পানি দূষণ কি | পানি দূষণ কাকে বলে

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পানি দূষণ কি | পানি দূষণ কাকে বলে class 3 জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পানি দূষণ কি | পানি দূষণ কাকে বলে class 3 ।

পানি দূষণ কি  পানি দূষণ কাকে বলে
পানি দূষণ কি  পানি দূষণ কাকে বলে

পানি দূষণ কি | পানি দূষণ কাকে বলে class 3

উত্তর : ভূমিকা : বিভিন্ন প্রকার দূষণের মধ্যে পানি অন্যতম। পানি বিভিন্নভাবে দূষিত হয়। তবে পানি দূষিত হলে পরিবেশের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়। 

কারণ পানির অপর নাম জীবন। বর্তমান জনসংখ্যা বৃদ্ধির ফলে পানি দূষণ ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। পানি দূষণ বর্তমানে বাংলাদেশের এক বিরাট সমস্যা।

→ পানি দূষণ : পরিবেশকে দূষিত করে এমন পদার্থ যা পানির সাথে মিশে থাকে তখন পানি দূষণ বলে। পানি দূষণের ফলে বিভিন্ন ধরনের সমস্যা সমাজের মাঝে দেখা যায়। সাধারণত পানি দূষিত হয় ময়লা আবর্জনা দ্বারা। 

পানি দূষণের বহুবিধ কারণ আছে। এর মধ্যে ফসলের জমিতে রাসায়নিক সার, কীটনাশক ব্যবহার করা হয় । এ কারণে পানি ব্যাপকভাবে দূষিত হয়।

পানি দূষণের ফলে বিভিন্ন রোগের সৃষ্টি হয়। পানি বাহিত বিভিন্ন রোগ; যেমন- ডায়রিয়া, কলেরা, আমাশয়, টাইফয়েড ইত্যাদি রোগের সংক্রামণ দেখা যায়। 

পানি দূষণের ফলে জনজীবন অতিষ্ঠ হয়ে যায়। পানি দূষণ বর্তমান ভয়াবহ আকার ধারণ করেছে। পানি দূষণের ফলে সমাজের মধ্যে ব্যাপক সমস্যা দেখা দেয় । অনেকে পানিবাহিত রোগে আক্রান্ত হয়ে মারা যায় ।

বর্তমানে ক্রমবর্ধমান জনসংখ্যার ফলে মানুষ আজ বনভূমি কেটে বসবাস করছে। বিভিন্ন ধরনের নোংড়া আবর্জনা সৃষ্টি করছে। 

মানুষ তার খাদ্য চাহিদা মেটানোর জন্য অধিক হারে ফসল উৎপাদন করার প্রক্রিয়া গ্রহণ করেছে। মানুষের কারণে পানি দূষিত হচ্ছে। যেখানে সেখানে মলমূত্র, আবর্জনা ইত্যাদি ফেলে পানিকে দূষিত করছে।

এ পানি দূষণের আরেকটি কারণ হলো আর্সেনিক। আর্সেনিক এমন একটি মৌল যা পানির সাথে মিশে পানিকে দূষিত করে তোলে। 

পানি দূষণের ফলে মাছের প্রজনন নষ্ট হয়। আবার অনেক মাছ মারা যায়। তাই পানি দূষণ মানুষের জন্য একটি মারাত্মক ক্ষতিকর বিষয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পানি দূষণ বর্তমান ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। এটি রোধ করা আমাদের সকলের দায়িত্ব। এটি যদি রোধ না করা হয় তবে এমন একটা সময় আসবে যখন পানির সংকটের কারণে জীবনযাত্রা ক্ষতিগ্রস্ত হবে।

আর্টিকেলের শেষকথাঃ পানি দূষণ কি | পানি দূষণ কাকে বলে class 3

আমরা এতক্ষন জেনে নিলাম পানি দূষণ কি | পানি দূষণ কাকে বলে class 3 । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ