অধিকাংশ নদী শুকিয়ে গেছে। নদীনালা শুকানোর কারণে খরা দেখা যায় ।

৫. বৃক্ষনিধন খরা সৃষ্টির জন্য বেশি দায়ী। গাছপালার উপর নির্ভর করে একটি এলাকার বৃষ্টিপাত। গাছপালার অভাবে একটি এলাকার অনাবৃষ্টি দেখা যায়। তাই বৃক্ষনিধনের ফলে খরা, অনাবৃষ্টি দেখা যায় ।

৬. পরিবেশ দূষণের ফলে খরা হয়ে থাকে। যেমন— CO2, CFC, N2O গ্যাসের পরিমাণ বেড়ে গেলে বায়ু উষ্ণতার ফলে খরা দেখা যায়।

৭. বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমে যাওয়ায় খরার প্রবণতা বৃদ্ধি পেয়েছে ।

৮. বর্তমানে জলবায়ু পরিবর্তনের জন্য বেশ হুমকির মুখে বাংলাদেশ। কারণ বাংলাদেশে শীতকাল এখন দু'মাস পিছিয়ে গেছে । তাই জলবায়ু পরিবর্তন খরার জন্য দায়ী।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, খরা বাংলাদেশের জন্য মারাত্মক ক্ষতিকর। খরা যদি প্রতিরোধ করা না যায় তবে আমাদের দেশের উপর বিরূপ প্রভাব ফেলবে তাই মানব সৃষ্টির কারণগুলো কমাতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ খরা সৃষ্টির কারণসমূহ কি কি | খরার কারণ সমূহ বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম খরা সৃষ্টির কারণসমূহ কি কি | খরার কারণ সমূহ বর্ণনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ