ভূমিকম্পের কারণ গুলি কি কি | ভূমিকম্পের কারণ ব্যাখ্যা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভূমিকম্পের কারণ গুলি কি কি | ভূমিকম্পের কারণ ব্যাখ্যা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ভূমিকম্পের কারণ গুলি কি কি | ভূমিকম্পের কারণ ব্যাখ্যা কর ।

ভূমিকম্পের কারণ গুলি কি কি  ভূমিকম্পের কারণ ব্যাখ্যা কর
ভূমিকম্পের কারণ গুলি কি কি  ভূমিকম্পের কারণ ব্যাখ্যা কর

ভূমিকম্পের কারণ গুলি কি কি | ভূমিকম্পের কারণ ব্যাখ্যা কর

উত্তর : ভূমিকা : বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের মধ্যে ভূমিকম্প অন্যতম । ভূমিকম্পের ফলে বহু ঘরবাড়ি ধ্বংস হয়। সেই সাথে মানুষসহ অনেক প্রাণীর মৃত্যু হয়। 

ভূমিকম্প পরিবেশের জন্য | মারাত্মক ক্ষতিকর ভূমিকম্পের জন্য পূর্ব প্রস্তুতি গ্রহণ করা যায় না । তাই এটি অনেক আকস্মিক দুর্যোগ নামে পরিচিত।

→ ভূমিকম্পের কারণসমূহ : ভূমিকম্প হওয়ার কিছু কারণ রয়েছে। তা নিম্নে দেওয়া হলো :

১. ভূ-পৃষ্ঠে কতগুলো প্লেট রয়েছে। এগুলো একটি অন্যটির | সাথে যুক্ত। যদি কোন কারণে এই প্লেটের বিচ্যুতি ঘটে তবে | ঝাঁকুনি হয়। আর এতে ভূমিকম্প হয় ।

২. ভূ-গর্ভস্ত অগ্নেয় পদার্থের কারণে ভূমিকম্প হয় ।

৩. ভূমিকম্প সৃষ্টির প্রধান কারণ হলো আগ্নেয়গিরির অগ্ন্যুতপাত। আগ্নেয়গিরির লাভা চারদিকে ছড়িয়ে পড়ে। আর এতে বিরাট বড় ভূমিকম্প অনুভূত হয় ।

৪. ভূ-গর্ভে বিভিন্ন ধরনের বাষ্প তৈরি হয়। এসব বাষ্প ভূ- পৃষ্ঠকে ধাক্কা দেয়। এর ফলে ঝাঁকুনি হয় এবং পরে তা থেকে ভূমিকম্পের সৃষ্টি হয়।

৫. বিভিন্ন সময় খনিজ পদার্থের ভাঙনের ফলে ভূমিকম্প অনুভূতি হয় । কয়লা, লৌহ ইত্যাদি ভাঙনের ফলে ভূমিকম্প হয় । 

৬. ভূ পৃষ্ঠের নিচে ভূ-আন্দোলনের ফলে পৃথিবীতে ভূমিকম্প অনুভূত হয় ।

৭. ক্রমাগতভাবে ভূ-পৃষ্ঠের ভিতরে চাপ বৃদ্ধি পেতে থাকে। নিম্নাঞ্চল থেকে পলি সঞ্চিত হয়ে উচ্চস্থান গঠন করে। এর ফলে পাললিক শিলা নিম্নস্তরে চলে আসে ফলে ভূমিকম্প অনুভূত হয় ।

৮. অনেক সময় ভূ-পৃষ্ঠে তাপ বিকিরণ না হওয়ায় ভূ-পৃষ্ঠ সংকুচিত হয়। ভূ-পৃষ্ঠ সংকুচিত হওয়ার জন্য ভূমিকম্প অনুভূত হয় ।

৯. বর্তমানে মানুষের আবিষ্কারের ফলে ভূমিকম্প হয়। যেমন- পারমাণবিক বোমা বিস্ফোরণের মাধ্যমে ভূমিকম্প অনুভূত হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ধ্বংসের পরিমাণ ব্যাপক। ভূমিকম্প সকল প্রাকৃতিক দুর্যোগের মধ্যে ভয়াবহ। কারণ এটির কোন পূর্বাভাস পাওয়া যায় না। এজন্য বহু জিনিস ধ্বংস হয়।

আর্টিকেলের শেষকথাঃ ভূমিকম্পের কারণ গুলি কি কি | ভূমিকম্পের কারণ ব্যাখ্যা কর

আমরা এতক্ষন জেনে নিলাম ভূমিকম্পের কারণ গুলি কি কি | ভূমিকম্পের কারণ ব্যাখ্যা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ