জলবায়ু পরিবর্তন কি | জলবায়ু পরিবর্তন বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জলবায়ু পরিবর্তন কি | জলবায়ু পরিবর্তন বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জলবায়ু পরিবর্তন কি | জলবায়ু পরিবর্তন বলতে কি বুঝ ।

জলবায়ু পরিবর্তন কি  জলবায়ু পরিবর্তন বলতে কি বুঝ
জলবায়ু পরিবর্তন কি  জলবায়ু পরিবর্তন বলতে কি বুঝ

জলবায়ু পরিবর্তন কি | জলবায়ু পরিবর্তন বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : জলবায়ু পরিবর্তন বর্তমান সময়ে বিশ্বকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে। জলবায়ু পরিবর্তনের অন্যতম কারণ হলো বায়ুমণ্ডলের তাপমাত্রা বৃদ্ধি । 

তাপমাত্রা বৃদ্ধির কারণ হচ্ছে গ্রিনহাউজ গ্যাস। গ্রীনহাউস গ্যাসগুলোর মধ্যে অন্যতম হলো কার্বন ডাইঅক্সাইড। মিথেন ক্লোরোফ্লোরো কার্বন এবং নাইট্রোজেন ও সালফার ডাই অক্সাইড ইত্যাদি গ্যাস ।

→ জলবায়ু : জলবায়ু বলতে নির্দিষ্ট স্থানে দীর্ঘসময়ের সাধারণত ২ বছর থেকে ৩০ বছরের আবহাওয়ার বিভিন্ন অবস্থার গড়পড়তা হিসাবকে বোঝায়। জলবায়ু সাধারণত বৃহৎ এলাকায় নির্ণীত হয়ে থাকে ।

→ জলবায়ু পরিবর্তন : কোনো জায়গার গড় জলবায়ুর দীর্ঘমেয়াদি ও অর্থপূর্ণ পরিবর্তন যার ব্যাপ্তি কয়েক যুগ হতে কয়েক লক্ষ বছর পর্যন্ত হতে পারে। তাকে জলবায়ু পরিবর্তন বলে। 

জলবায়ু পরিবর্তনের ইংরেজি প্রতিশব্দ হচ্ছে Climate change i জলবায়ু পরিবর্তন বিভিন্ন নিবাসকের উপর নির্ভরশীল। যেমন— জৈব প্রক্রিয়াসমূহ পৃথিবী কর্তৃক গৃহীত সৌর বিকিরণের পরিবর্তন প্লেট টেকনিক্স আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ইত্যাদি। 

তবে, বর্তমান সামাজিক ও রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে জলবায়ুর পরিবর্তন বললে সারা পৃথিবীর ইদানীং সময়ের মানবিক কার্যক্রমের কারণে জলবায়ু পরিবর্তন বোঝায় যা বৈশ্বিক উষ্ণতা নামেই বেশি পরিচিত।

→ জলবায়ু পরিবর্তনের কারণসমূহ : জৈবিক এবং মনুষ্যজনিত কারণে জলবায়ু পরিবর্তন হচ্ছে। নিম্নে জলবায়ু পরিবর্তনের কারণসমূহ আলোচনা করা হলো-

১. গ্রিনহাউজ গ্যাস : বর্তমান সময়ে জলবায়ু পরিবর্তনের প্রধান কারণ হচ্ছে গ্রীনহাউজ গ্যাস। CFC গ্যাসের ফলে ওজনস্তর হালকা হয়ে যাচ্ছে। ফলে বৈজ্ঞানিক উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে। এবং এর ফলস্বরূপ নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। হিমবাহু গলে যাচ্ছে এবং ঘন ঘন বন্যা হচ্ছে।

১. গ্রিনহাউজ গ্যাস : বর্তমান সময়ে জলবায়ু পরিবর্তনের প্রধান কারণ হচ্ছে গ্রীনহাউজ গ্যাস। CFC গ্যাসের ফলে ওজনস্ত র হালকা হয়ে যাচ্ছে। ফলে বৈজ্ঞানিক উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে। এবং এর ফলস্বরূপ নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। হিমবাহু গলে যাচ্ছে এবং ঘন ঘন বন্যা হচ্ছে।

২. অধিক মাত্রায় শিল্পায়ন : অধিক মাত্রায় শিল্পায়ন জলবায়ু পরিবর্তনের অন্যতম কারণ। শিল্পায়নের ফলে কল-কারখানা বৃদ্ধি পাচ্ছে এবং কল-কারখানার বর্জ পদার্থ পরিবেশ দূষিত করে এবং কার্বনডাই অক্সাইড তৈরি করে, যেটি জলবায়ু পরিবর্তনের অন্যতম কারণ ।

৩. বনধ্বংস : বন পরিবেশকে রক্ষা করে। বনধ্বংসের কারণে জলবায়ু পরিবর্তন হয়। কোনো দেশের আয়তন অনুযায়ী ২৫ ভাগ বন থাকার কথা। কিন্তু বর্তমানে বন ধ্বংসের কারণে জলবায়ুর পরিবর্তন ঘটছে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, কোনো এলাকায় বহুদিনের যে আবহাওয়া তাকে জলবায়ু বলে। কিন্তু বিভিন্ন কারণে এই জলবায়ু পরিবর্তন হয়ে থাকে। যেমন বর্জ্যগত প্রভাব, বিভিন্ন গ্যাস যেমন : CFC ইত্যাদির প্রভাবে।

আর্টিকেলের শেষকথাঃ জলবায়ু পরিবর্তন কি | জলবায়ু পরিবর্তন বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম জলবায়ু পরিবর্তন কি | জলবায়ু পরিবর্তন বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ