ভূমিকম্প কি | ভূমিকম্প বলতে কি বুঝায়

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ভূমিকম্প কি | ভূমিকম্প বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ভূমিকম্প কি | ভূমিকম্প বলতে কি বুঝায় ।

ভূমিকম্প কি  ভূমিকম্প বলতে কি বুঝায়
ভূমিকম্প কি  ভূমিকম্প বলতে কি বুঝায়

ভূমিকম্প কি | ভূমিকম্প বলতে কি বুঝায়

উত্তর : ভূমিকা : বিভিন্ন ধরনের প্রাকৃতিক দুর্যোগের মধ্যে ভূমিকম্প উল্লেখযোগ্য । ভূমিকম্পের ফলে প্রায় প্রতিবছর শতশত মানুষ, হাজার হাজার মানুষ মারা যায়। এ ভূমিকম্প মূলত মানুষের নিয়ন্ত্রণের বাইরে। তাই ভূমিকম্প একটি মারাত্মক প্রাকৃতিক দুর্যোগ ।

→ ভূমিকম্প : ভূমিকম্প হলো তরঙ্গ গতির এক ধরনের শক্তি যা সীমিত পরিসরে উদ্ভূত হয়ে ঘটনার উৎস থেকে অনেক দিকে ছড়িয়ে পড়ে। ভূমিকম্প এমন একটি প্রাকৃতিক দুর্যোগ যা অল্প কয়েক সেকেন্ডের মধ্যে অনেক স্থানে ছড়িয়ে পড়ে। 

তার ফলে পৃথিবীর অনেক জায়গায় বড় ধরনের ঝাঁকুনি হয় যাতে বড় বড় দালানকোঠা বিপর্যস্ত হয়, ধ্বংস হয় একটি দেশের অবকাঠামো ।

যখন ভূমিকম্প হয় তখন পৃথিবীর অনেক স্থানে ঝাঁকুনির সৃষ্টি হয় যা পৃথিবীর বিরাট এক অংশ পড়ে। ভূমিকম্পের ফলে পাহাড় ধসে যায়। 

রাস্তাঘাট, সেতু, ব্রিজ, দালানকোঠা সবকিছু অবকাঠামোগত দুর্বল হয়ে পড়ে। যে হুমকির মুখে স্থান ভূমিকম্পের উৎপত্তি স্থান সেখানে ও তার আশেপাশের অঞ্চলে বেশি মাত্রায় ভূমিকম্প হয়। 

সম্প্রতি নেপালে ঘটে যাওয়া ভূমিকম্প সাম্প্রতিক সময়ে সবচেয়ে বড় ভূমিকম্প। কারণ এ ভূমিকম্পে ১০,০০০ এর বেশি মানুষ প্রাণ হারায়। 

যদি কোনো দেশে ভূমিকম্প হয় তবে সেদেশের অর্থনৈতিক সংকট আরো প্রকোট হয়। কারণ সকল অবকাঠামো ভেঙে পড়ার জন্য প্রচুর অর্থ ব্যয়ের প্রয়োজন পড়ে। তাতে বৈদেশিক ঋণের প্রতি আগ্রহী হতে হয়।

সাধারণত ভূ-কেন্দ্রের ঠিক উপরে ভূ-পৃষ্ঠের বিন্দুকে উপকেন্দ্র বলা হয়। উপকেন্দ্রেই প্রথম ভূমিকম্পের ঝুঁকি অনুভূত হয়। সাধারণত ভূমিকম্প হলে ভূ-ত্বকের আন্দোলন যা ভূ-পৃষ্ঠকে আন্দোলিত করে। 

ভূমিকম্পের অস্থায়ী স্বল্পস্থায়ী হলেও এর ক্ষতির পরিমাণ অনেক। তাই ভূমিকম্পকে প্রাকৃতিক দুর্যোগের মধ্যে সবচেয়ে মারাত্মক দুর্যোগ বলা হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, ভূমিকম্প একটি উল্লেখযোগ্য প্রাকৃতিক দুর্যোগ। ভূমিকম্পের ফলে একটা দেশের অভ্যন্তরে মারাত্মক ক্ষতি হয়। ভূমিকম্প প্রতিরোধ করা না গেলেও সতর্ক অবস্থানে আমরা থাকতে পারি ।

আর্টিকেলের শেষকথাঃ ভূমিকম্প কি | ভূমিকম্প বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম ভূমিকম্প কি | ভূমিকম্প বলতে কি বুঝায় । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ