পরিবেশ বিপর্যয় কাকে বলে | পরিবেশ বিপর্যয় বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পরিবেশ বিপর্যয় কাকে বলে | পরিবেশ বিপর্যয় বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পরিবেশ বিপর্যয় কাকে বলে | পরিবেশ বিপর্যয় বলতে কি বুঝ ।

পরিবেশ বিপর্যয় কাকে বলে  পরিবেশ বিপর্যয় বলতে কি বুঝ
পরিবেশ বিপর্যয় কাকে বলে  পরিবেশ বিপর্যয় বলতে কি বুঝ

পরিবেশ বিপর্যয় কাকে বলে | পরিবেশ বিপর্যয় বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : বর্তমানে পৃথিবীতে হাজার হাজার মানুষ আজ পরিবেশ বিপর্যয়ের মুখে পড়ে আছে। কারণ পরিবেশ বিপর্যয়ের ফলে মানবসমাজ ধ্বংসের মুখে পতিত হয়। সমাজে মানুষের মধ্যে নানা ধরনের সমস্যার সৃষ্টি হয়। তাই পরিবেশের বিপর্যয় মানব সমাজের জন্য হুমকি ।

→ পরিবেশ বিপর্যয় : পরিবেশ বিপর্যয় হলো এমন একটি অবনতিকে বোঝায় যা পরিবেশের জন্য প্রতিকূল অবস্থার সৃষ্টি করে। মানুষ সমাজ তৈরি করেছে। আর মানব সমাজের সবকিছু পরিবেশ দ্বারা নিয়ন্ত্রিত। 

আর কোনো কারণে যদি সেই পরিবেশের সাথে বিপর্যয় দেখা যায় তবে সেটি সে পরিবেশের জন্য মারাত্মক ক্ষতির কারণ হয়। পরিবেশ বিপর্যয়ের ফলে পরিবেশের স্বাভাবিকতা বা ভারসাম্য নষ্ট হয়। মানুষই মূলত পরিবেশ বিপর্যয়ের জন্য দায়ী। 

মানব সৃষ্টি কারণ ছাড়া পরিবেশ কখনো বিপর্যস্ত হতে পারে না। মানুষের নানাবিধ কর্মকাণ্ড যখন পরিবেশের জন্য প্রতিকূলতা কারণ হয় তখন পরিবেশের বিপর্যয় দেখা যায়। 

পরিবেশ বিজ্ঞানী Salindra Singh পরিবেশ বিপর্যয়ের সংজ্ঞা দিতে গিয়ে বলেন, “Environment degradation refers to the deterioration in its physical component brough in by the biological processes mainly by human activities to suck an extent that it can be set right by the self regulatory me chanism or homeostatic mechanism of the environment" মানুষ হলো পরিবেশের ধারক ও বাহক। 

তাই পরিবেশ বিপর্যয়ের জন মানুষ একমাত্র দায়ী। কারণ মানুষ অনেক কিছু করে যা পরিবেশের জন্য অসহনীয় হয়ে ওঠে। তাই পরিবেশের বিপর্যয় ঘটে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পরিবেশ বিপর্যয় হলো পরিবেশের প্রতিকূল অবস্থা। যখন পরিবেশ বসবাসের জন্য অনুপযোগী হয়ে ওঠে তখন সেটিকে পরিবেশ বিপর্যয় বলা যেতে পারে। এ পরিবেশ বিপর্যয় রোধ করা আমাদের নৈতিক দায়িত্ব।

আর্টিকেলের শেষকথাঃ পরিবেশ বিপর্যয় কাকে বলে | পরিবেশ বিপর্যয় বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম পরিবেশ বিপর্যয় কাকে বলে | পরিবেশ বিপর্যয় বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ