বনশূন্যতা কি বনশূন্যতা কাকে বলে

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বনশূন্যতা কি  বনশূন্যতা কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বনশূন্যতা কি | বনশূন্যতা কাকে বলে ।

বনশূন্যতা কি  বনশূন্যতা কাকে বলে
বনশূন্যতা কি | বনশূন্যতা কাকে বলে

বনশূন্যতা কি | বনশূন্যতা কাকে বলে

উত্তর : ভূমিকা : ক্রমবর্ধমান জনসংখ্যার ফলে মানুষ আজ বনভূমি কেটে আবাসন তৈরি করেছে। কারণ মানুষের চাহিদা দিন দিন বেড়েই চলেছে। মানুষ তার নিজের প্রয়োজনে বনভূমি ধ্বংস করে ফেলছে । তাই বনশূন্যতা দিন দিন আরো বেড়ে যাচ্ছে ।

বনশূন্যতা : বনশূন্যতা বলতে কোন এলাকায় বনভূমি কেটে ফেলাকে বোঝায়। বনভূমি কেটে বনভূমির পরিমাণ কমিয়ে আসাই হলো বনশূন্যতা এবং ফলে সমাজে নানা ধরনের সমস্যা দেখা দেয়। 

বনশূন্যতার ফলে আমাদের দেশে নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগ। প্রাকৃতিক দুর্যোগের অন্যতম কারণ হলো বনশূন্যতা ।

বনশূন্যতা হয় মূলত মানুষের লোভের কারণে। মানুষ তাদের জীবিকা বা আসবাবপত্র তৈরির জন্য বনভূমি কেটে ফেলছে। বননিধন করা একটি মারাত্মক সামাজিক ব্যাধি। 

এ ব্যাধির কারণে সমাজে একদিন হয়ত এর চেয়ে মারাত্মক দুর্যোগ হবে। বর্তমানে বিশ্বের পরিসংখ্যান আলোচনা করলে যেসব দুর্যোগের কথা পাওয়া যায় তাদের বেশিরভাগই সংঘটিত হয়েছে বনাঞ্চলের পরিমাণ কম থাকার কারণে। 

একটি দেশের পুরো পরিবেশকে নিয়ন্ত্রণ করার জন্য বনভূমির বিকল্প নেই। বনভূমি একটি দেশের অভ্যন্তরীণ বড় প্রাকৃতিক সম্পদ। কিন্তু মানুষ লোভের বশবর্তী হয়ে এ বনভূমি আজ ধ্বংসের পথে ।

পরিবেশ সমাজবিজ্ঞানী John Hanrighn বলেন, Deforestation is a particular proces, a Complet or partial, clearence of forests and this replacement by other use of the forest land.

কোন দেশে বনভূমির পরিমাণ কমে গেলে এলাকার পরিবেশের ভাবসাম্য নষ্ট হয়। কারণ পরিবেশ রক্ষায় বনজ সম্পদের ভূমিকা অপরিহার্য। এককথায় বলতে গেলে পরিবেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হিসেবে বনজ সম্পদের ভূমিকা অপরিসীম।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বনজ সম্পদের যখন বিনাশ করা হয় প্রয়োজনের তাগিদে তখন বনের গাছপালার পরিমাণ কমে যায়। 

আর এতে বনজ সম্পদের বিরাট অংশ কমে যায় এটি বনশূন্যতা। এটি সম্পদের জন্য অত্যন্ত ক্ষতিকর। মানুষসহ সকল প্রাণী এর দ্বারা প্রভাবিত হয়।

আর্টিকেলের শেষকথাঃ বনশূন্যতা কি | বনশূন্যতা কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম বনশূন্যতা কি | বনশূন্যতা কাকে বলে । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ