সমাজের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব কি

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সমাজের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সমাজের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব কি ।

সমাজের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব কি
সমাজের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব কি

সমাজের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব কি

জলবায়ু পরিবর্তনের ফলে সমাজের উপর কিরূপ প্রভাব পড়ে

উত্তর : ভূমিকা : জলবায়ু বলতে নিকৃষ্ট স্থানে সাধারণত ২০-৩০ বছরের আবহাওয়ার বিভিন্ন অবস্থার গড়পড়তা হিসাবকে বোঝায়। জলবায়ু সাধারণত বৃহৎ এলাকায় নির্ণীত হয়ে থাকে। 

কোনো স্থানের গড় জলবায়ুর দীর্ঘমেয়াদি ও অর্থপূর্ণ পরিবর্তনকে জলবায়ু পরিবর্তন বলে। জলবায়ু পরিবর্তনের ফলে বিভিন্ন ধরনের বিপর্যয় সৃষ্টি হয় ।

→ সমাজের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব : জলবায়ু পরিবর্তনের ফলে সমাজের উপর যে সকল প্রভাব পড়ে নিম্নে তা আলোচনা করা হলো-

১. প্লাবন : বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের ফলে যে সকল বিপর্যয় সৃষ্টি হয় তার মধ্যে অন্যতম হচ্ছে প্লাবন। বিশ্বের তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। সমুদ্র পৃষ্ঠের উচ্চতা ১ মিটার বৃদ্ধি পেলে বাংলাদেশের মোট ভূমির ১৭ শতাংশ তলিয়ে যাবে। মাঝারি ধরনের প্লাবনের ফলে বাংলাদেশের মোট জনসংখ্যার ৬৫ ভাগ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ক্ষতিগ্রস্ত হয় ।

২. খরা : জলবায়ু পরিবর্তনের ফলে বৃষ্টিপাত কমে যায়। উষ্ণতা বৃদ্ধি পায়। এ সময় বিভিন্ন ধরনের ফসলের ব্যাপক ক্ষতি হয়। বৃষ্টিপাতের তুলনায় অধিক হারে বাষ্পীভবনের কারণে মাটির আর্দ্রতা হ্রাস পায়। ফলে কৃষি ফসলের ব্যাপক ক্ষতি হয়।

৩. পানির লবণাক্ততা বৃদ্ধি : জলবায়ু পরিবর্তনের অন্যতম একটি প্রভাব হচ্ছে পানির লবণাক্ততা বৃদ্ধি'। বিশ্ব উষ্ণায়নের কারণে সমুদ্রেপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। ফলে সমুদ্রের পানি উঠে এসে উপকুলীয় অঞ্চলের পানির লবণাক্ততা বৃদ্ধি করছে। ভূগর্ভস্থ পানি ও মাটির লবণাক্ততা বৃদ্ধিতে উপকুলীয় পরিবেশ সামগ্রিকভাবে ক্ষতিগ্রস্ত হবে ।

৪. নদী ভাঙন : জলবায়ু পরিবর্তনের একটি প্রভাব হচ্ছে এর ফলে নদী ভাঙ্গনের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। ফলে বহু মানুষ তাদের বসতি হারাচ্ছে।

৫. ওজনস্তর হালকা হচ্ছে : জলবায়ু পরিবর্তনের অন্যতম প্রভাব হচ্ছে ওজনস্তর হালকা হয়ে যাচ্ছে। সূর্যের অতি ক্ষতিকর বেগুনী রশ্মি পৃথিবীতে চলে আসছে।

৬. বন্যা : জলবায়ু হচ্ছে। তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার কারণে পৃথিবীর উত্তর গোলার্ধে যে বরফ জমে আছে সেগুলো দিন দিন গলতে শুরু করেছে। ফলে এই গলিত বরফ নীদতে এসে পড়ছে এবং নদীর উচ্চতা বৃদ্ধি পাচ্ছে এবং বন্যা সৃষ্টি হচ্ছে। বন্যার ফলে বিভিন্ন পানিবাহিত রোগসহ সামাজিক বিপর্যয় সৃষ্টি হচ্ছে। পরিবর্তনের ফলে প্রতিবছর বন্যা

৭. লোনা পানির অনুপ্রবেশ এবং কৃষি বিপন্নতা : জলবায়ু পরিবর্তনের ফলে নদী পৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। ফলে উপকূলীয় অঞ্চলে লোনা পানির অনুপ্রবেশ ঘটে এবং কৃষি উৎপাদানে বিঘ্নতা সৃষ্টি হয়। ipce এর ফলে ২৫,০০০ বর্গকিলোমিটার এলাকায় লোনাপানির অনুপ্রবেশ ঘটবে।

৮. নদী প্রবাহ হ্রাস : জলবায়ু পরিবর্তনের আরেকটি বড় প্রভাব হচ্ছে নদী প্রবাহ হ্রাস পায় । ফলে নদীপথে নৌকায় বিঘ্নতা সৃষ্টি হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, জলবায়ু পরিবর্তন সমাজের জন্য একটি ধ্বংসাত্মক পরিবেশের বিপর্যয় সৃষ্টি হচ্ছে। জলবায়ুর পরিবর্তন রোধ করতে না পারলে নীচু এলাকার দেশসমূহের অধিকাংশ আগামী ৫০ বছরের মধ্যে তলিয়ে যাবে। 

ফলে সকলের উচিত জলবায়ু পরিবর্তনের জন্য কৌশলগতভাবে অগ্রসর হওয়া। যাতে দীর্ঘকালীন প্রক্রিয়ার মাধ্যমে জাতিকে রক্ষা করা যায় ।

আর্টিকেলের শেষকথাঃ সমাজের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব কি

আমরা এতক্ষন জেনে নিলাম সমাজের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব কি । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ