প্লাটফরম ফর এ্যাকশন বা PFA কি | PFA সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো প্লাটফরম ফর এ্যাকশন বা PFA কি | PFA সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের প্লাটফরম ফর এ্যাকশন বা PFA কি | PFA সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর ।

প্লাটফরম ফর এ্যাকশন বা PFA কি  PFA সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর
প্লাটফরম ফর এ্যাকশন বা PFA কি | PFA সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

প্লাটফরম ফর এ্যাকশন বা PFA কি | PFA সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

উত্তর : ভূমিকা : প্লাটফরম ফর অ্যাকশন (PFA) হচ্ছে বিশ্বের দেশে দেশে নারী সমাজের অগ্রগতির জন্য একটি নকশা স্বরূপ। 

প্লাটফরম ফর এ্যাকশন নারী উন্নয়নে বেশ কিছু কর্মকৌশল নির্ধারণ করেছে। প্লাটফরম ফর অ্যাকশন আন্তর্জাতিকভাবে নারী উন্নয়নে প্রয়াস চালিয়েছে।

→ প্লাটফরম ফর এ্যাকশন (PFA) : PFA হচ্ছে ৪র্থ বিশ্ব নারী সম্মেলনে অনুমোদন গ্রহণের জন্য প্রধান দলিল। বেইজিং সম্মেলনে পেশ করার উদ্দেশ্যে ১৯৯৫ সালে মার্চে জাতিসংঘ নারী মর্যাদা কমিশনের ৪৯ তম অধিবেশনে ৩৬১ অনুচ্ছেদের এ খসড়া দলিলটি অনুমোদন করা হয়। 

খসড়ায় জরুরি কর্মপন্থায় ১২টি গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয়ের তালিকা তৈরি করা হয়েছে। এসব বিষয় নারী সমাজের উন্নয়নে প্রতিবন্ধক হিসেবে চিহ্নিত। 

বিরাজমান প্রতিবন্ধকতাসমূহ অপসারণের জন্য সরকার, আন্তর্জাতিক সম্প্রদায়, এনজিও বেসরকারি খাতের কি কি করণীয় তার সবই এ কর্মপন্থায় স্থান পেয়েছে। PFA এর আলোকে ১২টি গুরুত্বপূর্ণ বিবেচ্য বিষয়-

১. দারিদ্র্য;

২. কন্যা শিশু;

৩. শিক্ষা;

৪. পরিবেশ ও উন্নয়ন;

৫. স্বাস্থ্য;

৬. গণমাধ্যম;

৭. নির্যাতন;

৮. মানবাধিকার;

৯. সশস্ত্র ও অন্যান্য সংঘাত;

১০. জাতীয় ও আন্তর্জাতিক মেশিনারী; 

১১. অর্থনৈতিক অংশগ্রহণ ও

১২. ক্ষমতা বণ্টন ও সিদ্ধান্ত গ্রহণ ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, প্লাটফরম ফর অ্যাকশন (PFA) একটি নারী উন্নয়ন প্রচেষ্টামূলক নকশা যা নারী উন্নয়নে কিছু প্রতিবন্ধকতা চিহ্নিত করার পাশাপাশি করণীয় দিক নির্দেশনাও দিয়েছে। এগুলো বাস্তবায়নের মাধ্যমে নারী অগ্রগতি আশা করা যায় ।

আর্টিকেলের শেষকথাঃ প্লাটফরম ফর এ্যাকশন বা PFA কি | PFA সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম প্লাটফরম ফর এ্যাকশন বা PFA কি | PFA সম্পর্কে সংক্ষেপে আলোচনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ