আর্সেনিক দূষণ কি | আর্সেনিক দূষণ কাকে বলে

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আর্সেনিক দূষণ কি | আর্সেনিক দূষণ কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আর্সেনিক দূষণ কি | আর্সেনিক দূষণ কাকে বলে ।

আর্সেনিক দূষণ কি  আর্সেনিক দূষণ কাকে বলে
আর্সেনিক দূষণ কি  আর্সেনিক দূষণ কাকে বলে

আর্সেনিক দূষণ কি | আর্সেনিক দূষণ কাকে বলে

উত্তর : ভূমিকা : বাংলাদেশে নানাবিধ সমস্যার মধ্যে আর্সেনিক একটি মারাত্মক সমস্যা। আর্সেনিক একটি বিষ যা প্রতিটি মানবদেহের জন্য ক্ষতিকর। তাই আর্সেনিক রোধ করা জরুরি। এ বিষ যদি মানবদেহে সঞ্চারিত হয় তবে তা রোধ করা কষ্টকর।

→ আর্সেনিক দূষণ : আর্সেনিক এমন একটি বিষ যা বাংলাদেশের জন্য মারাত্মক ক্ষতির কারণ। আর্সেনিক মাটির নিচে যৌগ হিসেবে সংযুক্ত থাকে। আর্সেনিক মাটির নিচে যৌগ হিসেবে থাকার কারণে পানির সাথে তা মিশে যায় । ভূগর্ভস্থ পানি যখন উপরে উঠে তখন আর্সেনিক যুক্ত হয় ।

আর্সেনিক একটি মৌল বিশ্বস্থান সংস্থার মতে, পানযোগ্য পানিতে আর্সেনিকের সর্বোচ্চ সহনশীল মাত্রা প্রতি লিটারে ১০ মাইক্রোগ্রাম । অথচ বাংলাদেশের আর্সেনিকের মাত্রা ৫০ মাইক্রোগ্রাম, যা মারাত্মক ঝুঁকির কারণ। 

গ্রামীণ জনসংখ্যার একটি বিশাল অংশ এখানো বিশুদ্ধ পানীয় জলের আওতামুক্ত। মানুষ এখনো দূষিত পানি থেকে মুক্তি পাচ্ছে না। 

আর্সেনিক দূষণের ফলে সমাজের নানা রকম সমস্যার সৃষ্টি হচ্ছে। বর্তমান সময়ে আর্সেনিক একটি বড় সামাজিক সমস্যা হিসেবে চিহ্নিত। আর এই সমস্যার সাথে স্বাস্থ্য, সমাজ এবং পরিবেশের সাথে ব্যাপক সম্পর্কযুক্ত।

বদ্বীপের ভৌগোলিক এবং পানি সম্পর্কিত চরিত্রসমূহ এবং বিভিন্ন মানব কর্মকাণ্ড যেমন কৃত্রিম সার কীটনাশক; জীবাশ্ম জ্বালানির ব্যবহার তত্ত্বের সাথে জড়িত। আবার আর্সেনিকে বেশি আক্রান্ত হয় মেয়েরা। কারণ মেয়েরা গৃহস্থালির কাজকর্মে বেশি জড়িত থাকে। 

তাই তারা আর্সেনিকে বেশি আক্রান্ত হয়৷ বর্তমানে বাংলাদেশে ৬৪টি জেলায় ৬১টিতে আর্সেনিকে আক্রান্ত। আর আর্সেনিক বাংলাদেশের জন্য মারাত্মক একটি সামাজিক সমস্যা।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আর্সেনিক বাংলাদেশের জন্য অতি ভয়াবহ একটি সামাজিক সমস্যা। এ রোগে আক্রান্ত হলে সাধারণত বিয়ের ক্ষেত্রে অনেক সমস্যার সৃষ্টি হয়। 

আর্সেনিক বিষের প্রভাবে বাংলাদেশের অনেক মানুষ মারা গিয়েছে। তাই আর্সেনিক দূরীকরণের উপায়সমূহ জানা আবশ্যক। সুতরাং আর্সেনিক মানব সমাজের জন্য হুমকিস্বরূপ ।

আর্টিকেলের শেষকথাঃ আর্সেনিক দূষণ কি | আর্সেনিক দূষণ কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম আর্সেনিক দূষণ কি | আর্সেনিক দূষণ কাকে বলে । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ