সামাজিক স্তরবিন্যাস কি | সামাজিক স্তরবিন্যাস বলতে কি বোঝায়

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সামাজিক স্তরবিন্যাস কি | সামাজিক স্তরবিন্যাস বলতে কি বোঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সামাজিক স্তরবিন্যাস কি | সামাজিক স্তরবিন্যাস বলতে কি বোঝায় ।

সামাজিক স্তরবিন্যাস কি  সামাজিক স্তরবিন্যাস বলতে কি বোঝায়
সামাজিক স্তরবিন্যাস কি  সামাজিক স্তরবিন্যাস বলতে কি বোঝায়

সামাজিক স্তরবিন্যাস কি | সামাজিক স্তরবিন্যাস বলতে কি বোঝায়

উত্তর : ভূমিকা : সামাজিক স্তরবিন্যাস একটি সার্বজনীন ধারণা। মানবসমাজের প্রতিটি স্তরেই সামাজিক স্তরবিন্যাস বিন্যস্ত। সামাজিক স্তরবিন্যাস মানুষের সৃষ্ট নয়, এটি প্রকৃতিগতভাবে সৃষ্ট। 

সমাজের ব্যক্তি, গোষ্ঠী, শ্রেণির মর্যাদা, নির্ধারিত হয় এই স্তরবিন্যাসের মাধ্যমেই। তাই বলা যায় যে, সামাজিক স্তরবিন্যাস একটি সার্বজনীন ব্যাপার ।

→ সামাজিক স্তরবিন্যাসের সংজ্ঞা : ভূ-তত্ত্বের 'Strata' বা 'স্তর' থেকে সমাজবিজ্ঞানে 'Stratitication' বা স্তরবিন্যাস নেওয়া হয়েছে। এটি দ্বারা সমাজের উঁচু-নীচু শ্রেণি বা মর্যাদার মানুষকে বুঝায় । সমাজ কাঠামোর অভ্যন্তরে বিদ্যমান বিভিন্ন ব্যক্তি, গোষ্ঠী বা শ্রেণির আপেক্ষিক উঁচু বা নিম্ন অবস্থানকে সামাজিক স্ত রবিন্যাস বলা হয় ।

প্রামাণ্য সংজ্ঞা : বিভিন্ন সমাজবিজ্ঞানী বিভিন্ন দৃষ্টিকোণ থেকে সামাজিক স্তরবিন্যাসের সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে কয়েকটি উল্লেখ করা হলো :

সমাজবিজ্ঞানী অগবার্ন ও নিমকক তাঁদের ‘Social Change' গ্রন্থে বলেন, “সামাজিক স্তরবিন্যাস হলো এমন এক প্রক্রিয়া, যার মাধ্যমে সমাজে ব্যক্তি ও মোটামুটি স্থায়ীভাবে উঁচু- নীচু মর্যাদার মানুষকে ক্রমানুসারে সাজানো যায়।”

সমাজবিজ্ঞানী সরোকিন তাঁর 'Contemporary sociological :heories' গ্রন্থে সামাজিক স্তর বিন্যাসের সংজ্ঞা দিতে গিয়ে বলেন, "Social stratification is the differentiation of a given population into hierarchy cally super impusesd classes. "

Contemporary Sociological theories গ্রন্থে সমাজবিজ্ঞানী মেয়ার বলেন, “সামাজিক স্তর বিন্যাস হচ্ছে সামাজিক পদমর্যাদার দিক থেকে সমাজের মানুষকে উঁচু-মধ্য ও নিম্ন ইত্যাদি স্তরে বিভক্ত করা।”

T.B. Bottomore বলেন, "Social stratification is the division of society into classes or strata which from a hierachy of prestige and power" অর্থাৎ, সামাজিক স্তরবিন্যাস বলতে ক্ষমতা ও মর্যাদার ভিত্তিতে বিভক্ত কতগুলো শ্রেণি বা স্ত রের ঊর্ধ্বে অবস্থিতিকে বোঝায় ।

Perspective on The Social Order গ্রন্থে সামাজিক স্ত রবিন্যাসের সংজ্ঞা দিতে গিয়ে সমাজবিজ্ঞানী H. R. Ross বলেন, “স্তরবিন্যাস হচ্ছে মর্যাদার বিভিন্ন স্তর যেখানে কেউ উঁচুতে অবস্থান করে এবং অন্যরা নীচুতে অবস্থান করে।”

Max Weber-এর মতে, "Social stratifiction is the division of the individual on the basis of economic class and stratus of :he society."

সমাজবিজ্ঞানী প্র্যাডলি ও ম্যাকর্ডি তাঁর Anthropology (P-267) গ্রন্থে বলেন, “সামাজিক স্তরবিন্যাসের অস্তিত্ব তখনই লক্ষ্য করা যায় যখন অর্থনৈতিক সম্পদ ও মর্যাদার দিক থেকে জনগণের মধ্যে অসম অধিকার বিরাজ করে।”

উপসংহার : উপরিউক্ত সংজ্ঞাগুলোর আলোকে বলা যায় যে, সামাজিক স্তরবিন্যাস হলো এমন একটি প্রক্রিয়া, যেখানে প্রত্যেকটি মানুষকে তার মর্যাদা অনুযায়ী উঁচু-নীচু শ্রেণিতে সাজানো হয় ।

আর্টিকেলের শেষকথাঃ সামাজিক স্তরবিন্যাস কি | সামাজিক স্তরবিন্যাস বলতে কি বোঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম সামাজিক স্তরবিন্যাস কি | সামাজিক স্তরবিন্যাস বলতে কি বোঝায় । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ