বায়ু দূষণ কি | বায়ু দূষণ বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বায়ু দূষণ কি | বায়ু দূষণ বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বায়ু দূষণ কি | বায়ু দূষণ বলতে কি বুঝ ।

বায়ু দূষণ কি  বায়ু দূষণ বলতে কি বুঝ
বায়ু দূষণ কি  বায়ু দূষণ বলতে কি বুঝ

বায়ু দূষণ কি | বায়ু দূষণ বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : বায়ু দূষণ হলো এমন একটি দূষণ যেটা বাতাসের সাথে মিশে দূষিত হয়ে থাকে। বর্তমানে বায়ু দূষণ বিভিন্নভাবে হয়ে থাকে । 

বায়ু দূষণের ফলে সমাজ জীবনে নানা ধরনের সমস্যা দেখা যায়। সাধারণ কলকারখানার ধোঁয়া, অতিরিক্ত যানবাহনের ধোঁয়া যখন বাতাসের সাথে মিশে যায় তখন বায়ু দূষিত হয় ।

→ বায়ু দূষণ : বর্তমানে বায়ু দূষণ মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে। মানব সৃষ্টির কারণে আজ দূষণ বৃদ্ধি পেয়েছে। মানুষের প্রয়োজনে আজ শিল্প কারখানা গড়ে তুলেছে। বিভিন্ন যানবাহনের সৃষ্টি হয়েছে। 

কিন্তু শিল্প ও যানবাহনের এসব কালো ধোঁয়া বায়ুর সাথে মিশে বায়ুকে নানাভাবে দূষিত করছে। বায়ু দূষণের ফলে পরিবেশের ওপর ব্যাপক প্রভাব পড়ছে।

কোনো এলাকায় ক্ষতিকারক পদার্থ বায়ুর সাথে মিশে বায়ুকে দূষণ করছে। বায়ু দূষণকে সকল দূষণের জননী বলা হয়। কারণ সকল দূষণ বায়ু দূষণ থেকে সৃষ্টি। বায়ু দূষণ, পানি দূষণ, শব্দ দূষণ ইত্যাদি প্রভাবিত করে। 

বায়ু দূষণ একটি নির্দিষ্ট এলাকায় দাঁড়িয়ে থাকে না। বায়ু দূষণ সবচেয়ে বেশি করে শিল্পোন্নত দেশসমূহ। কারণ তাদের শিল্পের কালো ধোঁয়া যা CO2 নামে পরিচিত। এগুলো এ শিল্পের নির্গত ধোঁয়া যা বায়ুর সাথে মিশে বায়ুকে নানাভাবে দূষিত করছে।

বায়ু দূষণের ফলে বিভিন্ন ধরনের রোগের জন্ম হয়। হাপানি, এজমা, ক্যান্সারসহ নানা ধরনের রোগ বাসা বাঁধে। বায়ু দূষণ এখন আর এটি একটি দেশের জন্য নির্দিষ্ট না। এটি এখন Globaly হয়ে গেছে। 

এ দূষণ কমাতে হলে সঠিক হারে বৃক্ষরোপণ করতে হবে। যেসব জিনিস ব্যবহার করলে পরিবেশের উপর বিরূপ প্রভাব ফেলে সেসব জিনিস পরিহার করতে হবে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বায়ু দূষণ একটি পরিবেশ দূষণ। বায়ু দূষণের ফলে মানবসমাজসহ সকল জীব ক্ষতিগ্রস্ত হয়। তাই বায়ু দূষণকে সকল দূষণের আতুর ঘর নামে আখ্যা দেওয়া যায় । সুতরাং এ দূষণ রোধ করা জরুরি।

আর্টিকেলের শেষকথাঃ বায়ু দূষণ কি | বায়ু দূষণ বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম বায়ু দূষণ কি | বায়ু দূষণ বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ